শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীতে শেষ হলো পুষ্পমেলা

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ প্রকৃতিতে বইছে বসন্ত বাতাস। পাতা ঝরার দিন। চারদিকে হাজারো ফুলের মনোমুগ্ধকর সুবাস। বাতাসে নাড়া দিচ্ছে অজস্র ফুল। আড়াই শ’ প্রজাতির গোলাপ থেকে শুরু করে কাঁটায় ভরা ক্যাকটাসে ভরা। রাজশাহীর পুষ্পমেলায় শত শত ফুলের এমন সমাহার ছিল মঙ্গলবার পর্যন্ত। শেষদিনে তাই ফুলের সঙ্গে আলিঙ্গন করতে প্রজাপতির মতো ছুটে আসে তরুণ-তরুণীরা। ফুলের সৌন্দর্যে বিমোহিত মন। তাদের পদচারণায় রাজশাহী মহানগরীর সিএ্যান্ডবি এলাকায় মনিবাজার চত্বরে শেষদিনে জমে উঠে মেলা। পাঁচদিনব্যাপী এ মেলার সমাপনী হয় মঙ্গলবার বর্ণিল সাংস্কৃতিক আয়োজনের মধ্যদিয়ে। গত শুক্রবার ফাল্গুনের প্রথমদিন শুরু হয় এ মেলা।

এদিকে পুষ্পমেলা শেষ না হতেই হরেক স্বাদের পিঠার সমাহার নিয়ে রাজশাহীতে সোমবার থেকে শুরু হয়েছে জাতীয় পিঠা উৎসব। শুরুর দিন থেকেই রাজশাহী নগর ভবনের গ্রীন প্লাজায় ভিড় বাড়ে পিঠাপ্রেমীদের।

এর আগে রাজশাহীর বৈকালী সংঘ আয়োজন করে পুষ্পমেলার। এতে পৃষ্ঠপোষকতা করে ওয়ান ব্যাংক লিমিটেড। বৈকালী সংঘ প্রতিবছরই এ মেলার আয়োজন করে থাকে। এবারের আয়োজন ছিল ১৫তম। ঋতুরাজ বসন্তের প্রথম দিন শুরু হওয়ায় মেলার আকর্ষণ ছিল এবার সবচেয়ে বেশি।

পুষ্পমেলায় এবার ২৪টি স্টল অংশ নেয়। মেলায় অন্তত ৫০০ প্রজাতির দেশী-বিদেশী ফুলের সমারোহ ঘটানো হয়। এরমধ্যে গোলাপ ছিল ২৬৫ প্রজাতির। পাশাপাশি গাঁদা, সূর্যমুখী, ডালিয়া, রজনীগন্ধা, চন্দ্রমল্লিকা, সাদাপাপড়িসহ ক্যানচো, ইনসেফিয়া, পেঞ্জি, পানচাটিয়া, পিটুনিয়া, ইফোরভিয়া, স্টোক, ড্যানথাস, ন্যাশটেশিয়াম, ভারবেনা, কসমস, জিপসি, কানেসান, সিনারিয়া, লিলিয়ামের মতো দেশী-বিদেশী নানা প্রজাতির শত শত ফুল এখন মেলা প্রাঙ্গণে গত পাঁচদিন ধরে দুললো বসন্ত বাতাসে।

মঙ্গলবার মেলার শেষদিনের সকাল থেকে ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়। এদিন মেলায় এসেছিলেন গোলাপপ্রেমী বিপাশা চৌধুরী। নগরীর টিকপাড়া এলাকায় এই গৃহিণীর বাড়ি। তিনি জানান, আগের দিনও তিনি মেলায় গিয়েছিলেন। আট প্রজাতির ফুলের গাছ কিনে নিয়ে গেছেন। শেষদিনে এসেছেন শুধু গোলাপ ফুলের গাছ কিনতে।

শীর্ষ সংবাদ:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা         প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি         সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প         সোনারগাঁয়ে করোনায় মৃত্যু ৭ ॥ লাশ দাফনে ইউএনও         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আরও ১২৯৭ জনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ এবার মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত         মোদির সঙ্গে কথা হয়েছে, তার মন ভালো নেই         দ. কোরিয়ায় করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় ফের বন্ধ হল স্কুল         মহামারির মধ্যে কৃষ্ণাঙ্গ হত্যার জেরে উত্তাল যুক্তরাষ্ট্র         ব্রাজিলে করোনা ভাইরাসে একদিনে আক্রান্ত ২৬৪১৭         নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা দায়ের         অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক         অফিসে মাস্ক পরা, স্বাস্থ্য বিধির ১৩ দফা মানা বাধ্যতামূলক         ঢাকায় ফেরার প্রতিযোগিতা         লাফিয়ে বাড়ছে আক্রান্ত ॥ বিশ্বে শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ        
//--BID Records