রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাসের আতঙ্কে ভাসছে বিশ্ববাসী

 করোনা ভাইরাসের আতঙ্কে ভাসছে বিশ্ববাসী

স্টাফ রিপোর্টার ॥ নোবেল করোনা ভাইরাসের আতঙ্কে ভাসছে বিশ্ববাসী। ভাইরাসটি প্রতিরোধে সাধারণ মানুষের মধ্যে সতর্কতা বাড়াতে কিছু পরামর্শ দেয়ার পাশাপাশি সর্বোচ্চ প্রস্তুতি নিতে জোর আহ্বান জানিয়ে বিশেষ বুলেটিন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বুলেটিনের প্রথমেই বলা হয়েছে, করোনা ভাইরাস কোনো ব্যাকটেরিয়াল ইনফেকশন নয়। কাজেই এ্যান্টিবায়োটিকে এর নিরাময় হবে না। সুতরাং করোনা ভাইরাসে আক্রান্ত হলে চিকিৎসার জন্য এ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ গ্রহণ করতে নিষেধ করা হয়েছে। তবে আক্রান্ত হয়ে চিকিৎসার আগে জরুরি সতর্কতা, যেন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া থেকে যতটা সম্ভব নিজেকে নিরাপদ রাখা যায়।

প্রতিরোধমূলক পরামর্শসমূহ ॥

করোনা ভাইরাস প্রতিরোধে বুলেটিনে কিছু প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়েছে - যত বেশি পারেন আপনার কণ্ঠনালীকে ভিজিয়ে রাখুন। কোনো অবস্থাতেই শুষ্ক হতে দেয়া যাবে না। অর্থাৎ তৃষ্ণা পেলেই পানি পান করুন। কণ্ঠনালী যদি শুষ্ক থাকে তবে মাত্র দশ মিনিটেই আপনি এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। ৫০ থেকে ৮০ সিসি হালকা গরম পানি পান করুন (বড়দের জন্য)। ৩০ থেকে ৫০ সিসি ছোটদের জন্য। যখনই আপনি মনে করছেন আপনার কণ্ঠনালী শুকিয়ে আসছে, অপেক্ষা না করে দ্রুত পানি পান করুন। সবসময় হাতের কাছে বিশুদ্ধ পানি রাখুন। একবারে প্রচুর পানি পান করে লাভ নেই। বরং অল্প অল্প বিরতিতে অল্প অল্প পান করে কণ্ঠনালীকে সবসময় আর্দ্র করে রাখুন। মার্চ মাসের শেষ পর্যন্ত এই নিয়মগুলো মেনে চলুন। জনাকীর্ণ জায়গা থেকে দূরে থাকুন। ট্রেন , বাস এবং যে কোনো গণপরিবহনে মাস্ক পরুন। ভাজা পোড়া খাবার এড়িয়ে চলুন। যে সব খাবারে প্রচুর ভিটামিন সি আছে সেই খাবারগুলো বেশী করে খান। সাবান ও পানি দিয়ে বারবার হাত ধুতে হবে। চোখ, নাক ও মুখ বারবার স্পর্শ করা যাবে না। সর্দি-কাশি হলে নাক ও মুখ ঢেকে রাখতে হবে, টিস্যূ ব্যবহারের পর দ্রুত তা ফেলে হাত ধুতে হবে। কারো জ্বর বা ঠান্ডা হলে তার খুব কাছে যাওয়া যাবে না। জ্বর, কাশি ও শ্বাসকষ্ট দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে, ভ্রমণ করা যাবে না। মাংস ও ডিম সম্পূর্ণ সেদ্ধ করে রান্না করতে হবে। অসুস্থ পশুপাখি খাওয়া যাবে না। কর্মস্থল ও কর্মস্থলে ব্যবহার্য জিনিস দিনে অন্তত একবার পরিষ্কার করতে হবে।

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো ॥

বুলেটিনে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো সম্পর্কে বলা হয়েছে , ঘন ঘন ঊচ্চ তাপমাত্রায় জ্বর দেখা দিবে। জ্বরের পর দীর্ঘ মেয়াদী কাশি থাকবে। শিশুদের আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি থাকে। বয়ষ্কদের শারীরিক অসুস্থতাবোধ করা, মাথাব্যথা, বিশেষ করে শ্বাস-প্রশ্বাস জনিতরোগে ভুগবে। করোনা ভাইরাস অত্যন্ত সংক্রামক। তাই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আগে সর্বোচ্চ প্রস্Íুতি নিতে জোর আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শীর্ষ সংবাদ:
পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন