সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের দুঃস্বপ্নের ম্যাচে যত রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ মুম্বাইয়ে পরশু অস্ট্রেলিয়ার কাছে প্রথম ওয়ানডেতে হেরে গেছে ভারত। স্বল্পদৈর্ঘ্যরে ক্রিকেটে যে কোন দল হারতেই পারে, তাই বলে ২৫৫ রানের পুঁজি নিয়েও বিরাট কোহলিদের ১০ উইকেটের হার, অবিশ্বাস্যই বলতে হবে। অস্ট্রেলিয়ার দুই অপরাজিত ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার (১২৮*) এবং অধিনায়ক এ্যারন ফিঞ্চের (১১০*) টিকিটিও নাড়াতে পারেনি স্বাগতিকরা। ম্যাচটিতে হয়েছে বেশ কিছু রেকর্ড, সংক্ষেপে সেগুলো দেখে নেয়া যাক-

** এই নিয়ে পঞ্চমবারের মতো ওয়ানডেতে ১০ উইকেটে হারের তিক্ত স্বাদ পেল ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের এমন হার প্রথম এবং ঘরের মাঠে দ্বিতীয়। সর্বশেষ তারা ১০ উইকেটে হেরেছিল ২০০৫ সালে কলকাতায় দক্ষিণ আফ্রিকার কাছে। আর অস্ট্রেলিয়া এই নিয়ে পঞ্চমবার ১০ উইকেটের জয় পেল। সর্বশেষ তারা কোন উইকেট না হারিয়ে ম্যাচ জিতেছিল ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে।

** ওয়ানডেতে এই ম্যাচের (২৫৬) চেয়ে বেশি রানের লক্ষ্য তাড়া করে কোন দলের ১০ উইকেটের জয় আছে মাত্র একটি। ২০১৭ সালে কিম্বার্লিতে বাংলাদেশের বিপক্ষে ২৭৯ রানের লক্ষ্য তাড়া করে ১০ উইকেটে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।

** ওয়ার্নার ও ফিঞ্চের অবিচ্ছিন্ন ২৫৮ রানের জুটি ভারতের বিপক্ষে যে কোন উইকেটেই কোন জুটির সর্বোচ্চ। ২০১৬ সালে পার্থে তৃতীয় উইকেটে জর্জ বেইলি ও স্টিভেন স্মিথের ২৪২ রানের জুটি ছিল আগের রেকর্ড। সবমিলিয়ে রান তাড়ায় যে কোন উইকেটে এটি তৃতীয় সর্বোচ্চ জুটি। অস্ট্রেলিয়ার যে কোন উইকেটে তৃতীয় সর্বোচ্চ জুটি। সবগুলোতেই আছেন ওয়ার্নার।

** ভারতের মাটিতে ওয়ার্নার ও ফিঞ্চের চেয়ে বড় উদ্বোধনী জুটি আর নেই। ২০০০ সালে কচিতে দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন ও হার্শেল গিবসের ২৩৫ রানের জুটি ছিল আগের রেকর্ড।

** এই নিয়ে দ্বিতীয়বারের মতো লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার দুই ওপেনারই সেঞ্চুরি করেন। প্রথমবার এটি করে দেখিয়েছিলেন এ্যাডাম গিলক্রিস্ট ও ম্যাথু হেইডেন, ২০০৬ সালে গ্যাবায় শ্রীলঙ্কার বিপক্ষে। এই প্রথম ভারতের বিপক্ষে রান তাড়ায় প্রতিপক্ষের দুই ওপেনার সেঞ্চুরি করলেন।

** সেঞ্চুরির পথে ওয়ানডে ক্যারিয়ারের ৫০০০ রান পূরণ করেছেন ওয়ার্নার। এই মাইলফলকে পৌঁছাতে তার খেলতে হয়েছে মাত্র ১১৫ ইনিংস। যা কিনা ওয়ানডে ইতিহাসের তৃতীয় দ্রুততম। মাত্র ১০১ ইনিংসে ৫০০০ রান করে রেকর্ডটি নিজের দখলে রেখেছেন হাশিম আমলা। এছাড়া স্যার ভিভ রিচার্ডস করেছিলেন ১১৪ ইনিংসে।

** ওয়ানডেতে সাত ইনিংসে কোহলির মুখোমুখি হয়ে চারবারই তাকে আউট করলেন জাম্পা। এই ফরমেটে তারচেয়ে বেশিবার আর কোন স্পিনার কোহলিকে আউট করতে পারেননি। আর তিন ফরমেট মিলিয়ে এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ষষ্ঠবারের মতো অসি লেগস্পিনারের শিকার হলেন ভারত অধিনায়ক।

শীর্ষ সংবাদ:
পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা         সরকারী হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল আরও দুদিন         বুস্টার ডোজ পেয়েছেন ১ কোটি ৪৩ লাখ         গাজীপুরে স্কয়ারের ওষুধ কারখানায় আগুন