বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেপটাউন টেস্টের নিয়ন্ত্রণে ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ কেপটাউনে সিরিজের দ্বিতীয় টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে বিশাল লক্ষ্য দিয়েছে সফরকারী ইংল্যান্ড। ইংলিশ ব্যাটসম্যান ডোমিনিক সিবলির অপরাজিত সেঞ্চুরি (১৩৩*) ও বেন স্টোকসের (৪৭ বলে ৭২) ঝড়ো হাফ সেঞ্চুরির সৌজন্যে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩৯১ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করেছে তারা। ফলে দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৪৩৮ রানের। এত রান তাড়া করে টেস্ট ক্রিকেটের ইতিহাসের জয়ের রেকর্ড নেই। সোমবার চতুর্থ দিন চা-বিরতির পর এ রিপোর্ট লেখার সময় ১ উইকট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৭৪ রান। প্রথম ইনিংসে ইংলিশদের সংগ্রহ ছিল ২৬৯, প্রোটিয়াদের ২২৩। সেঞ্চুরিয়নের প্রথম টেস্টে ১০৭ রানের জয়ে চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

সিবলি ৮৫ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছিলেন। সোমবার চতুর্থ দিনে ব্যাট করতে নেমে সকালেই তুলে নেন সেঞ্চুরি। ২৬৯ বল মোকাবেলা করে ১৬ চারের সাহায্যে প্রথমবার স্পর্শ করেন তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার। শেষ পর্যন্ত তাকে আউট করতে পারেনি দক্ষিণ আফ্রিকার বোলাররা। ৪৯৭ মিনিট (সাড়ে ৮ ঘণ্টা) ক্রিজে থেকে ৩১১ বল মোকাবেলা করে ১৯ চার ও ১ ছক্কায় ১৩৩ রানে অপরাজিত থাকেন। এরপর ইনিংস ঘোষণা করে তাদের দল। গেল বছরের নবেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় ডম সিবলির। আগের তিন টেস্টে পাঁচবার ব্যাট করার সুযোগ পেয়েছিলেন। রান করেছিলেন ২২, ১২, ৪, ৪ ও ২৯। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ৩৪। দ্বিতীয় ইনিংসেই ছুঁলেন সেঞ্চুরি। নিশ্চয়ই এই টেস্টের ভেন্যু নিউল্যান্ডকে অনেকদিন মনে রাখবেন সিবলি। অন্যদিকে চতুর্থ দিনে ডোমিনিকের সঙ্গী হয়ে ব্যাটিংয়ে আসেন স্টোকস। এসেই ব্যাট হাতে ঝড় তোলেন এ অলরাউন্ডার। টি২০ স্টাইলে ব্যাটিং করে ৪৭ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন স্টোকস। তার আগেই অন্যপ্রান্তে সেঞ্চুরি তুলে নেন ডোমিনিক। কেশব মহারাজের বলে স্টোকস আউট হওয়ার আগে এ জুটিতে আসে ৯২ রান। এরপর দ্রুত আরও ৩ উইকেট হারালেও বড় সংগ্রহ পায় ইংলিশরা। ৮ উইকেট ৩৯১ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। লক্ষ্য ৪৩৮- জিততে হলে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। টেস্টে এত রান তাড়া করে ক্রিকেটের ইতিহাসেই কেউ জিততে পারেনি। টেস্টে সর্বোচ্চ রান তাড়ায় জয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে এ্যান্টিগায় চন্দরপল ও সারওয়ানের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দেয়া ৪১৮ রানের লক্ষ্য ৩ উইকেট হাতে রেখে টপকে গিয়েছিল ক্যারিবিয়ানরা। দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়ায় জয়ের রেকর্ড অবশ্য দক্ষিণ আফ্রিকার দখলেই। ২০০৮ সালে পার্থে অস্ট্রেলিয়ার দেয়া ৪০০ রানের বিশাল লক্ষ্যও টপকে গিয়েছিল গ্রায়েম স্মিথ-ডি ভিলিয়ার্সরা।

শীর্ষ সংবাদ:
লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী        
//--BID Records