মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুপার কাপের শিরোপা পুনরুদ্ধার রিয়াল মাদ্রিদের

সুপার কাপের শিরোপা পুনরুদ্ধার রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৬ সালে হতশ্রী দলের দায়িত্ব নিয়ে রিয়াল মাদ্রিদকে বিশ্বসেরার আসনে অধিষ্ঠিত করেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপজয়ী কিংবদন্তি জিনেদিন জিদান। যে কৃতিত্ব কোন ক্লাব কোনদিনই করে দেখাতে পারেনি; সেই কাজ তিনি করেছেন অবলীলায়। অর্থাৎ টানা তিনবার চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতিয়েছেন। এরপর পরই সান্টিয়াগো বার্নাব্যু ছাড়েন জিজু।

ফলশ্রুতিতে আবারও পথ হারায় রিয়াল। ২০১৯ সালে অনেক জোরাজুরির পর দ্বিতীয় দফায় তারার হাঁটের দায়িত্ব বুঝে নেন। কিন্তু আগেরবারের মতো সাফল্য মিল ছিল না। অবশেষে দ্বিতীয়বার প্রথম সাফল্য এসেছে ৪৭ বছর বয়সী জিদানের। তার কোচিংয়ে রিয়াল মাদ্রিদ পুনরুদ্ধার করেছে স্প্যানিশ সুপার কাপের শিরোপা। রবিবার রাতে সৌদি আরবের জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ফাইনালে ভাগ্যনির্ধারণী টাইব্রেকারে নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদকে ৪-১ গোলে হারিয়েছে রিয়াল। এর আগে নির্ধারিত ৯০ ও অতিরিক্ত ৩০ মিনিটের খেলা গোলশূন্য ড্র ছিল। সবমিলিয়ে জিদানের অধীনে রিয়ালের এটি দশম শিরোপা জয়। আর বার্নাব্যুর রাজাদের এটি একাদশ স্প্যানিশ সুপার কাপ টাইটেল। সর্বোচ্চ ১৩ বার সুপার কাপ জিতেছে বার্সিলোনা।

ঘটনাবহুল ম্যাচের ১১৫ মিনিটে ফেডেরিকো ভালভার্ডে লাল কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় রিয়াল। তবে সুযোগটা কাজে লাগাতে পারেননি দিয়াগো সিমিওনের শিষ্যরা। টাইব্রেকারে এ্যাটলেটিকোর প্রথম দুটি শটই লক্ষ্যভ্রষ্ট হয়। সাউল নিগুয়েজ ও থমাস পার্টি ব্যর্থ হওয়ার পর আর পথে ফেরা হয়নি তাদের। কেননা রিয়াল কোন ভুল করেনি। তারা প্রথম চারটি শট থেকেই গোল করে ট্রফি নিশ্চিত করে। যে কারণে তৃতীয় শটে এ্যাটলেটিকোর জন ট্রিপিয়ের গোল করলেও কোন লাভ হয়নি। পেনাল্টিতে বেলজিয়ান গোলরক্ষক থিবো কুর্তোয়া থমাস পার্টির পেনাল্টি রুখে দেন। এর আগে নিগুয়েজের শট পোস্টে লেগে ফেরত আসে। বিপরীতে দানি কারভাহাল, রডরিগো, লুকা মডরিচ তাদের নিজেদের শটগুলো পোস্টে পাঠিয়ে রিয়ালকে সুবিধাজনক অবস্থানে নেয়ার পর অধিনায়ক সার্জিও রামোস জয়সূচক গোল করেন। এতেই রিয়াল মাদ্রিদের মৌসুমের প্রথম শিরোপা নিশ্চিত হয়।

ম্যাচের অতিরিক্ত সময়ে এ্যাটলেটিকো জয়ের সুযোগ হাতছাড়া করে। আলভারো মোরাতা অনেকটা একাই রিয়ালের পোস্টের দিকে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু রিয়ালের উরুগুইয়ান মিডফিল্ডার ফেডেরিকো ভালভার্ডে পেছন থেকে বাজেভাবে তাকে চ্যালেঞ্জ করায় লালকার্ড দেখে মাঠ থেকে বেরিয়ে যান। নিজে লালকার্ড পেলেও দলকে রক্ষা করতে পেরেছেন তিনি। তবে ম্যাচ শেষে এ ঘটনার জন্য মোরাটার কাছে ক্ষমা চেয়েছেন ভালভার্ডে। যদিও তিনি স্বীকার করেছেন, এটি ছিল ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত এবং এ সময় তার কার্যত কিছুই করার ছিল না। মোরাটা এগিয়ে গেলে নিশ্চিত সেটা গোল হতে পারত। এই জয়ে সব ধরনের প্রতিযোগিতায় ফাইনালে কোচ হিসেবে জিনেদিন জিদানের সাফল্য বজায় থাকল। এই নিয়ে জিদান তিনবার রিয়ালকে চ্যাম্পিয়ন্স লীগের, দুইবার করে ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা উপহার দিলেন।

ম্যাচ শেষে উচ্ছ্বসিত জিদান বলেছেন, খেলোয়াড় হিসেবেও আমি অনেক কিছু জয় করেছি। আর এখন কোচ হিসেবে সাফল্য পাচ্ছি। তবে সব কিছুর জন্য আমি খেলোয়াড়দের অভিনন্দন জানাতে চাই। কঠোর পরিশ্রম করলে সাফল্য আসবেই। এবার সরাসরি ফাইনালের পরিবর্তে চার দল নিয়ে প্রথমবারের মতো দেশের বাইরে সুপার কাপ আয়োজন নিয়ে বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে। সৌদি আরবে অনুষ্ঠিত ফাইনালের আগে স্প্যানিশ ফুটবল প্রধান লুইস রুবিয়ালেস বলেছেন নতুন এই ফরমেট নিয়ে তিনি দারুণ খুশি। বিশেষ করে সৌদি আরবের মতো একটি ফুটবল প্রিয় দেশে এই ধরনের আয়োজন করতে পেরে তিনি তৃপ্ত।

শীর্ষ সংবাদ:
চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         চিত্রনায়ক ইমন র‍্যাব সদর দফতরে         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         উখিয়ায় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা ডাকাত আটক