বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধ হয়ে যাচ্ছে অ্যান্ড্রয়েড নির্মাতার ফোন কোম্পানি

বন্ধ হয়ে যাচ্ছে অ্যান্ড্রয়েড নির্মাতার ফোন কোম্পানি

অনলাইন ডেস্ক ॥ অ্যান্ড্রয়েড সফটওয়্যারের সহপ্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিনের মোবাইল ফোন কোম্পানি ‘এসেনশিয়াল’ বন্ধ হয়ে যাচ্ছে। কোম্পানিটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা এসেছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০১৫ সালে এসেনশিয়াল প্রতিষ্ঠা করার পর কয়েকটি মডেলের নতুন স্মার্টফোন, স্মার্ট হোম স্পিকার ও নিজস্ব অপারেটিং সিস্টেমের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

এখন পর্যন্ত ‘সেনশিয়াল ওয়ান’ নামের একটি স্মার্টফোন ও কিছু যন্ত্রাংশ বাজারে ছেড়েছে প্রতিষ্ঠানটি।

এসেনশিয়ালের পক্ষ থেকে অত্যন্ত পাতলা ‘জেম’ নামের একটি স্মার্টফোন তৈরির কাজ হচ্ছিল। কিন্তু সে ফোনটি আর আলোর মুখ দেখার সম্ভাবনা কম বলে এক বিবৃতিতে বলেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির বিবৃতিতে বলা হয়, তাদের লক্ষ্য ছিল মোবাইল কম্পিউটিংয়ে নতুন উদ্ভাবন আনা, যা মানুষের জীবনযাপনের সঙ্গে যুক্ত থাকবে। তবে সর্বোচ্চ প্রচেষ্টা থাকলেও সামনে কোনো পরিষ্কার পথ নেই। এ কারণে এসেনশিয়ালকে বন্ধ করে দেওয়ার মতো কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে।

এসেনশিয়াল বন্ধ হয়ে গেলে এ কোম্পানির ফোনে আর কোনো নিরাপত্তা হালনাগাদ পাওয়া যাবে না। তবে তাদের সফটওয়্যার গিটহাবে রাখবে, তারা যাতে ডেভেলপাররা তা কাজে লাগাতে পারেন। এসেনশিয়ালের ক্রস প্ল্যাটফর্ম মেইলিং সফটওয়্যার নিউটন মেইল আগামী এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে।

২০০৫ সালে অ্যান্ড্রয়েড উদ্যোগকে গুগলের কাছে বিক্রি করে দেন রুবিন। এরপর আট বছর গুগলের হয়ে তাঁর ক্ষুদ্র উদ্যোগটিকে মুঠোফোনের দুনিয়ায় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারে রূপ দিয়েছেন। ২০১৩ সালে গুগলের অ্যান্ড্রয়েড ও রোবটিকস ইউনিট থেকে সরে দাঁড়ান তিনি। ২০১৪ সালে গুগল ছেড়ে দেন।

এরপর রুবিন বিনিয়োগ করেন ‘প্লেগ্রাউন্ড গ্লোবাল’ নামের একটি উদ্যোগে, যা কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিকস ও অগমেনটেড রিয়্যালিটি প্রকল্প নিয়ে কাজ করে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯        
//--BID Records