বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরোয়ানা না থাকলে কোন প্রার্থী গ্রেফতার নয় ॥ সচিব

স্টাফ রিপোর্টার ॥ তফসিলের পূর্বে আদালতের কোন পরোয়ানা না থাকলে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনের কোন প্রার্থীকে গ্রেফতার না করতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। মঙ্গলবার প্রতিষ্ঠানটির সিনিয়র সচিব আলমগীর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, তবে নতুন কোন ক্রিমিনাল অফেন্স করে বা কোর্টের আদেশ থাকলে রাষ্ট্র ও জনগণের সম্পদ রক্ষার জন্য তারা ব্যবস্থা নেবেন।

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র ও কাউন্সিলর পদে প্রার্থীরা নির্বাচনের কমিশনের সব আনুষ্ঠানিকতা শেষে নির্বাচনী প্রচারে নামার অপেক্ষায় রয়েছেন। মনোনয়নপত্র জমা দিয়ে বা প্রার্থী হয়েও যারা নির্বাচন থেকে সরে যেতে চান তাদের আগামীকালের মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করে নিতে হবে। মেয়র ও কাউন্সিলর পদে দুই সিটিতে প্রায় এক হাজার প্রার্থী নির্বাচনে লড়বেন। কাউন্সিলর পদে নির্দলীয় ভিত্তিতে হলেও দল থেকে এই পদে প্রার্থী মনোনয়নপত্র দেয়া হয়েছে। ইতোমধ্যে বিরোধী রাজনৈতিক দল বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করা হয়েছে যে তাদের দলের প্রার্থীদের নির্বাচন থেকে সরে দাঁড়ানো, গ্রেফতারের হুমকিসহ নানা ধরনের ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। বিএনপির এই অভিযোগের ভিত্তিতে সিইসি তাদের জানিয়েছেন অহেতুক হয়রানি করা হবে না।

নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মোঃ আলমগীর আরও বলেন, কমিশন যে সিদ্ধান্ত নিয়েছে, সে অনুযায়ী ডিএমপি কমিশনারের সঙ্গে কথা বলেছি। সেখানে স্পষ্ট বলে দেয়া হয়েছে, (তফসিলের) পূর্বের কোন পরোয়ানা না থাকলে প্রার্থী বা সমর্থকদের গ্রেফতার করা যাবে না। তবে (কেউ যদি) নতুন কোন ক্রিমিনাল অফেন্স করে বা কোর্টের আদেশ থাকে সেক্ষেত্রে রাষ্ট্রে বা জনগণের জান বা সম্পদ রক্ষার জন্য তারা ব্যবস্থা নেবেন। ২২ জানুয়ারিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সম্ভাব্য বৈঠকে এ বিষয়ে আরও নির্দেশনা দেয়া হবে।

এ সময় নির্বাচনে সাংবাদিক দায়িত্ব পালন সম্পর্কে কথা বলেন। দায়িত্ব পালনে সাংবাদিকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেয়া হবে। তারা আচরণবিধি অনুযায়ী সব কিছু করতে পারবেন। গোপন কক্ষ ছাড়া কেন্দ্রে অবাধে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে সাংবাদিকদের বাধা দেয়া যাবে না। পোলিং অফিসার, প্রার্থীদের এজেন্টসহ সবার বক্তব্যও নিতে পারবেন। এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

ভোট পেছাতে ইসিতে স্মারকলিপি

আগামী ৩০ জানুয়ারি সিটি নির্বাচনের দিন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। ফলে ওইদিন ভোট না করতে নির্বাচন কমিশনকে স্মারকলিপি দেয়া হয়েছে হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের পক্ষ থেকে। এর আগে গত সোমবার তারা এ বিষয়ে আদালতের একটি রিট দাখিল করে। সংগঠন দুটির প্রতিনিধি দল এ সংক্রান্ত স্মারকলিপি একজন নির্বাচন কমিশনার ও ইসি সচিবের পৌঁছে দেন। ইসি সচিব আলমগীর সাংবাদিকদের বলেন, কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে। কমিশন আলোচনা করে সিদ্ধান্ত নেবে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১