শুক্রবার ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করল যুক্তরাজ্য

হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করল যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক ॥ লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ডকে নিষিদ্ধ করে সংগঠনটিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়।

অবশ্য হিজবুল্লাহর সামরিক শাখাকে সন্ত্রাসী বাহিনী আখ্যা দিয়ে গত বছরের মার্চেই কালো তালিকাভুক্ত করে যুক্তরাজ্য। শুক্রবার নতুন করে এর সব ধরনের কর্মকাণ্ডকেই নিষিদ্ধ করল ইসরাইল ও যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ এ মিত্র দেশটি। খবর এএফপি ও দ্য ডনের।

নতুন এ নিষেধাজ্ঞার ফলে হিজবুল্লাহর বা এই সংগঠনের কোনো সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট বা সম্পদ যুক্তরাজ্যে থাকলে তা বাজেয়াপ্ত করা হবে।

ইসরাইল এ পর্যন্ত লেবাননের ওপর তিনবার যুদ্ধ চাপিয়ে দিয়েছে এবং লেবাননের ভেতরেই বহু গুপ্তহত্যার ঘটনা ঘটিয়েছে।

তবে ১৯৮৫ সালে প্রতিষ্ঠার পর থেকে বিদেশি আগ্রাসন ও সন্ত্রাসবাদ মোকাবেলায় হিজবুল্লাহ লেবাননের সেনাবাহিনীকে সহায়তা করে আসছে।

সম্প্রতি ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেছেন, হিজবুল্লাহ ও লেবাননের সেনাবাহিনী এক কথা এবং নতুন কোনো যুদ্ধ হলে তাদের সবাইকে পূর্ণ মূল্য দিতে হবে। এর বিপরীতে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেছেন, ইসরাইল হচ্ছে এ অঞ্চলের প্রকৃত হুমকি।

ইরানবিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক যুক্তরাজ্যের এ পদক্ষেপকে সাধুবাদ জানিয়ে বলেন, হিজবুল্লাহর ওপর নতুন করে এ নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র অত্যন্ত খুশি।

হিজবুল্লাহর এ নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি যুক্তরাজ্যের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাজ্য লেবাননসহ এ অঞ্চলের স্থিতিশীলতার জন্য লেবাননের নেতৃবৃন্দের সঙ্গে কাজ করে যাবে।

শীর্ষ সংবাদ:
করোনা শিল্প ॥ মহামারী প্রতিরোধে         পাওনা বুঝিয়ে রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         এবার দীর্ঘস্থায়ী রূপ নিতে পারে বন্যা         বাজেটের কপি ছিঁড়ে বিএনপি সংসদের অবমাননা করেছে         ১০০ দিন পর বুড়িমারী স্থলবন্দর পুনরায় চালু         করোনার মধ্যেও রেমিটেন্সে রেকর্ড         বিএনপির ঔদ্ধত্যের নতুন বহিঃপ্রকাশ ॥ তথ্যমন্ত্রী         সাইবার হামলার রেড জোনে দেশ         দেশে করোনার টিকা আবিষ্কার দাবি গ্লোব বায়োটেকের         বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি         গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার নির্দেশ         চট্টগ্রামে করোনায় আক্রান্ত ছাড়াল ৯ হাজার         রাজধানীতে আন্তর্জাতিক প্রতারক চক্রের ৩ বিদেশী গ্রেফতার         রূপগঞ্জে কর্মচারীর হাতে মালিক খুন         বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা        
//--BID Records