মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে আত্রাই দখলমুক্ত করতে অভিযান

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৭ জানুয়ারি ॥ বুধবারের জনকণ্ঠে ‘আত্রাই নদী দখল করে অর্ধশতাধিক মৎস্য ঘের’ শিরোনামে সংবাদ প্রকাশের পর প্রশাসনের টনক নড়ে। ওইদিন দুপুর থেকে আত্রাই নদী দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু করেছে স্থানীয় প্রশাসন। ইতোমধ্যে নদীর বেশকিছু ঘের থেকে জাল জব্দ করে আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। বুধবার থেকে শুরু হওয়া এ অভিযানে অনেক ঘের থেকে ডালপালা ও বাঁশের বেড়া অপসারণ করেছে প্রশাসন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মৌসুমে অবৈধভাবে আত্রাই নদী দখল করে অর্ধশতাধিক মৎস্য ঘের তৈরি করে কিছু অসাধু ব্যক্তি। মৎস্য ঘেরের নামে ডালপালা নামিয়ে ও বাঁশের বেড়া দিয়ে নদীতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়। সম্প্রতি উপজেলা আইন-শৃঙ্খলা সভার সিদ্ধান্তের পর ঘেরগুলো থেকে ডালপালা ও বাঁশের বেড়া সরিয়ে নেয়ার জন্য নদী এলাকায় মাইকিং করে উপজেলা মৎস্য দফতর।

কিন্তু মৎস্য দফতরের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এসব ঘেরে জাল নামিয়ে মাছ শিকার শুরু করেন দখলদাররা। বিষয়টি জনকণ্ঠে প্রকাশের পর বুধবার দুপুর থেকে নদী দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। ইতোমধ্যে কয়েকটি ঘের থেকে ২ লক্ষাধিক টাকার জাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে অপসারণ করা হয়েছে ঘের তৈরিতে ব্যবহৃত গাছের ডালপালা। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, ‘নির্দেশনা অমান্য করে ঘেরে জাল নামিয়ে মাছ শিকারের বিষয়টি নজরে আসার পর উচ্ছেদ অভিযান শুরু করা হয়। অনেক ঘের থেকে জাল জব্দ করে পুড়িয়ে দেয়াসহ কাঠা অপসারণ করা হয়েছে। নদীকে দখলমুক্ত করতে অভিযান অব্যাহত রয়েছে।’

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিম বলেন, নদীতে কাঠা কিংবা বাঁধ দিয়ে পানির স্বাভাবিক প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হলে কঠোর আইনী পদক্ষেপ নেয়া হবে। ভবিষ্যতে কেউ যেন নদী দখল করে ঘের তৈরি করতে না পারে এ বিষয়ে প্রশাসন তৎপর রয়েছে। নদী দখলমুক্ত করতে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ