বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চমেক হাসপাতালে কার্ডিওলজি ক্যাথল্যাব উদ্বোধন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের কার্ডিওলজি বিভাগের বহুল প্রতীক্ষিত ক্যাথল্যাবের উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার সকালে ফলক উন্মোচনের মধ্য দিয়ে কার্ডিওলজি ক্যাথল্যাব-১ এবং ২ উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। এই ক্যাথল্যাব উদ্বোধনের ফলে বৃহত্তর চট্টগ্রামের মানুষ এনজিওগ্রাম, এনজিও প্লাস্টি (রিং পরানো), স্থায়ী ও অস্থায়ী পেসমেকার স্থাপনের মতো প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র বলেন, শহরমুখী জনতার চাপ নগরে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তেমনি বৃহত্তর চট্টগ্রামের এই হাসপাতালে রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। এমতাবস্থায় চমেক হাসপাতালকে চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। তিনি বলেন, এই প্রতিষ্ঠানটি ৫শ’ বেডের একটি হাসপাতাল। পরবর্তীতে ৫শ’ থেকে ১৩১৩ শয্যাবিশিষ্ট চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে উন্নীত করা হয়। কিন্তু জনবল বৃদ্ধি করা হয়নি। ৫শ’ বেডের জনবল দিয়েই চলছে চমেক হাসপাতাল। এই জনবল দিয়ে গড়ে প্রতিদিন ৭ হাজার রোগীকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে চমেক। এছাড়া আউটডোরে প্রতিদিন প্রত্যন্ত অঞ্চল থেকে আসা প্রায় সাড়ে ৩ হাজার রোগীকে সেবা দেয়া হচ্ছে। মেয়র বলেন, কার্ডিওলজি ক্যাথল্যাবে গত বছরের এদিন পর্যন্ত ১২ হাজার রোগীকে এনজিওগ্রাম চিকিৎসা সেবা প্রদান করা হয়। ক্যাথল্যাব উদ্বোধনের ফলে এ অঞ্চলের মানুষ আরও বেশি করে কার্ডিওলজি সংক্রান্ত সেবা ভোগ করতে পারবে বলে তিনি প্রত্যাশা করেন। চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিভাগের বিভাগীয় প্রধান ডাক্তার প্রবীর কুমার দাশ স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিএমএ চট্টগ্রামের সভাপতি প্রফেসর মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ফয়সাল ইকবাল চৌধুরী, চমেক হাসপাতালের উপাধ্যক্ষ নাসির উদ্দিন মাহমুদ, আবুল হোসেন শহীনসহ অন্যান্য বিভাগীয় প্রধান ও চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক