মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পাস সংবাদ ॥ বর্ণাঢ্য ইতিহাস উৎসব

মহান বিজয়ের মাস উপলক্ষে ঢাকার স্কুল ও কলেজের নবম থেকে দ্বাদশ শ্রেণী এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অংশগ্রহণে বাংলাদেশের ২য় ইতিহাস উৎসব গত ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দ্বিতীয় ইতিহাস উৎসবের স্লোগান ছিল ‘তোমার হাতেই আগামীর’।

বাংলাদেশের ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে শিক্ষা বিষয়ক মাসিক ম্যাগাজিন ‘এডুকেশন ওয়াচ’-এর উদ্যোগ ও আইসিসির সহযোগিতায় রাজধানীর ফার্মগেট আইডিয়াল কমার্স কলেজ ক্যাম্পাসে এই দিন ছিল উৎসবমুখর পরিবেশ। জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন এবং এডুকেশন ওয়াচের দ্বিতীয় ইতিহাস উৎসব পত্রিকার বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচনের মাধ্যমে আয়োজনের উদ্বোধন করেন ইতিহাসবিদ ও সাবেক সচিব সিরাজ উদ্দিন আহমেদ ও ড. এমএ হালিম পাটোয়ারী। উদ্বোধনের পরে বর্ণাঢ্য শোভাযাত্রা কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে। নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের চেতনার উপলব্ধি এবং বাংলাদেশের মুক্তি সংগ্রামী ইতিহাস জানার উদ্দেশ্যে বাংলাদেশের ইতিহাস উৎসবের আয়োজন করা হয়।

কুইজভিত্তিক এ প্রতিযোগিতায় ঢাকার বিভিন্ন শিক্ষপ্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। কুইজের বিষয় ছিল বাংলাদেশের ইতিহাস ১৯৪৭-৭১। পাশাপাশি আরও ছিল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আইডিয়াল কমার্স কলেজের সভাপতি ড. এমএ হালিম পাটোয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রখ্যাত ইতিহাসবিদ ও সাবেক সচিব সিরাজ উদ্দিন আহমেদ। বিশেষ আলোচকের বক্তব্য রাখেন আইডিয়াল কমার্স কলেজের অধ্যক্ষ মোঃ বেলাল হোসেন। অনুষ্ঠানটি উপস্থাপনা ও স্বাগত বক্তব্য রাখেন এডুকেশন ওয়াচ সম্পাদক মোঃ খলিলুর রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে আইডিয়াল কমার্স কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

বাংলাদেশের ইতিহাস উৎসব কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ২০ জনকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত প্রথম তিনজন হলেন : শহীদুজ্জামান শহীদ; আদমজী ক্যান্টনমেন্ট কলেজ (প্রথম পুরস্কার), নুরুন্নবী সোহান; ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট (দ্বিতীয় পুরস্কার), নাফিস সাদিক ভূঁইয়া; নটর ডেম কলেজ (তৃতীয় পুরস্কার)। প্রথম তিনজনকে প্রাইজমানি, ক্রেস্ট, গোল্ড মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়।

শিক্ষার্থীদের কাছে ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলাই ছিল এ আয়োজনের মূল উদ্দেশ্য। মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, বাঙালীর ঐতিহ্য, বাংলা ভাষা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সর্বোপরি বাংলাদেশ সম্পর্কে জানার আগ্রহ বাড়ানোর জন্যই মূলত এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মাঈন উদ্দিন

শীর্ষ সংবাদ:
মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু