মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব এজতেমার দ্বিতীয়পর্ব শুরু কাল ॥ সব প্রস্তুতি সম্পন্ন

নূরুল ইসলাম, টঙ্গী থেকে ॥ আগামীকাল শুক্রবার থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হচ্ছে তবলীগ জামাতের সা’দপন্থীদের দ্বিতীয় পর্বের বিশ^ এজতেমা। দ্বিতীয়পর্বের বিশ^ এজতেমা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রথমপর্বের সমস্ত আয়োজন থাকছে দ্বিতীয়পর্বেও। স্থানীয় প্রশাসন, গাজীপুর সিটি কর্পোরেশন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইতোমধ্যে এজতেমা ময়দানের ভেতর এবং বাইরের আয়োজন সম্পন্ন করেছেন। রবিবার আখেরি মোনাজাতের মাধ্যমে প্রথমপর্ব শেষ হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে এজতেমা মাঠ খালি করে দেয়া হয়। পরবর্তী চারদিন এজতেমা ময়দানের আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। দ্বিতীয়পর্বের আয়োজনে নেতৃত্বে রয়েছেন সা’দপন্থী মুরব্বি ওয়াসেকুল ইসলাম ও শাহাবউদ্দিন নাসিম প্রমুখ। তিনদিনের এই বিশ^ এজতেমায় আমল, আখলাক, দুনিয়া ও আখেরাতে সুখ-শান্তির লক্ষ্যে দিনরাত বয়ান চলবে। সা’দপন্থীরা বলছেন, দ্বিতীয়পর্বের এজতেমাই আসল এজতেমা। এদিকে দ্বিতীয়পর্বের বিশ^ এজতেমা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে এজতেমা ময়দানে মুরব্বিদের সঙ্গে স্থানীয় এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বৈঠক করেছেন। বৈঠকে মন্ত্রী রাসেল বলেন, প্রথম পর্বের ন্যায় সমস্ত সুযোগ সুবিধা দ্বিতীয়পর্বেও থাকছে। মুসল্লিরা যাতে এজতেমা মাঠে আসা-যাওয়ায় কোন ধরনের সমস্যায় না পড়েন সে বিষয়ে সব সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে। এজতেমায় মুসল্লিদের আসা-যাওয়ার জন্য সড়ক, নৌ ও ট্রেন পথে বিশেষ ব্যবস্থা নিয়েছে সরকার। গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম জনকণ্ঠকে জানান, প্রথমপর্ব অনুষ্ঠানের পর মাঠের ভেতরে যেসব ময়লা-আবর্জনা জমা হয়েছিল, তা সাড়ে ৪০০ পরিচ্ছন্ন কর্মী এবং ২৯টি বর্জ্য পরিবহনের মাধ্যমে অপসারণ করা হয়। মাঠে জমে থাকা ময়লা পানি নিষ্কাশন করে ৫০০ ট্রাক বালু ফেলা হয়েছে। এখন এজতেমার দ্বিতীয়পর্ব অনুষ্ঠানে টঙ্গীর বিশ^ এজতেমা ময়দান পুরোপুরি প্রস্তুত। দ্বিতীয়পর্বের বিশ^ এজতেমায় থাকছে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব, পুলিশ ও সাদা পোশাকে থাকছে প্রায় আট হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। এজতেমা ময়দান জুড়ে সিসিটিভি, ওয়াচ টাওয়ার ও মেটাল ডিটেক্টরে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। মুসল্লিদের পানীয় জলের সুবিধার্থে প্রতিদিন তিন কোটি গ্যালন পানি উত্তোলনের সুবিধা থাকছে এজতেমা ময়দানে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনোয়ার হোসেন জানান, প্রথমপর্বের ন্যায় দ্বিতীয়পর্বেও থাকছে নিরাপত্তার সব ব্যবস্থা। গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম জানান, প্রথমপর্বের এজতেমা শেষে ২৪ ঘণ্টার মধ্যে এজতেমা ময়দান স্থানীয় প্রশাসন বুঝে নিয়ে দ্বিতীয়পর্বের মুরব্বিদের কাছে হস্তান্তর করা হয়। উল্লেখ করা যেতে পারে, গত চার বছর ধরে দুই পর্বে একই পন্থীদের এজতেমা অনুষ্ঠিত হয়ে আসছিল। গত বছর এজতেমার একক নিয়ন্ত্রণে নিতে এজতেমা ময়দানে দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে কয়েকজন মুসল্লি হতাহত হন। এরপর থেকে যোবায়েরপন্থী এবং সা’দপন্থী নামে তবলীগ জামাতের এজতেমায় দুটি গ্রুপের সৃষ্টি হয়। ১৯৬৭ সাল থেকে টঙ্গীর এই ময়দানে বিশ^ এজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন