বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আসছে অবনী মাহবুবের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ …

আসছে অবনী মাহবুবের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ …

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রতিশ্রুতিশীল কণ্ঠস্বর অবনী মাহবুব। অস্ট্রেলিয়া প্রবাসী এই তরুণী শৈশব থেকেই গানের পাগল। ছায়ানট থেকে পাঠ নেয়া এই শিল্পী বিদেশে দেশের জন্য কাজ করে চলেছেন। বর্তমানে গানের মধ্য দিয়ে আবারও লাইমলাইটে এসেছেন।

রবীন্দ্র সংগীত দিয়ে ক্যারিয়ার শুরু হলেও অবনী বর্তমানে আধুনিক বাংলা গান নিয়ে কাজ করছেন। নতুন বছরে তিনি চমক দিতে যাচ্ছেন শ্রোতাদের। শীঘ্রই রিলিজ হতে যাচ্ছে তার প্রথম মৌলিক গান আমি তো পাইনি মেঘের দেখা; আমি তো যাইনি একা একা। গানটি লিখেছেন কবি পলিন কাওসার, সুরও করেছেন গুণী এই সংগীত ব্যক্তিত্ব। গানটি রেকর্ডিং হয়েছে ঢাকায় মিউজিক ডিরেক্টর অটুমনাল মুন এর স্টুডিওতে। গানটির সংগীত আয়োজন, রেকর্ডিং, মিক্সিং, মাস্টারিং সব করেছেন মুন। গানটি প্রথমে আইটিউন্স, স্পটিফাই , গুগল প্লেতে রিলিজ হবে।

গানটির মিউজিক ভিডিও শুট হয়েছে ঢাকার বিভিন্ন লোকেশনে। প্রেমের এই গানটি একটি মিষ্টি সুরে বিরহের আবহ সৃষ্টি হয়েছে। গানটি রিলিজ হবে অবনী মাহবুবের নিজস্ব ইউটিউব অবনী মাহবুব থেকে। গানটি দর্শকদের ভাল লাগবে বলে আশা করছেন বর্তমানে ঢাকা অবস্থান করা অবনী। এ বিষয়ে তিনি বলেন, গানটির কথা এককথায় অসাধারণ। প্রেমের এই গানটি সবার হৃদয় ছুঁয়ে যাবে আশা করছি। অবনী আরও বলেন, ছেলেবেলা থেকেই আমার গানের হাতেখড়ি। মাঝখানে বিরতি গেলেও এখন নিয়মিত গান করছি। দর্শকদের ভাল ভাল গান উপহার দিতে চেষ্টা করছি।

এর আগে জি-সিরিজ থেকে প্রকাশিত হয় অবনী মাহবুবের কন্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান বাদল দিনের প্রথম কদম ফুল গানটি। বর্ষা উপলক্ষ্যে শ্রোতাদের সামনে গানটি নতুন আঙ্গিকে প্রকাশ করেন এ শিল্পী। গানটির সংগীতায়োজন করেন কলকাতার সংগীত পরিচালক সৌরভ চক্রবর্তী। গানটির মিউজিক ভিডিও চিত্রায়িত হয় অস্ট্রেলিয়ার ব্রিসবেনের সিডার ক্রিকে। এছাড়া জি-সিরিজ থেকে আরও দুটি গান রিলিজ হয়েছে। গান দুটি হল-তুমি রবে নীরবে ও তুমি কোন কাননের ফুল।

আমি তো পাইনি মেঘের দেখা; আমি তো যাইনি একা একা গানটি ছাড়াও সম্প্রতি কলকাতায় অনেকগুলো গান রেকর্ড করেছেন অবনী। সেখান থেকে ৩টি গানের মিউজিক ভিডিও কলকাতাতেই শুট করেছেন। গানগুলোর মধ্যে একটি রয়েছে বিখ্যাত লোকগীতি শিল্পী শাহ আব্দুল করিমের গান। একটি রবীন্দ্রসঙ্গীত আর একটি রবীন্দ্রসঙ্গীত এর সাথে অন্য এক ধরণের গানের সংমিশ্রণ। গানটিতে অবনীর সাথে অংশ নিয়েছেন কলকাতার এ সময়ের একজন জনপ্রিয় ও ব্যস্ত সংগীতশিল্পী। সবগুলো গানের রেকর্ডিং হয়েছে কলকাতায় স্বনামধন্য ষ্টুডিও ভাইব্রেশন-এ। গানগুলোর সুর আয়োজন করেছেন কলকাতার ডিরেক্টর সৌরভ চক্রবর্তী। রেকর্ডিং ও মিক্সিং করেছেন গৌতম বাসু।

অবনী জানান, শৈশব থেকেই গান শেখা শুরু তার। বয়স যখন পাঁচ তখন থেকেই সুরের সঙ্গে বসবাস। মায়ের হাত ধরে গানের স্কুল। ভোরে ঘুম ভেঙে রেওয়াজ। সুরের প্রতি প্রেমটা তার তখন থেকেই। বিশেষ করে রবীন্দ্রসঙ্গীতের প্রতি ভালো লাগা থেকেই শিক্ষকের পরামর্শে ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনে ভর্তি হওয়া। টানা নয় বছর সেখানেই রবীন্দ্রনাথের সুর ও বানীর সঙ্গে সখ্যতা। এখন পেশায় স্থপতি তিনি। বসবাস করছেন অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। রবীন্দ্রনাথের গানের পাশাপাশি লোকগান চর্চা করছেন নিয়মিত। গাইছেন প্রবাসীদের আমন্ত্রণে বিভিন্ন গানের অনুষ্ঠানে। শ্রোতাদের অনুপ্রেরণা ও অনুরোধেই নিজেকে প্রকাশের পথে যাত্রা শুরু তার।

গান ছাড়াও অস্ট্রেলিয়ার ব্রিসবেন বাংলা রেডিওতে নিয়মিত উপস্থাপনা করেন অবনী। সেখানে বাংলাদেশের বিভিন্ন জাতীয় ও গুরুত্বপূর্ণ দিবস নিয়ে অনুষ্ঠান করে থাকেন নিয়মিত। অবনী মাহবুব বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় শাখার সাধারণ সম্পাদক, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর এক নম্বর সদস্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক রাজনৈতিক উপদেষ্টা, বীর মুক্তিযোদ্ধা, কলাম লেখক ও বিশিষ্ট চিকিৎসক ডা. এস এ মালেকের মেয়ে।

শীর্ষ সংবাদ:
ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে         মজুরির চেয়ে বেশি টাকা ঘরে বসেই পাবেন পাটকল শ্রমিকরা : সংসদে প্রধানমন্ত্রী         ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ        
//--BID Records