৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

করোনাভাইরাস॥ যুক্তরাষ্ট্রের শহরে ‘জরুরি স্বাস্থ্য সতর্কতা’

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০২০, ১০:১৫ এ. এম.
করোনাভাইরাস॥ যুক্তরাষ্ট্রের শহরে ‘জরুরি স্বাস্থ্য সতর্কতা’

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাস সংকটে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান দিয়েগো কাউন্টি। ভাইরাস সংক্রমণের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবেই এ সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছেন কাউন্টি সুপারভাইজার নাথান ফ্লেচার। আজ শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, করোনাভাইরাসের উৎস চীনের উহানফেরত দু’জন মার্কিন নাগরিকের শরীরে প্রাণঘাতী এই ভাইরাস ধরা পড়েছে। তারা ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো হেলথ সেন্টারে চিকিৎসাধীন।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, দেশটিতে চীনফেরতসহ অন্তত ৪৪৩ জনকে নভেল করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে পরীক্ষা করা হচ্ছে। এদের মধ্যে ১৫ জন এই ভাইরাসে আক্রান্ত বলে নিশ্চিত হওয়া গেছে। ৩৪৭ জনের পরীক্ষার ফলাফল ‘নেগেটিভ’ এসেছে। আরও ৮১ জনের স্বাস্থ্য পরীক্ষার ফলাফল আসা বাকি।

শুক্রবার চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৪৩ জন। ফলে দেশটির মূল ভূখণ্ডে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫২৩ জন।

শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, শুক্রবার মৃতদের মধ্যে ১৩৯ জনই ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের। এর মধ্যে শুধু উহানেই গতকাল প্রাণ হারিয়েছেন ১০৭ জন। এতে এই একটি শহরেই করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১২৩ জন।

শুক্রবার চীনে নতুন করে ২ হাজার ৬৪১ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ৬৬ হাজার ৪৯২ জন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে এখন পর্যন্ত তিনজন মারা গেছে। জাপানে কোয়ারেন্টাইনে রাখা প্রমোদতরীতে নতুন করে আরও ৪৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ওই জাহাজটিতে করোনাআক্রান্ত যাত্রীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৮ জনে। এ পর্যন্ত বিশ্বের অন্তত ২৮টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছেন।

সূত্র: সিএনএন

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০২০, ১০:১৫ এ. এম.

১৫/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: