সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থের প্রকাশনা উৎসব

‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থের প্রকাশনা উৎসব
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ আবৃত্তি আর কথামালায় প্রকাশ হলো কবি আমিনুর রহমান সম্পাদিত ও অনূদিত ‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থ। বিশ্ব বরেণ্য ৩৫ কবির নির্বাচিত কবিতা নিয়ে সঙ্কলিত হয়েছে এই বইটি। বরেণ্য এ কবিরা হলেন-জাপানের কবি কাজুকে শিরাইশী ও টেনডো তাইজিন, দক্ষিণ আফ্রিকার কবি পিটার হর্ন, নিকারাগুয়ার কবি আর্নেস্টো কার্দেনাল, ক্লারিবেল আলেগ্রিয়া, ফ্রান্সিসকো দ্য আসিস ফার্নান্দেস ও গিওকন্ডা বেলী, মালয়েশিয়ার কবি আব্দুল সামাদ সাঈদ, আহমাদ কামাল আবদুল্লাহ ও মালিম ঘোজালি পিকে, সুইডেনের কবি বেনট বার্গ, স্লোভাকিয়ার কবি মিলান রিচার, মরোক্কোর কবি বেনাইসা বোমালা, তাইওয়ানের কবি ড. লী কুই-শিন ও মিয়াও-ই তু, অস্ট্রিয়ার কবি মেনফ্রেড সোবোট, বেলজিয়ামের কবি জার্মেন ড্রুগেনব্রুট, যুক্তরাজ্যের কবি এগনিস মিডোস ও ক্লেয়ার বুকার, মেক্সিকোর কবি ইউরো জামব্রানো, মিসরের কবি ইব্রাহিম এলমাসরি, কলম্বিয়ার কবি ফার্নান্দো রেন্ডন ও মারিও মাথোর, জার্মান কবি টোবিয়াস বুরঘার্ট, রাশিয়ার কবি ভিক্টর আলেক্সান্ড্রোভিচ পোগাদাইভ, পুয়ের্তোরিকোর কবি লুস মারিয়া লোপেজ ও মারিয়া দে লো এ্যানজেলেস কামাকো রিভাস, উরুগুয়ের কবি জুলিও পাভানেতি ও এনাবেল ভিলার, আর্জেন্টিনার কবি ইওনা বুরঘার্ট, ইরাকের কবি আলী আল-সালাহ্, চীনের কবি তিয়ানজিন কাই, কঙ্গোর কবি কামা সাইওর কামানদা এবং ভারতের কবি সুদীপ সেন। বইটি প্রকাশ করেছে কত্থক এবং পরিবেশক পড়ুয়া। উৎসর্গ করা হয়েছে বিলকিস মানসুরের স্মৃতির প্রতি।

রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন মিলনায়তনে শনিবার সন্ধ্যায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বইয়ে স্থান পাওয়া জার্মান কবি টোবিয়াস বুরঘার্ট ও আর্জেন্টিনার কবি ইওনা বুরঘার্ট।

এছাড়াও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী, কবি মুহাম্মদ নুরুল হুদা, কবি জাহিদুল হক, কবি শিহাব সরকার, অধ্যাপক ফকরুল আলম, কবি কামাল চৌধুরী ও কবি মুহাম্মদ সামাদ।

বক্তারা বলেন, কোলরিজের মতে শব্দের উৎকৃষ্ট বিন্যাস গদ্য আর উৎকৃষ্ট শব্দের উৎকৃষ্ট বিন্যাস পদ্য। আধুনিক বিশ্বের উৎকৃষ্ট শব্দের গতিধারা কোন দিকে যাচ্ছে অথবা সমকালীন কবিতার রূপ কেমন অবশ্যই আজ তা সবারই আগ্রহের বিষয়। পারিপার্শ্বিক অবস্থান ভিন্ন হলেও পৃথিবীর বিভিন্ন দেশের সেরা কবিদের কাব্য ভাষার এক অভিন্ন রূপ পরিলক্ষিত হয়। সমকালীন বিশ্বে এ কথার যথার্থতা পাওয়া যায়। অন্তত অনুবাদ কবিদের কবিতা পড়লে তা বোঝা যাবে। সে দৃষ্টিকোণ থেকে কবি আমিনুর রহমান সম্পাদিত ও অনূদিত ‘পৃথিবী সেরা সমকালীন কবিদের কবিতা’ গ্রন্থ একটি যুগান্তকারী পদক্ষেপ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী হাসান আরিফ ও ত্রপা মজুমদার।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর