বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদাতিক নাট্য সংসদ বাংলাদেশের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন

পদাতিক নাট্য সংসদ বাংলাদেশের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন

সংস্কৃতি ডেস্ক ॥ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পদাতিক নাট্য সংসদ বাংলাদেশ ঢাকা মহানগর জুড়ে দিনব্যাপী একুশের গান এবং পথনাটক ভ্রাম্যমাণ প্রদর্শন করে। ঐতিহ্য অনুযায়ী রায়েরবাজার বধ্যভূমিতে অনুষ্ঠানটি উদ্বোধন করেন প্রতিষ্ঠাতা ও অহ্বায়ক বাংলা বই মেলা টরেন্টো, কানাডার শেখ এস আহমেদ সাদী। ভ্রাম্যমাণ মঞ্চ নিয়ে পরবর্তীতে পদাতিক নীলা বাজার ৩০০ ফিট, পূর্বাচল, ও মিরপুর ৬ নম্বর সেকশন ডি ব্লক মুকুল ফৌজ মাঠে প্রদর্শনী শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করে। এসব স্থানে পদাতিক সঙ্গীত সংসদের শিল্পীরা একুশের গান পরিবেশন করে। পদাতিক নাট্য সংসদ দলীয় পথনাটক ‘নুরু মিয়ার কিচ্ছা’ প্রদর্শন করে। পাশাপাশি গতি থিয়েটার ‘বাজীকর’ এর অবয়ব নাট্যদল ‘তোলো আওয়াজ’ পথ নাটক মঞ্চায়ন করে।

অনুষ্ঠানটি দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছে, কেননা একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠান মূলত কেন্দ্রীয় শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক হওয়ায় এই সকল এলাকার দর্শকরা এ ধরনের অনুষ্ঠান থেকে বঞ্চিত থাকে। পদাতিকের এমন ব্যতি?মী উদ্যোগকে সকলে সাধুবাদ জানিয়ে এর ধারাবাহিকতার আশা ব্যক্ত করেন।

প্রসঙ্গত, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেভারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং পথনাটক পরিষদের তালিকাভুক্ত নাট্যদল পদাতিক নাট্য সংসদ (বাংলাদেশ)। ১৯৭৮ সাল থেকে পদাতিক সংস্কৃতির বিভিন্ন শাখায় পদচারণার মাধ্যমে দীর্ঘ ৪৩ বছর ধরে বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনে অংশগ্রহণ করে আসছে। পদাতিক দেশী-বিদেশী শিল্পীদের নিয়ে ১৯৯৮ সাল থেকে একুশে পদাতিক সাংস্কৃতিক সম্মিলন পরিচালনা করে আসছে। যা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করেছে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা