বৃহস্পতিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক জসপিনের কাছেই হেরে গেল বাংলাদেশ!

 এক জসপিনের কাছেই হেরে গেল বাংলাদেশ!

স্পোর্টস রিপোর্টার ॥ নেপালি রেফারি সুদীশ পাণ্ডে খেলা শেষের বাঁশি বাজালেন। দুই দলের ফুটবলাররা কিছুক্ষণ পর ড্রেসিংরুমের দিকে হাঁটা শুরু করলেন। কিন্তু একজন রয়ে গেলেন মাঠে। তিনি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পশ্চিম গ্যালারির দর্শকদের কাছে এগিয়ে গেলেন। তাকে দেখে দর্শকরা আবেগে উচ্ছ্বসিত হয়ে পড়লো। খেলোয়াড়টি আর কেউ নন, জামাল ভুঁইয়া, বর্তমান বাংলাদেশ ফুটবলের একমাত্র সুপারস্টার।

নিজের প্রতি ভালোবাসার এই রূপ দেখে গ্যালারির আরও কাছে গিয়ে তাদের সাথে হাত মেলাতে চাইলেন জামাল। কিন্তু তাতে বাধ সাধলো বেরসিক পুলিস! কিন্তু জামাল সেটা মানলে তো! তিনি গ্যালারির কাছকাছি গিয়ে প্রথমে নিজের হ্যান্ড ব্যান্ড, পরে নিজের জার্সিটা খুলে ছুঁড়ে দিলেন দর্শকদের দিকে। সেটা নিয়ে সে কী কাড়াকাড়ি! এই ঘটনাটা পড়ে পাঠক হয়তো ধরেই নেবেন-খেলায় জিতেছে বাংলাদেশ।

আদতে তা নয়, বরং বুরুন্ডির কাছে ০-৩ গোলে হেরেছে স্বাগতিক বাংলাদেশ (প্রথমার্ধে বিজয়ী দল ২-০ গোলে এগিয়ে ছিল)! এই জয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের ষষ্ঠ আসরে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠলো বুরুন্ডি। আগামী শনিবার বিকেল ৪টায় ফাইনালে তাদের প্রতিপক্ষ ফিলিস্তিন।

এ নিয়ে এই আসরে টানা তৃতীয়বারের মতো সেমি থেকে বিদায় নিল বাংলাদেশ। এর আগে ২০১৬ আসরে বাহরাইন অ-২৩ দলের কাছে ১-০ এবং ২০১৮ আসরে ফিলিস্তিনের কাছে ২-০ গোলে সেমিতে হেরেছিল বাংলাদেশ। এবার হারের ব্যবধানটা আরেকটু বেশি, ৩-০।

বৃহস্পতিবার যেন ‘শনির দশা’ লেগেছিল লাল-সবুজ বাহিনীর! ম্যাচের শুরুর দিকেই (৪ মিনিটে) ফরোয়ার্ড মতিন মিয়াকে মারাত্মক ফাউল করেন বুরুন্দির এক ফুটবলার। আঘাত এতটাই বেশি ছিল শেষ পর্যন্ত মাঠের বাইরেই চলে যেতে হয় গত ম্যাচে জোড়া গোল করা মতিনকে। খেলতে না পেরে অঝোড় কান্নায় ভেঙ্গে পড়েন বাংলাদেশের উদীয়মান এই ফরোয়ার্ড।

বৃহস্পতিবারের ম্যাচে এক জসপিন এনশিমিরিমানা জসপিনের কাছেই হেরে যায় বাংলাদেশ। বুরুন্ডির এই কুশলী ফরোয়ার্ড করেন নয়নাভিরাম হ্যাটট্রিক। খেলার আগে যে ভয় ছিল বাংলাদেশের, সেটাই কাল হয়। অর্থাৎ রক্ষণভাগের ব্যর্থতা এবং একাধিক সুযোগ পেয়েও গোল আদায় করতে না পারা। অথচ গোল হজমের আগ পর্যন্ত পাল্লা দিয়ে দুর্দান্তই খেলছিল জেমি ডের শিষ্যরা।

বাংলাদেশের ফিফা রাংকিং যেখানে ১৮৭, সেখানে ১৫১ হচ্ছে বুরুন্ডির। এবারের আসরে বাংলাদেশ এ-গ্রুপে ফিলিস্তিনের কাছে ০-২ গোলে হারে এবং শ্রীলঙ্কাকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেমিতে ওঠে। পক্ষান্তরে বি-গ্রুপে বুরুন্ডি ৪-১ গোলে মরিশাসকে এবং ৩-১ গোলে সিশেলসকে হারিয়ে গ্রুপসেরা হয়ে শেষ চারে নাম লেখায়।

ফাইনালে ওঠার পথে বাংলাদেশের বাধা ছিল বুরুন্ডি। সেই বাধা পেরিয়ে ফাইনালে খেলার স্বপ্নটা স্বপ্নই রয়ে গেল!

শীর্ষ সংবাদ:
বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         আগামী ১৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         ৫৪ কারারক্ষী করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন ১৪         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         এ বছরেই করোনার ভ্যাকসিন : নোভাভ্যাক্স         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?        
//--BID Records