শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিলেমিশে বিদায় রিয়াল-বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ অদ্ভূত সাদৃশ্যই বলতে হবে। স্পেনের দ্বিতীয় সেরা আসর কোপা ডেল রে থেকে একই রাতে বিদায় নিয়েছে দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা। বৃহস্পতিবার রাতে কোয়ার্টার ফাইনাল থেকে দল দু’টিকে বিদায় করে দিয়েছে রিয়াল সোসিয়েদাদ ও এ্যাথলেটিক বিলবাও। দারুণ জয়ে দল দুটি আসরের সেমিফাইনালে পৌঁছে গেছে।

ঘরের মাঠ সান্টিয়াগো বানাব্যুতে সোসিয়েদাদের কাছে পাত্তাই পায়নি রিয়াল। ৪-১ গোলে পিছিয়ে পড়া গ্যালাক্টিকোরা শেষ দিকে দুই গোল করে শুধু হারের ব্যবধানই কমিয়েছে। সোসিয়েদাদের জয়ের ব্যবধান তাই ৪-৩ গোলে। ফলে সব প্রতিযোগিতা মিলিয়ে ২১ ম্যাচ অপরাজিত থাকার পর হারের স্বাদ পেয়েছে রিয়াল। আরেক ম্যাচে বিলবাওয়ের মাঠ সান মামেসে আতিথ্য নিয়েছিল বার্সিলোনা। ম্যাচের শেষ মুহূর্তে (৯৩ মিনিট) সার্জিও বসকুয়েটস নিজেদের জালেই বল জড়িয়ে দিলে বিদায়ঘণ্টা বেজে যায় কাতালানদের। ১-০ গোলের জয় নিয়ে শেষ চারে নাম লেখায় এ্যাথলেটিক বিলবাও। এর ফলে প্রায় ৬৫ বছর পর একই দিনে কোপা ডেল রে থেকে ছিটকে যাওয়ার রেকর্ড গড়েছে রিয়াল ও বার্সা।

১৯৫৫ সালের ২৯ মে সর্বশেষ একই দিনে কোপা ডেল রে থেকে বিদায় নিয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী। সেবার সেমিফাইনালে রিয়াল হেরেছিল সেভিয়ার কাছে। আর শেষ চারে বার্সিলোনার হার ছিল এই বিলবাওয়ের কাছেই। প্রতিযোগিতায় রেকর্ড সর্বোচ্চ ৩০ বার চ্যাম্পিয়ন হয়েছে বার্সিলোনা। ১৯ শিরোপা আছে রিয়ালের। এর আগে সর্বশেষ ২০০৯-১০ মৌসুমে কোপা ডেল রের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল দুই ক্লাবই। এই হিসেবে ১০ বছর পর একসঙ্গে সেমিতে উঠতে ব্যর্থ হয়েছে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দুই জনপ্রিয় ক্লাব।

এবারের আসরের সেমিফাইনালে সোসিয়েদাদ ও বিলবাওয়ের সঙ্গে আছে গ্রানাডা ও মিরান্দেস। আসরের বর্তমান চ্যাম্পিয়ন ভালেন্সিয়াকে হারিয়ে সেমিতে উঠেছে গ্রানাডা। আর দ্বিতীয় সারির ক্লাব মিরান্দেস কোয়ার্টার ফাইনালে হারিয়েছে লা লিগার দল ভিয়ারিয়ালকে। সোসিয়েদাদের বিরুদ্ধে রডরিগো ও নাচোর শেষ দিকের দুই গোলে কিছুটা উত্তেজনা বাড়ালেও জিনেদিন জিদানের দল শেষ পর্যন্ত সেমির টিকেট কাটতে ব্যর্থ হয়। বিপরীতে সর্বশেষ ১৯৮৭ সালে পর আবারও কোপা ডেল রের শিরোপা ছোঁয়ার সুযোগ এসেছে সোসিয়েদাদের সামনে।

ম্যাচের শুরু থেকেই রিয়াল চেপে ধরে ২২ মিনিটে গোল আদায় করে অতিথি সোসিয়েদাদ। গোল করেন মার্টিন ওটেগার্ড। বিরতির পর দুই মিনিটের ব্যবধানে (৫৪ ও ৫৬ মিনিট) দুই গোল করে রিয়ালকে ম্যাচ থেকে ছিটকে দেন সোসিয়েদাদের আলেক্সান্ডার ইস্ক। তিন গোল হজমের পর ৫৯ মিনিটে মার্সেলো রিয়ালের হয়ে এক গোল শোধ করেন। কিন্তু ৬৯ মিনিটে মিকেল মেরিনোর গোলে সোসিয়েদাদ এগিয়ে যায় ৪-১ ব্যবধানে। এরপর ৮১ ও ৯৩ মিনিটে রডরিগো ও নাচো শুধু রিয়ালের হয়ে হারের ব্যবধানই কমিয়েছেন। ম্যাচ শেষে হারের হতাশা ভুলে দলকে ঘুরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ফরাসী গ্রেট বলেন, জটিল একটা ম্যাচ ছিল। আমরা শেষ পর্যন্ত চেষ্টা করেছি। আমাদের প্রতিপক্ষকে স্বাগত জানাতে হবে এবং একই সঙ্গে হার মেনে নিতে হবে। জিদান বলেন, আমাদের কোন কিছুতেই পরিবর্তন আনতে হবে না। আমাদের পরিশ্রম ও লড়াই অব্যাহত রাখতে হবে। মৌসুমে আরও অনেক কঠিন ম্যাচ আছে। হার সব সময়ই বেদনানায়ক। কেউই এটা পছন্দ করে না। তবে এটা মেনে নিতেই হবে।

রিয়ালের দুই ঘণ্ট পর চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনাও একই বিপর্যয়ে পড়ে। বিলবাওয়ের কাছে ১-০ গোলে হেরেছে কাতালানরা। চলতি মৌসুমে এই বিলবাওয়ের মাঠে ১-০ গোলে হেরে লা লিগা যাত্রা করে ছিলেন মেসিরা। এই ম্যাচেও প্রায় ৭০ শতাংশ বলের দখল রেখে প্রতিপক্ষের গোলমুখে মুহুর্মুহু আক্রমণ শাণিয়েও গোল পায়নি বার্সা। যার খেসারত দিতে হয়েছে আসর থেকে বিদায় নিয়ে।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা