মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবার নিউজিল্যান্ডকে উড়িয়ে দিল ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ডে টানা দুই জয়ে পাঁচ ম্যচের টি২০ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। তারচেয়েও গুরুত্বপূর্ণ রোহিত শর্মা, বিরাট কোহলি বা জাসপ্রিত বুমরাহর মতো তারকারা নন, দুটি ম্যাচে সফরকারীদের জয়ের নায়ক যথাক্রমে শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। রাজকোটে ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলে রাহুল যখন অস্ট্রেলিয়ার বিপক্ষে ১-১এ সমতা ফিরিয়েছিলেন তখনই অধিনায়ক কোহলি বলেছিলেন, ‘এটা দারুণ ব্যাপার যে প্রয়োজনের সময় ওরা দায়িত্ব নিতে শিখেছে।’ পরে সিরিজটাও ২-১এ জিতেছিল স্বাগতিকরা। অকল্যান্ডে প্রথম টি২০তে ২০৩ রান টপকে রেকর্ডগড়া জয়ের দিনে ২৯ বলে অপরাজিত ৫৮ রানের ইনিংস খেলেছিলেন আইয়ার। রবিবার ১৩৩ রানের লক্ষ্যে শুরুতেই রোহিত-কোহলিকে হারানো ভারতকে ৭ উইকেটের দাপুটে জয় এনে দেয়া রাহুল উপহার দিলেন অপরাজিত ৫৭ রানের দায়িত্বশীল ইনিংস।

ছোট পুঁজি নিয়ে বোলিংয়ে শুরুতেই রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ফেরান টিম সাউদি। তবে লোকেশ রাহুলের টানা দ্বিতীয় ফিফটি ও শ্রেয়াস আইয়ারের আরেকটি কার্যকর ইনিংসে সহজেই জিতে যায় ভারত। ১৩২ রানের পুঁজিতেও লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল কিউইরা। প্রথম ওভারে সাউদিকে দুটি বাউন্ডারির পর স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন রোহিত শর্মা। তারকা ওপেনারের ব্যাট থেকে আসে মাত্র ৮ রান। বিরাট কোহলি ১২ বলে করতে পারেন কেবল ১১। দলীয় ষষ্ঠ ওভারে ৩৯ রানের মধ্যে দুই সুপারস্টার উইলোবাজকে হারানোর পরও দমে যায়নি ভারত। নিউজিল্যান্ডকে ম্যাচ থেকে ছিটকে দেয় রাহুল ও আইয়ারের তৃতীয় উইকেট জুটি। ৬৭ বলে ৮৬ রানের জুটি গড়েন দু’জন। আগের ম্যাচে ২৯ বলে ৫৮ রানের ম্যাচ জেতানো ইনিংসে খেলা শ্রেয়াস এদিন করেন ৩৩ বলে ৪৪। ৫০ বলে ৫৭ রানের অপরাজিত ইনিংস খেলে জয় নিয়ে মাঠ ছাড়েন রাহুল। ‘শুরুতে গুরুত্বপূর্ণ দুই উইকেট হারানোর পর দায়িত্ব নিয়ে খেলতে চেয়েছি। সেটা করতে পেরে খুবই ভাল লাগছে।’ ম্যাচসেরার পুরস্কার নিতে গিয়ে বলেন স্টাইলিশ এই ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের হয়ে পেসার টিম সাউদি ২ ও লেগস্পিনার ইস সোধি নেন ১টি করে উইিকেট।

ইডেন পার্কের ছোট্ট মাঠে এর আগে টস জিতে ব্যাটিং নেয়া কিউদের শুরুটা কিন্তু ভালই ছিল। দলকে পাওয়ার প্লে’র ৬ ওভারে ৪৮ রান এনে দেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরো। পরের ব্যাটসম্যানরা পারেননি তা কাজে লাগাতে। প্রথম ওভারেই শার্দুল ঠাকুরকে দুই ছক্কা মারেন মার্টিন গাপটিল। পরে তিনি আউটও হয়েছেন শার্দুলের বলে। ষষ্ঠ ওভারের শেষ বলে এই ওপেনার বিদান নেন ২০ বলে ৩৩ রান। আরেক ওপেনার কলিন মুনরো ২৬ রান করে ফেরেন বিরাট কোহলির দারুণ এক ক্যাচে। এরপরই ভারতীয় বোলাররা চেপে ধরেন কিউই ব্যাটসম্যানদের। প্রথম ৯ ওভারে ৬৯ রান তোলা দল পরের ৬ ওভারে স্বাগতিকরা দুই উইকেট হারিয়ে যোগ করে মাত্র ২৫ রান। ২০ বলে ১৪ রান করে আউট হন আগের ম্যাচে ঝড়ো ফিফটি করা অধিনায়ক কেন উইলিয়ামসন। শেষদিকে রানের গতিতে দম দিতে পারেননি অভিজ্ঞ রস টেইলর। ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ২৪ বলে করেন ১৮ রান। ৪ ওভারে মাত্র ১৮ রান খরচায় ২ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার রবীন্দ্র জাদেজা। একটি করে শিকার বুমরাহ, শার্দুল ও শিবম দুবের।

এই অকল্যান্ডেই প্রথম টি২০তে রান উৎসবে মেতেছিল দুই দল। কিন্তু দ্বিতীয় ম্যাচে বদলে গেল চিত্র। ভারতের দারুণ বোলিং আর নিজেদের ব্যাটসম্যানদের ব্যর্থতায় নিউজিল্যান্ড আটকে গেল অল্প রানেই। টানা দ্বিতীয় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল ভারত। হ্যামিল্টনে তৃতীয় ম্যাচ বুধবার।

স্কোর ॥ নিউজিল্যান্ড- ১৩২/৫ (২০ ওভার; গাপটিল ৩৩, মুনরো ২৬, উইলিয়ামসন ১৪, ডি গ্র্যান্ডহোম ৩, টেইলর ১৮, সেইফার্ট ৩৩*, স্যান্টনার ০*; শার্দুল ১/২১, বুমরাহ ১/২১, দুবে ১/১৬, জাদেজা ২/১৮)।

ভারত- ১৩৫/৩ (১৭.৩ ওভার; রোহিত ৮, রাহুল ৫৭*, কোহলি ১১, আইয়ার ৪৪, দুবে ৮*; সাউদি ২/২০, সোধি ১/৩৩)।

ফল ॥ ভারত ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা ॥ লোকেশ রাহুল (ভারত)।

সিরিজ ॥ পাঁচ ম্যাচের টি২০ সিরিজে ভারত ২-০তে এগিয়ে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা