মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রশংসিত হয়েছেন তরুণ নাট্যব্যক্তিত্ব শামীম হাসান

  • মলয় বিকাশ দেবনাথ

শিল্প মাধ্যমের এক বড় অনুষঙ্গ হচ্ছে মঞ্চ নাটক। মঞ্চ হচ্ছে অভিনেতা অভিনেত্রী তৈরির কারখানা। মঞ্চের অপেশাদারিত্ব চর্চার জন্য আজ আমাদের ভাল শিল্পী অপেক্ষাকৃত কম বের হচ্ছে। চাই মঞ্চের প্রসার। পেশাদারিত্বের প্রভাবে প্রভাবিত হোক মঞ্চ নাটক। শামীম হাসান বাংলাদেশের থিয়েটার চর্চায় এক নব প্রাণের প্রয়াস। যার থিয়েটার ভাবনা বরাবরই গতানুগতিক ধারা থেকে ভিন্ন। যা তার নাট্যনির্দেশনা ও অভিনয়রীতির মাধ্যমে দৃশ্যমান। শামীম হাসান বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন। রায়েন্দা পাইলট হাই স্কুল, শরণখোলা থেকে এসএসসি এবং খুলনা সিটি কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগে ভর্তি হন। উক্ত বিভাগ থেকে থিয়েটারের তাত্ত্বিক ও প্রায়োগিক পাঠ গ্রহণ করেন। অনার্স-এ প্রথম শ্রেণীতে প্রথম স্থান এবং এমএ-তে প্রথম স্থান অর্জন করেন। এরপর ২০১০ সালের ১৭ জুলাই চট্টগ্রাম বিশ^বিদ্যালয় নাট্যকলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১৫ সালে ভারত সরকারের আইসিসি আর বৃত্তি নিয়ে রবীন্দ্র ভারতী বিশ^বিদ্যালয় নাটক বিভাগের অভিনয় গ্রুপ থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জনের মাধ্যমে দ্বিতীয় এম.এ সম্পন্ন করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ^বিদ্যালয় নাট্যকলা বিভাগের সভাপতির দায়িত্ব পালন করছেন। অভিনয় ও নির্দেশনার পাশাপাশি নিয়মিতভাবে প্রবন্ধ, নিবন্ধ ও বাংলাদেশের থিয়েটারের নানা বিষয় নিয়ে গবেষণা করে চলেছেন। শামীম হাসান অভিনীত, ডিজাইন ও নির্দেশিত নাটকসমূহ হলো- উরুভঙ্গম, সিতার বনবাস (রামায়ণ অবলম্বনে লোকনাট্য), বেহুলারভাসান, নোরা (এ ডলসহাউস), থ্রি সিস্টাস, দ্যা ডুয়ার্ফস, দ্যা বিট্রায়াল, মেন উইথ আউট শ্যাডো, মেটামরফোসিস, দ্য ফার্সেস অব দ্য ডেভিলব্রিজ, ম্যাকবেথ, দ্য টেমিং অফ দ্য শ্রু, সাজাহান (যাত্রা পালা) তাইরে নাইরে না, তখন বিকেল, ই৩ (Bush, Blair , Blood)। এছাড়া তার নির্দেশিত নাটকগুলো হলো কবি, ননন পুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে, এ্যাক্ট উইথ আউট ওয়ার্ডস, পদ্মাবতী, কাজলরেখা , চম্পাবতী, পদ্মা-বেহুলা আখ্যান- মনসা মঙ্গল, মসলিন (বাংলা অঞ্চলের ঐতিহ্যবাহী মসলিনের গৌরবোজ্জ্বল ইতিহাসের ওপর ভিত্তি করে গবেষণাধর্মী নাট্য প্রযোজনা), অৎব বি ষড়ঁফ বহড়ঁময (নারীদের এমপাওয়ারমেন্টের গল্প), ক্যাপ্টেন হুররা, ’৭১-এর চিঠি (মুক্তিযোদ্ধাদের চিঠি অবলম্বনে), ক্যাটাসট্রোফি, সত্যসন্ধ, ব্যাঙ ( ঞযব ঋৎড়মং), জীবনের জয় গান- মাদকবিরোধী নাটক, ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনের ওপর ভিত্তি করে প্রামাণ্য চিত্র নির্মাণ গল্প ’৭১- টেলিভিশন নাটক নির্মাণ (রচনা ও সহকারী পরিচালক)।

এছাড়া ‘লাবণ্য প্রভা’ নাটকের মাধ্যমে টেলিভিশন অভিনয়ের শুরু। এরপর পরিচালক সালাউদ্দিন লাভলু’র জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘ভবেরহাট’ ও একক নাটক ‘ফেরা’-য় অভিনয়, তাহের শিপন, গোলাম সোরাব দোদুলসহ বাংলাদেশের স্বনামধন্য অনেক পরিচালকের একাধিক টেলিভিশন নাটক ও বিজ্ঞাপনে অভিনয় করেন। এ সময়ের জনপ্রিয় পরিচালক সাজ্জাদ সুমনের ‘আষাঢ়ে গল্প’সহ একাধিক একক ও ধারাবাহিক নাটকে অভিনয় করেন। এছাড়া শামীম হাসানের নাট্যরূপে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পয়লা নম্বর’ ও কৃষণ চন্দর-এর ‘রাজকুমার’ গল্পের টেলিভিশন নাটক নির্মিত হয়।

শামীম হাসান নির্দেশিত জনপ্রিয় নাটক ‘ব্যাঙ’ (ঞযব ঋৎড়মং) রচনা-এ্যারোস্টফেনিস, অনুবাদ-কবীর চৌধুরী। নাট্যকলা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘মুক্তির চেতনায় শিল্পীত সৃজন ৪র্থ বার্ষিক নাট্যোৎসব ২০২০ এর সমাপণী দিনে প্রর্দশিত হয় এবং দর্শকদের স্বতঃস্ফূর্ত সাড়া ও প্রশংসা অর্জন করে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু