সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে আত্রাই দখলমুক্ত করতে অভিযান

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৭ জানুয়ারি ॥ বুধবারের জনকণ্ঠে ‘আত্রাই নদী দখল করে অর্ধশতাধিক মৎস্য ঘের’ শিরোনামে সংবাদ প্রকাশের পর প্রশাসনের টনক নড়ে। ওইদিন দুপুর থেকে আত্রাই নদী দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু করেছে স্থানীয় প্রশাসন। ইতোমধ্যে নদীর বেশকিছু ঘের থেকে জাল জব্দ করে আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। বুধবার থেকে শুরু হওয়া এ অভিযানে অনেক ঘের থেকে ডালপালা ও বাঁশের বেড়া অপসারণ করেছে প্রশাসন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মৌসুমে অবৈধভাবে আত্রাই নদী দখল করে অর্ধশতাধিক মৎস্য ঘের তৈরি করে কিছু অসাধু ব্যক্তি। মৎস্য ঘেরের নামে ডালপালা নামিয়ে ও বাঁশের বেড়া দিয়ে নদীতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়। সম্প্রতি উপজেলা আইন-শৃঙ্খলা সভার সিদ্ধান্তের পর ঘেরগুলো থেকে ডালপালা ও বাঁশের বেড়া সরিয়ে নেয়ার জন্য নদী এলাকায় মাইকিং করে উপজেলা মৎস্য দফতর।

কিন্তু মৎস্য দফতরের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এসব ঘেরে জাল নামিয়ে মাছ শিকার শুরু করেন দখলদাররা। বিষয়টি জনকণ্ঠে প্রকাশের পর বুধবার দুপুর থেকে নদী দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। ইতোমধ্যে কয়েকটি ঘের থেকে ২ লক্ষাধিক টাকার জাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে অপসারণ করা হয়েছে ঘের তৈরিতে ব্যবহৃত গাছের ডালপালা। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, ‘নির্দেশনা অমান্য করে ঘেরে জাল নামিয়ে মাছ শিকারের বিষয়টি নজরে আসার পর উচ্ছেদ অভিযান শুরু করা হয়। অনেক ঘের থেকে জাল জব্দ করে পুড়িয়ে দেয়াসহ কাঠা অপসারণ করা হয়েছে। নদীকে দখলমুক্ত করতে অভিযান অব্যাহত রয়েছে।’

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিম বলেন, নদীতে কাঠা কিংবা বাঁধ দিয়ে পানির স্বাভাবিক প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হলে কঠোর আইনী পদক্ষেপ নেয়া হবে। ভবিষ্যতে কেউ যেন নদী দখল করে ঘের তৈরি করতে না পারে এ বিষয়ে প্রশাসন তৎপর রয়েছে। নদী দখলমুক্ত করতে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি