রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-ভারত বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপ বঙ্গবন্ধু গোল্ডকাপ আগামী শনিবার

 বাংলাদেশ-ভারত বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপ বঙ্গবন্ধু গোল্ডকাপ আগামী শনিবার

স্পোর্টস রিপোর্টার ॥ সুদর্শন তারকা এক বডিবিল্ডার তিনি। ২০১৫ সালে জাতীয় বডিবিল্ডিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে ‘মিস্টার বাংলাদেশ’ খেতাব পেয়েছিলেন, ২০১৭ সালে সিঙ্গাপুরে ‘নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস ফেডারেশন এশিয়া মাসল ওয়ার’ বডিবিল্ডিং প্রতিযোগিতায় অংশ নিয়ে অনুর্ধ-২৪ বিভাগে স্বর্ণপদক জিতে আন্তর্জাতিক বডিবিল্ডিংয়ে বাংলাদেশকে ঐতিহাসিক প্রথম স্বর্ণ এনে দিয়েছিলেন, ২০১৮ সালে সিঙ্গাপুর অনুষ্ঠিত ‘মিস্টার ইউনিভার্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ’-এ অংশ নিয়ে বিচ মডেল ম্যানস্ ফিজিক ক্যাটাগরিতে ১৬ জনের মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করে আলোড়ন সৃষ্টি করেন, ২০১৯ সালের ১৮ মার্চ প্রধানমন্ত্রীর ডাকে তাঁর কার্যালয়ে গিয়ে সাক্ষাত করেন। পাঠক, এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন হাসিব হলির কথাই বলছি।

২৭ বছর বয়সী সেই হলি আবারও চমক সৃষ্টি করতে যাচ্ছেন। আগামী ১১ জানুয়ারি (শনিবার) তিনি দারুণ এক ধামাকা নিয়ে আসছেন। কি সেই ধামাকা? নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস বাংলাদেশ ফাউন্ডেশনের বাংলাদেশ সংস্থার কোষাধ্যক্ষ হাসিব হলি জানান, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে নাব্বা ডব্লিউ ডব্লিউ এফ বাংলাদেশ ফাউন্ডেশন কর্তৃক আগামী ১১ জানুয়ারিতে ঢাকার তেঁজগাওয়ের বিজি প্রেস ফুটবল মাঠে অনুষ্ঠিত হবে নাব্বা ডব্লিউ ডব্লিউ এফ জিপিএ বাংলাদেশ-ভারত বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপ বঙ্গবন্ধু গোল্ডকাপ। এতে অংশ নেবেন বাংলাদেশ ও ভারতের মোট ৫৪ বডিবিল্ডার (৫ মহিলা প্রতিযোগীসহ)। শেষ মুহূর্তে প্রতিযোগীর সংখ্যা আরও বাড়তে পারে। বিজয়ীদের জন্য থাকছে আকর্ষণীয় প্রাইজমানি। বাংলাদেশে এ ধরনের প্রতিযোগিতা এটাই প্রথম।’

বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান হলি। সেখানে আরও উপস্থিত ছিলেন নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস বাংলাদেশ ফাউন্ডেশনের বাংলাদেশ সংস্থার চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মিঞা মুজিবুর রহমান, সহ-সভাপতি মোঃ নিজামউদ্দিন, উপদেষ্টা আসিফ আহমেদ মৃধা, সদস্য সেলিম হোসেন মজিদসহ আরও অনেকে।

এই আসরে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়া বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আতিকুল ইসলাম। শুধুমাত্র এ্যামেচার এবং নবাগতরাই এই আসরে খেলতে পারবেন। মিস্টার বাংলাদেশ হয়েছেন, এমন কেউ খেলতে পারবেন না। কাজেই হলিও এই আসরে খেলতে পারবেন না। এছাড়া নিয়ম অনুযায়ী এই সংস্থার প্রতিনিধির নিজ দেশে প্রতিযোগিতা অনুষ্ঠিত হলে তিনি এমনতিই খেলতে পারেন না।

সংবাদ সম্মেলনে জানানো হয় বডিবিল্ডিং, মেনস্ ফিজিক, পাওয়ার লিফটিং এবং ওভার অল চ্যাম্পিয়নশিপ-এই চার ইভেন্টে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। প্রথম ইভেন্টে ওজন ও উচ্চতা, দ্বিতীয় ইভেন্টে উচ্চতা এবং তৃতীয় ইভেন্টে ওজন (বিভিন্ন ক্যাটাগরির) শ্রেণী থাকবে প্রতিযোগীদের জন্য। শেষ ইভেন্টটি হবে ফ্রি স্টাইল। এখান ওজন ও উচ্চতার কোন বিধি নিষেধ থাকবে না। শেষ ইভেন্টে দুটি ক্যাটাগরির বিজয়ীরা পাবেন ২০ হাজার টাকা করে। এছাড়া অন্যান্য ইভেন্টের চ্যাম্পিয়ন, রানারআপ ও তৃতীয় স্থান অধিকারী প্রতিযোগীরা পাবেন যথাক্রমে ১০ হাজার, ৫ হাজার ও ৩ হাজার টাকা করে। সেই সঙ্গে সবাই পাবেন পদক, স্মারক ও সনদপত্র।

হলি আরও জানান, ‘প্রথমে এই প্রতিযোগিতাটি গত বছরের ডিসেম্বরে ঢাকার তেজগাঁওয়ের শাহীনবাগের নেভি স্কুলে মিস্টার তেজগাঁও জোনাল বডিবিল্ডিং কম্পিটিশন নামে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরে ভারতের নাব্বার কর্মকর্তারা বাংলাদেশে আসেন এবং এই আসরের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেন। ফলে প্রতিযোগিতার নাম বদলাতে হয়েছে। এই আসরটি আমরা প্রতিবছরই আয়োজন করবো। দুটি আসর করবো, একটি লোকাল, আরেকটি ইন্টারন্যাশনাল কম্পিটিশন। আগামীতে কক্সবাজারে আয়োজন করতে চাই। প্রথমবারের মতো আসরটি হচ্ছে, তাই অন্য দেশের প্রতিযোগীরা এবার আগ্রহ ছিল না। আশা করি অচিরেই আসরটি ব্যাপক পরিচিতি পেলে অন্য দেশগুলোর বডিবিল্ডাররাও এই আসরে খেলতে আসবে। ইতোমধ্যেই থাইল্যান্ডের কিছু বডিবিল্ডার কথা দিয়েছেন, তারা বাংলাদেশ আয়োজিত পরবর্তী আসরে অংশ নেবেন।’

শনিবার অনুষ্ঠেয় এই প্রতিযোগিতায় চীফ জাজ হিসেবে দায়িত্ব পালন করবেন অয়ন দত্ত, যিনি নাব্বার ভারতের পশ্চিমবঙ্গ ও সিকিম সংস্থার সভাপতি। তার সঙ্গে বাংলাদেশী জাজরাও কাজ করবেন।

বাংলাদেশের বডিবিল্ডিংকে আন্তর্জাতিক মানে নেয়ার জন্য এবং এদেশের বডিবিল্ডারদের উন্নয়নের জন্য ২০১৭ সালে নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস বাংলাদেশ ফাউন্ডেশনের বাংলাদেশ সংস্থা চালু করার পরিকল্পনা করেন হলি। এর এশিয়ান হেডকোয়ার্টার হচ্ছে সিঙ্গাপুরে। সবচেয়ে বড় কথা, এই সংস্থার সঙ্গে বাংলাদেশ বডিবিল্ডিং ফেডারেশনের কোন সাংঘর্ষিক সমস্যা নেই।

নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস বাংলাদেশ ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করার জন্য হাসিব ২০১৭ সালের আগস্টেই সিঙ্গাপুরের হেড কোয়ার্টারের অনুমোদন পান। এরপর কিছু পেপার ওয়ার্ক সম্পন্ন করার পর বাংলাদেশের ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্সের (এনএসআই) কাছ থেকে চূড়ান্ত অনুমোদন পান।

শীর্ষ সংবাদ:
নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম        
//--BID Records