সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাইনালে পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চল

  • ইয়াসিরের জোড়া সেঞ্চুরির ম্যাচে আশরাফুল জেতালেন পূর্বাঞ্চলকে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম শ্রেণীর আসর বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) ফাইনাল নিশ্চিত করেছে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ও বিসিবি দক্ষিণাঞ্চল। গ্রুপপর্বের তিন রাউন্ড শেষে ২৩.৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষে পূর্বাঞ্চল ও ১৯.৮৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে দক্ষিণাঞ্চল। সোমবার তৃতীয় রাউন্ডের শেষদিন কক্সবাজারের দুই মাঠে দু’টি ম্যাচ শেষ হয়। এর মধ্যে মূল ভেন্যুতে বিসিবি উত্তরাঞ্চলের বিপক্ষে পূর্বাঞ্চলের ৮ উইকেটের জয়ে মূল ভূমিকা রাখেন তরুণ ইয়াসির আলী রাব্বি উভয় ইনিংসে শতক হাঁকিয়ে। তবে ২১১ রানের লক্ষ্য পেরোতে মোহাম্মদ আশরাফুল ওয়ানডে মেজাজে ৮৬ বলে ৭০ রানের হার না মানা ইনিংস খেলেছেন। অপর ম্যাচে একাডেমি মাঠে শামসুর রহমানের সেঞ্চুরিতে নিশ্চিত হার ঠেকিয়েছে দক্ষিণাঞ্চল। ৫০৭ রানের লক্ষ্যে খেলতে নেমে আগের দিন ৪ উইকেটে ১৫৯ রান তুলে বিপদেই ছিল তারা। তবে শেষদিন শামসুর ১৩৩ ও নাসুম আহমেদ ৮৫ রানের ইনিংস খেললে ৯ উইকেটে ৩৮৬ রান তুলে অল্পের জন্য বেঁচে গেছে দক্ষিণাঞ্চল। ড্র হয়েছে ম্যাচটি। আগামী শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফাইনালটি হবে ৫ দিনের।

উত্তরাঞ্চল-পূর্বাঞ্চল ম্যাচ (কক্সবাজার)

তৃতীয়দিন শেষে ৮৬ রানের লিড পেয়েছিল উত্তরাঞ্চল। কিন্তু মুশফিকুর রহিম ৩৮, মহিদুল ইসলাম অঙ্কন ৪৪ রানে সাজঘরে ফেরার পর বড় হয়নি তাদের দ্বিতীয় ইনিংস- গুটিয়ে যায় মাত্র ২৬৯ রানে। প্রথম ইনিংসে ৮ উইকেট শিকারি অফস্পিনার নাঈম হাসান দ্বিতীয় ইনিংসেও নেন ৫ উইকেট। ২১১ রানের জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নেমে দলীয় ১৮ রানেই পিনাক ঘোষের (১২) উইকেট হারায় পূর্বাঞ্চল। কিন্তু এরপর আশরাফুল ও ইয়াসির ওয়ানডে মেজাজে মাত্র ১৫৬ বল থেকে ১৭০ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান। প্রথম ইনিংসে ১৬৫ রান করা ইয়াসির এবার মাত্র ৮৮ বলে ৮ চার, ৫ ছক্কায় ১১০ রান করে সাজঘরে ফেরেন। কিন্তু আশরাফুল ৮৬ বলে ৪ চারে ৭০ রান করে দলকে জয়ী করেই মাঠ ছাড়েন। ৬.০৫ রানরেটে মাত্র ৩৪.৫ ওভার ব্যাট করেই ৮ উইকেটের জয় পায় পূর্বাঞ্চল। তাদের ঝড় ঠেকাতে এমনকি উইকেটরক্ষক মুশফিকও ৩ ওভার বোলিং করেছেন। কিন্তু ১৭ রান দিয়ে কোন উইকেটের দেখা পাননি তিনিও।

স্কোর ॥ উত্তরাঞ্চল প্রথম ইনিংস- ২৭২/১০; ৮২.৪ ওভার (মুশফিক ১৪০, নাঈম ইসলাম ৩১; নাঈম ৮/১০৭) ও দ্বিতীয় ইনিংস- ২৬৯/১০; ১২০.৩ ওভার (অঙ্কন ৪৪, মুশফিক ৩৮, সঞ্জিত ৩৬*; নাঈম ৫/১০১)।

পূর্বাঞ্চল প্রথম ইনিংস- ৩৩১/১০; ১১৬.৩ ওভার (ইয়াসির ১৬৫, ইমরুল ৭৬; সানজামুল ৭/১১৫, সঞ্জিত ৩/৭৫) ও দ্বিতীয় ইনিংস- ২১১/২; ৩৪.৫ ওভার (ইয়াসির ১১০, আশরাফুল ৭০*, ইমরুল ১৭*; সানজামুল ১/৬১)।

ফল ॥ পূর্বাঞ্চল ৮ উইকেটে জয়ী। ম্যাচসেরা ॥ ইয়াসির আলী রাব্বি (পূর্বাঞ্চল)।

মধ্যাঞ্চল-দক্ষিণাঞ্চল ম্যাচ (কক্সবাজার একাডেমি)

মধ্যাঞ্চলকে ২৩৫ রানে গুটিয়ে দেয়ার পর ৪ উইকেটে ১১৪ রান তুলেই প্রথম ইনিংস ঘোষণা করে সমালোচিত হয়েছিল দক্ষিণাঞ্চল। ফাইনালে ওঠার জন্য বোলিং বোনাস পয়েন্ট না হারানোর জন্যই এই কা- ঘটিয়েছিল তারা। পরে তাদের ৫০৭ রানের জয়ের লক্ষ্য দেয় মধ্যাঞ্চল। উল্টো বিশাল হারের মুখে পড়ে তারা তৃতীয়দিন শেষে ৪ উইকেটে ১৫৯ রান তুলে। তবে ফাইনালে ওঠার উদ্দেশ্য সফল হয়েছে দক্ষিণাঞ্চলের। শামসুর ও নাসুম পঞ্চম উইকেটে ১৩৯ রানের বিশাল জুটি গড়ে বিপদ এড়িয়েছেন। শামসুর ২৩০ বলে ১৮ চার, ১ ছক্কায় ১৩৩ রান করে বিদায় নেন। আর নাসুম পরে একাই লড়ে দলের পরাজয় এড়িয়েছেন। তিনি ২৪৬ বলে ৯ চার, ১ ছক্কায় ৮৫ রান করে বিদায় নেয়ার পর দিনটা দেখে শুনে শেষ করেছেন ফরহাদ রেজা ও শফিউল ইসলাম। ৯ উইকেট পতনের পরও তারা ৫৮ বল ঠেকিয়ে মধ্যাঞ্চলের নিশ্চিত জয় ঠেকিয়ে দেন। ৯ উইকেটে ৩৮৬ রানে শেষ হয় দক্ষিণাঞ্চলের দ্বিতীয় ইনিংস। মেহেদী হাসান মিরাজ নেন ৪ উইকেট।

স্কোর ॥ মধ্যাঞ্চল প্রথম ইনিংস- ২৩৫/১০; ৮২.২ ওভার (মার্শাল ১১৬, মুস্তাফিজ ৩০*; মেহেদী ৩/৭৮, শফিউল ২/২৪) ও দ্বিতীয় ইনিংস- ৩৮৫/৮ ডিক্লে; ১০৭ ওভার (শান্ত ২৫৩*, রকিবুল ৩৯, জাবিদ ৩৬; নাসুম ৪/৮৫)।

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস- ১১৪/৪ ডিক্লে.; ২৮.২ ওভার (সোহান ৪৮*, শামসুর ২৫; ইরফান ২/৪২) ও দ্বিতীয় ইনিংস (টার্গেট ৫০৭)- ৩৮৬/৯; ১৪৪ ওভার (শামসুর ১৩৩, নাসুম ৮৫, বিজয় ৮৩; মিরাজ ৪/১৩৬, শুভাগত ৩/৫৯)। ফল ॥ ড্র। ম্যাচসেরা ॥ নাসুম আহমেদ (দক্ষিণাঞ্চল)।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে