বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের দুঃস্বপ্নের ম্যাচে যত রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ মুম্বাইয়ে পরশু অস্ট্রেলিয়ার কাছে প্রথম ওয়ানডেতে হেরে গেছে ভারত। স্বল্পদৈর্ঘ্যরে ক্রিকেটে যে কোন দল হারতেই পারে, তাই বলে ২৫৫ রানের পুঁজি নিয়েও বিরাট কোহলিদের ১০ উইকেটের হার, অবিশ্বাস্যই বলতে হবে। অস্ট্রেলিয়ার দুই অপরাজিত ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার (১২৮*) এবং অধিনায়ক এ্যারন ফিঞ্চের (১১০*) টিকিটিও নাড়াতে পারেনি স্বাগতিকরা। ম্যাচটিতে হয়েছে বেশ কিছু রেকর্ড, সংক্ষেপে সেগুলো দেখে নেয়া যাক-

** এই নিয়ে পঞ্চমবারের মতো ওয়ানডেতে ১০ উইকেটে হারের তিক্ত স্বাদ পেল ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের এমন হার প্রথম এবং ঘরের মাঠে দ্বিতীয়। সর্বশেষ তারা ১০ উইকেটে হেরেছিল ২০০৫ সালে কলকাতায় দক্ষিণ আফ্রিকার কাছে। আর অস্ট্রেলিয়া এই নিয়ে পঞ্চমবার ১০ উইকেটের জয় পেল। সর্বশেষ তারা কোন উইকেট না হারিয়ে ম্যাচ জিতেছিল ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে।

** ওয়ানডেতে এই ম্যাচের (২৫৬) চেয়ে বেশি রানের লক্ষ্য তাড়া করে কোন দলের ১০ উইকেটের জয় আছে মাত্র একটি। ২০১৭ সালে কিম্বার্লিতে বাংলাদেশের বিপক্ষে ২৭৯ রানের লক্ষ্য তাড়া করে ১০ উইকেটে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।

** ওয়ার্নার ও ফিঞ্চের অবিচ্ছিন্ন ২৫৮ রানের জুটি ভারতের বিপক্ষে যে কোন উইকেটেই কোন জুটির সর্বোচ্চ। ২০১৬ সালে পার্থে তৃতীয় উইকেটে জর্জ বেইলি ও স্টিভেন স্মিথের ২৪২ রানের জুটি ছিল আগের রেকর্ড। সবমিলিয়ে রান তাড়ায় যে কোন উইকেটে এটি তৃতীয় সর্বোচ্চ জুটি। অস্ট্রেলিয়ার যে কোন উইকেটে তৃতীয় সর্বোচ্চ জুটি। সবগুলোতেই আছেন ওয়ার্নার।

** ভারতের মাটিতে ওয়ার্নার ও ফিঞ্চের চেয়ে বড় উদ্বোধনী জুটি আর নেই। ২০০০ সালে কচিতে দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন ও হার্শেল গিবসের ২৩৫ রানের জুটি ছিল আগের রেকর্ড।

** এই নিয়ে দ্বিতীয়বারের মতো লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার দুই ওপেনারই সেঞ্চুরি করেন। প্রথমবার এটি করে দেখিয়েছিলেন এ্যাডাম গিলক্রিস্ট ও ম্যাথু হেইডেন, ২০০৬ সালে গ্যাবায় শ্রীলঙ্কার বিপক্ষে। এই প্রথম ভারতের বিপক্ষে রান তাড়ায় প্রতিপক্ষের দুই ওপেনার সেঞ্চুরি করলেন।

** সেঞ্চুরির পথে ওয়ানডে ক্যারিয়ারের ৫০০০ রান পূরণ করেছেন ওয়ার্নার। এই মাইলফলকে পৌঁছাতে তার খেলতে হয়েছে মাত্র ১১৫ ইনিংস। যা কিনা ওয়ানডে ইতিহাসের তৃতীয় দ্রুততম। মাত্র ১০১ ইনিংসে ৫০০০ রান করে রেকর্ডটি নিজের দখলে রেখেছেন হাশিম আমলা। এছাড়া স্যার ভিভ রিচার্ডস করেছিলেন ১১৪ ইনিংসে।

** ওয়ানডেতে সাত ইনিংসে কোহলির মুখোমুখি হয়ে চারবারই তাকে আউট করলেন জাম্পা। এই ফরমেটে তারচেয়ে বেশিবার আর কোন স্পিনার কোহলিকে আউট করতে পারেননি। আর তিন ফরমেট মিলিয়ে এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ষষ্ঠবারের মতো অসি লেগস্পিনারের শিকার হলেন ভারত অধিনায়ক।

শীর্ষ সংবাদ:
লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         মিরপুর টেস্ট ॥ বৃষ্টির পর আবার খেলা শুরু         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই