সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলে গেলেন মুক্তিযোদ্ধা যাত্রাশিল্পী সুলতান সেলিম

চলে গেলেন মুক্তিযোদ্ধা যাত্রাশিল্পী সুলতান সেলিম

স্টাফ রিপোর্টার ॥ বীর মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের অত্যন্ত খ্যাতিমান যাত্রানট সুলতান সেলিম আর নেই। রবিবার রাত ১০-১০ মিনিটে মানিকগঞ্জের গড়পাড়ার নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি দুই স্ত্রী, এক ছেলে, এক মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে সংস্কৃতি অঙ্গনে বিশেষ করে যাত্রাশিল্প অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সুলতান সেলিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সভাপতি মিলন কান্তি দে, সাধারণ সম্পাদক সোহেল হায়দার জসীম, নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ, এস এম মহসিন, যাত্রা ব্যক্তিত্ব জ্যোৎ¯œা বিশ^াসসহ দেশের গুণীজন ও সংস্কৃতি কর্মীরা।

জানা যায় যাত্রানট সুলতান সেলিম দীর্ঘদিন ধরে ডায়াবেটিস এবং অন্যান্য জটিল রোগে আক্রান্ত ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় প্রথমে তার বাম পা এবং পরে ডান পা’র কিছু অংশও কেটে ফেলা হয়। অসহ্য মৃত্যুযন্ত্রণায় কাতরাতে কাতরাতে অবশেষে তার জীবন প্রদীপ নিভে যায়। সুলতান সেলিম আমাদের মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রেখেছেন। জাসদ নেতা হাসানুল হক ইনুর সঙ্গে ভারতের দেরাদুন ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহণ করেন। স্বাধীনতার পর তিনি মানিকগঞ্জে বিএলএফএর জেলা কমান্ডার হন। ১৯৭৭ সালে তিনি অমলেন্দু বিশ^াসের চারণিক নাট্যগোষ্ঠীর মাধ্যমে অভিনয় জীবনের সূচনা করেন। বর্ণাঢ্য তার তিন দশকের অভিনয় জীবন। অভিনেতা- নির্দেশক হিসেবে তিনি ছিলেন জনপ্রিয়তার তুঙ্গে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত পঞ্চম জাতীয় যাত্রা উৎসবে তিনি শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারে ভূষিত হন। তিনি ছিলেন বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সিনিয়র সহ-সভাপতি। তার দ্বিতীয় স্ত্রী রিক্তা সুলতানাও বাংলাদেশের একজন সুঅভিনেত্রী। তিনিও ১৯৯৩ সালের যাত্রা উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেন।

শীর্ষ সংবাদ:
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি