বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিটির সভায় ৩১ বিষয়ে সমঝোতা

  • ১৮০ মে. ও. বিদ্যুত কেন্দ্র স্থাপনে চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ-সৌদি আরব ১৩তম যৌথ কমিটির সভা বৃহস্পতিবার ৩১ বিষয়ে সমঝোতা ও প্রতিশ্রুতিতে শেষ হয়েছে। দুই দিনের বৈঠকের শেষদিন বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে দু’পক্ষের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়।

সৌদি আরবের পক্ষে শ্রম ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক উপমন্ত্রী মাহির আব্দুল রহমান গাসিম আর বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহসান চুক্তিতে সই করেন।

দু’দিনের সভায় জনশক্তি ও কর্মসংস্থান, দ্বিপক্ষীয় অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগ ও শিল্প, বিদ্যুত ও জ্বালানি, বেসরকারী বিমান চলাচল ও পর্যটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত ও ধর্মসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিস্তারিত আলোচনা হয়।

মনোয়ার আহসান জানান, বাংলাদেশে ১৮০ মেগাওয়াটের বিদ্যুত কেন্দ্র স্থাপনের জন্য সৌদির এ্যাকোয়া পাওয়ারের সঙ্গে চুক্তি হয়েছে। আশা করা যাচ্ছে, শীঘ্রই সৌদি আরবের বেসরকারী বিনিয়োগকারীরা বাংলাদেশে আসবেন এবং এমওইউ সই করবেন।

তিনি জানান, সৌদি আরবের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। তবে এর সঙ্গে অনেকগুলো মন্ত্রণালয় ও সংস্থা যুক্ত থাকায় পরে এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা করা হবে।

উভয় দেশ যেসব বিষয়ে সহযোগিতা করতে সম্মত হয়েছে সেগুলো হচ্ছে- বিদেশ, অভ্যন্তরীণ ও বিচার বিভাগীয় সহযোগিতার ক্ষেত্রে উভয়পক্ষই পাসপোর্ট, ওয়ার্কিং ভিসা এবং অন্যান্য প্রাসঙ্গিক ভ্রমণের নথি জারি করার বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে। এছাড়া সৌদি আরব জনশক্তি সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মন্ত্রীর সঙ্গে কাজ করার বিষয়ে তাদের আগ্রহ জানায়।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ গ্রেফতার         র‍্যাব সদর দফতরে নেওয়া হয়েছে সাহেদকে         যেভাবে গ্রেফতার হলেন সাহেদ         করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত আরও ৬১ হাজার         নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ খুন         কানাডায় মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু         করোনায় বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে যাবে বহু বছর ॥ গুতেরেস         জঙ্গি গোষ্ঠীগুলো সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যমের খবর প্রত্যাখ্যান করল পাকিস্তান         যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিল         জেট স্কি নিয়ে সমুদ্রে ॥ রোনালদোর ছেলের বিরুদ্ধে পুলিশি তদন্ত         আমেরিকার সঙ্গে চীনের নতুন করে উত্তেজনা বাড়ছে         কাতার ইস্যুতে আন্তর্জাতিক আদালতে হেরে গেল সৌদি জোট         ‘আফগানিস্তানের ৫ ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে’         হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা        
//--BID Records