২১ ফেব্রুয়ারী ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

৩০ বছরের ইতিহাসে সব থেকে তলানিতে চীনের অর্থনীতি

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০২০, ১০:২৯ এ. এম.
৩০ বছরের ইতিহাসে সব থেকে তলানিতে  চীনের  অর্থনীতি
  • করোনাভাইরাস

অনলাইন ডেস্ক ॥ প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভয়াবহ এ ভাইরাসে শুধুমাত্র চীনকে স্বাস্থ্যগত ঝুঁকিতে ফেলেনি, মারাত্মক প্রভাব ফেলেছে দেশটির অর্থনীতির ওপরও। এখন পর্যন্ত এ ভাইরাসে ১৫০০ জনের প্রাণহানি ঘটেছে। আক্রান্ত হয়েছেন প্রায় ৬৬ হাজার মানুষ। ভয়াবহ এ ভাইরাস মোকাবিলায় এখন পর্যন্ত চীনের খরচ হয়েছে ৩৩ লাখ কোটি টাকা

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, একেবারে তলানিতে পৌঁছে গেছে চীনের অর্থনীতি। ৩০ বছরের ইতিহাসে সব থেকে তলানিতে দেশটির অর্থনীতি। যা চীনের অর্থনীতিতে বড় ধাক্কা।

জানা গেছে, গত চার বছরের মধ্যে চীনের সংস্থাগুলোতে হঠাৎ করেই কমে গেছে লাভের পরিমাণ। ভাইরাস আতঙ্কে অন্যান্য দেশের বিভিন্ন সংস্থাও চীনে থাকা অফিসগুলোর বন্ধ করে দিয়েছে। সমস্ত কর্মীদের ফিরিয়ে নিচ্ছেন সেখান থেকে। কমিউনিস্ট চীনের শেয়ার বাজারেও বড় পতন লক্ষ্য করা গিয়েছে।

অর্থনীতিরবিদরা বলছেন, গত একমাসে শুধুমাত্র করোনাভাইরাসের জন্যে ৪২০ বিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় ৩৩ লাখ কোটি টাকার ক্ষতি হয়েছে। যা চীনের জন্যে যথেষ্ট মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কীভাবে বিশাল এই ক্ষতি মোকাবিলা করা যায় তা রীতিমত চ্যালেঞ্জের চায়নিজদের কাছে।

ইতিমধ্যেই চীনের গণ্ডি পেরিয়েছে করোনাভাইরাস। সিঙ্গাপুর, ভারত, হংকং ও ফিলিপাইন সহ বিভিন্ন দেশে ছড়িয়েছে এ রোগের সংক্রমণ।

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০২০, ১০:২৯ এ. এম.

১৫/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: