রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংল্যান্ডের বিশ্বকাপ জয় ও টেস্টে ভারতের বছর

ইংল্যান্ডের বিশ্বকাপ জয় ও টেস্টে ভারতের বছর
  • ফিরে দেখা আন্তর্জাতিক ক্রিকেট-২০১৯

শাকিল আহমেদ মিরাজ ॥ দিন যায় ক্ষণ যায় সময় কাহারো নয় বেগে ধায় নাহি রয় স্থির...। সেকেন্ড, ঘণ্টা, দিন, মাস করে বিদায় নিল আরও একটি বছর। কালের গর্ভে হারিয়ে গেল ইংরেজী পঞ্জিকাবর্ষ ২০১৯। বিশ্ব ক্রীড়াঙ্গনের অন্য অঙ্গনের মতো ক্রিকেটেও রেখে গেল অনেক ঘটনা, অনেক স্মৃতি। ২০২০ নতুন বছরে এসে পেছন ফিরে তাকালে ব্যাট-বলের দুনিয়ায় হৃদয় নাড়ানো অনেক কিছুই মনে পড়বে। যেখানে সবার ওপরে থাকবে ইংল্যান্ডের বিশ্বকাপ জয় ও লর্ডসের ঐতিহাসিক-অবিস্মরণীয় সেই ফাইনাল, মনে পড়বে বেন স্টোকসের অতিমানবীয় পারফর্মেন্স। নিষেধাজ্ঞা কাটিয়ে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের ফেরা, টেস্টে অপ্রতিরোধ্য ভারত, প্যাট কামিন্সের স্বপ্নময় বোলিং, ব্যাট হাতে মার্নাস লাবুশানের উত্থান। দুই পাকিস্তানী আবিদ আলি ও নাসিম শাহর বিশ্বরেকর্ড। আর ক্রিকেটে বাংলাদেশের বিদায়ী বছর শুরু হয়েছিল ক্রাইস্টচার্চ-দুঃস্বপ্ন দিয়ে। একটুর জন্য সন্ত্রাসী হামলা থেকে প্রাণ নিয়ে ফিরেছিলেন টাইগার ক্রিকেটাররা। শেষটাও হয়েছিল আরেক ধাক্কায়। ফিক্সিং-সংক্রান্ত তথ্য গোপন করে নিষিদ্ধ হন অধিনায়ক সাকিব আল হাসান।

ইংল্যান্ডের স্বপ্নের বিশ্বকাপ শিরোপা জয়

দীর্ঘ ৪৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ঘরের মাটিতে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ জয় করে ক্রিকেটের জনক ইংল্যান্ড। ১৪ জুলাই ২০১৯ ক্রিকেটমক্কা লর্ডসের ফাইনালটা কেবল বিশ্বকাপেরই নয়, ক্রিকেট ইতিহাসেরই সেরা ফাইনাল হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবে। দু’দলের নির্ধারিত ১০০ ওভারের পর ‘সুপার ওভারও’ টাই হলে মূল ম্যাচে বাউন্ডারি সংখ্যায় এগিয়ে থাকার সুবাদে প্রথম শিরোপার স্বাদ পায় বৃটিশরা। হোয়াট এ ম্যাচ!! কিউইদের কাঁদিয়ে ইংলিশদের জয়ের নায়ক আবার নিউজিল্যান্ডে জন্ম নেয়া অলরাউন্ডার বেন স্টোকস, ৫ চার ও ২ ছক্কায় খেলেন অপরাজিত ৮৪ রানের ইনিংস।

অবিশ্বাস্য-অতিমানবীয় বেন স্টোকস

মাঠের বাইরের একের পর এক ঝামেলায় স্টোকসের ক্যারিয়ারই শেষ হয়ে যেতে বসেছিল। উদ্ভাসিত নৈপুণ্যে স্বপ্নের বিশ্বকাপ জয়ের রেশ না কাটতেই এ্যাশেজে আরও এক অতিমানবীয় ইনিংস উপহার দেন নিউজিল্যান্ড বংশোদ্ভূত ২৮ বছর বয়সী এ ‘ব্যাড বয়’। ২২-২৫ আগস্ট’ ২০১৯, লিডসে দ্বিতীয় টেস্টে তার অপরাজিত ১৩৫ রানের মহাকাব্যিক ইনিংসে ১ উইকেটের নাটকীয় জয় পায় ইংল্যান্ড। ফলে শেষ পর্যন্ত ২-২এ সিরিজ ড্র করে ঘরের মাটিতে হারের লজ্জা এড়াতে সক্ষম হয় জো রুটের দল। টেস্ট ইতিহাসের অন্যতমসেরা ইনিংসের তালিকায় স্টোকসের ওই ইনিংসটা থাকবে ওপরের দিকে।

স্মিথ-ওয়ার্নারের প্রত্যাবর্তন

২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের মতো জঘন্য ঘটনায় জড়িয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) কর্তৃক এক বছরের জন্য নিষিদ্ধ হন সে সময়ের অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। নিষেধাজ্ঞা শেষে বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন দুই তারকা। দল সেমি থেকে বিদায় নিলেও ৮৯.৩৬ গড়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬৪৭ রান করেন ওয়ার্নার, সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি ৩টি করে। আর এ্যাশেজে ব্যাট হাতে রানের ফল্গুধারা বইয়ে দেন স্মিথ। ১১০.৫৭ গড়ে করেন রেকর্ড ৭৭৪ রান। এছাড়া মাত্র ছয় মাসের ব্যবধানে অবিশ্বাস্য ব্যাটিংয়ে র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচে উঠে আসেন মার্নাস লাবুশানে।

আভিজাত্যের টেস্টে অপ্রতিরোধ্য ভারত

টেস্টে টানা তৃতীয়বারের মতো র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখা ভারত বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিলেও সাদা পোশাকে ছিল দুরন্ত-দুর্বার। দেশে কিংবা বিদেশে, ব্যাটিংয়ে কিংবা বোলিংয়ে, অবিশ্বাস্য এক বছর কাটিয়েছে বিরাট সুপার কোহলির দল। বিশ্বকাপের পর তিন সিরিজে ৭ ম্যাচের সবকটি জিতে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিনশিপের এক নম্বরে (র‌্যাঙ্কিং) ভারত। কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামিÑ প্রত্যেকে যে যার অবস্থান থেকে গোটা বছর রাঙিয়ে দিয়েছেন।

আবিদ-নাসিমের বিশ্বরেকর্ড

বরাবরের মতো ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তানের জন্য ২০১৯ সালও ছিল অননুমেয়। হিসেবের বাইরে থেকে বিশ্বকাপের সেমিতে ‘প্রায়’ উঠে গিয়েছিল সরফরাজ আহমেদের দল। পাঁচে শেষ করার পরও আসে ব্যাপক রদবদল। বাদ পড়েন সরফরাজ। নতুন প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হকের অধীনে টেস্টের দায়িত্ব এখন আজহার আলির কাঁধে, টি২০তে বাবর আজম। দীর্ঘ দশ বছর পর ঘরের মাটিতে টেস্ট প্রত্যাবর্তনে অনন্য এক রেকর্ড গড়েন আবিদ আলি। ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে-টেস্ট দুই ভার্সনে নিজের অভিষেক ম্যাচে সেঞ্চুরি হাঁকান এ ওপেনার। করাচীতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজজয়ী দ্বিতীয় ও শেষ টেস্টে কনিষ্ঠ পেসার হিসেবে ৫ উইকেট নেন ১৬ বছরের নাসিম শাহ।

সাকিবের আলোচিত নিষেধাজ্ঞা

মাঠ ও মাঠের বাইরের ক্রিকেটে সদ্য বিদায়ী বছরটা বাংলাদেশের জন্য মোটেই সুখকর ছিল না। শুরুতে নিউজিল্যান্ড সফরে ক্রাইস্টচার্চে ভয়াবহ সেই সন্ত্রাসী হামলার হাত থেকে একটুর জন্য ভাগ্যগুণে বেঁচে ফেরেন তামিম-মুশফিক-রিয়াদরা। বিশ্বকাপে দলীয় হতাশার মাঝে ব্যাটে-বলে অবিশ্বাস্য পারফর্মেন্সে হৃদয় কেড়ে নেয়া সাকিবের কারণেই আবার বছরের শেষটা ছিল ভীষণ রকমের হতাশায় মোড়ানো। জুয়াড়ির কাছ থেকে ক্রমাগত ‘নক’ পেয়েও সেটি বিসিবি বা আইসিসিকে না জানানোয় দুই বছরের জন্য নিষিদ্ধ হন (এক বছরের স্থগিতাদেশ) টাইগার ক্রিকেটের প্রাণ সাকিব আলি হাসান।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার