সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিটির সভায় ৩১ বিষয়ে সমঝোতা

  • ১৮০ মে. ও. বিদ্যুত কেন্দ্র স্থাপনে চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ-সৌদি আরব ১৩তম যৌথ কমিটির সভা বৃহস্পতিবার ৩১ বিষয়ে সমঝোতা ও প্রতিশ্রুতিতে শেষ হয়েছে। দুই দিনের বৈঠকের শেষদিন বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে দু’পক্ষের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়।

সৌদি আরবের পক্ষে শ্রম ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক উপমন্ত্রী মাহির আব্দুল রহমান গাসিম আর বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহসান চুক্তিতে সই করেন।

দু’দিনের সভায় জনশক্তি ও কর্মসংস্থান, দ্বিপক্ষীয় অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগ ও শিল্প, বিদ্যুত ও জ্বালানি, বেসরকারী বিমান চলাচল ও পর্যটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত ও ধর্মসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিস্তারিত আলোচনা হয়।

মনোয়ার আহসান জানান, বাংলাদেশে ১৮০ মেগাওয়াটের বিদ্যুত কেন্দ্র স্থাপনের জন্য সৌদির এ্যাকোয়া পাওয়ারের সঙ্গে চুক্তি হয়েছে। আশা করা যাচ্ছে, শীঘ্রই সৌদি আরবের বেসরকারী বিনিয়োগকারীরা বাংলাদেশে আসবেন এবং এমওইউ সই করবেন।

তিনি জানান, সৌদি আরবের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। তবে এর সঙ্গে অনেকগুলো মন্ত্রণালয় ও সংস্থা যুক্ত থাকায় পরে এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা করা হবে।

উভয় দেশ যেসব বিষয়ে সহযোগিতা করতে সম্মত হয়েছে সেগুলো হচ্ছে- বিদেশ, অভ্যন্তরীণ ও বিচার বিভাগীয় সহযোগিতার ক্ষেত্রে উভয়পক্ষই পাসপোর্ট, ওয়ার্কিং ভিসা এবং অন্যান্য প্রাসঙ্গিক ভ্রমণের নথি জারি করার বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে। এছাড়া সৌদি আরব জনশক্তি সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মন্ত্রীর সঙ্গে কাজ করার বিষয়ে তাদের আগ্রহ জানায়।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records