শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্সেনাল-চেলসির লড়াই আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগে আজ দেখা যাবে তিনটি ম্যাচ। তবে ফুটবলপ্রেমীরা আলাদা করেই দৃষ্টি রাখবে এ্যামিরেটস স্টেডিয়ামে। যেখানে আর্সেনাল স্বাগত জানাবে চেলসিকে। এছাড়া দুর্দান্ত গতিতে ছুটতে থাকা লিভারপুল মুখোমুখি হবে উলভারহ্যাম্পটনের। দিনের আরেক ম্যাচে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে খেলবে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

এ বছরে খুব বাজে সময় পার করছে আর্সেনাল। বাজে পারফর্মেন্সের কারণে কোচ উনাই এমেরিকে বরখাস্তও করেছে গানাররা। তাতেও ভাগ্য বদলায়নি আর্সেনালের। এখনও শীর্ষ দশের বাইরে অবস্থান দলটির। মৌসুমের প্রথম ১৯ ম্যাচ থেকে ২৪ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের ১১ নম্বরে অবস্থান করছে আর্সেনাল। অন্যদিকে চেলসির অবস্থান চারে। আর্সেনালের সমানসংখ্যক ম্যাচ থেকে ব্লুজদের সংগ্রহ ৩২ পয়েন্ট। তবে লীগের অন্যতম সেরা এই দুই দলের লড়াইয়ে নিশ্চয়ই দেখা যাবে আজ বাড়তি উত্তেজনা।

অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির অবস্থানও এবার খুব বাজে। শুক্রবারও উলভারহ্যাম্পটনের কাছেও হেরে গেছে তারা। সেই হারের পরই শিরোপার আশা ছেড়ে দিয়েছে পেপ গার্ডিওলার শিষ্যরা। তবে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে আজ জয়ের বিকল্প ভাবছেন না ম্যানসিটির কাতালান কোচ। দিনের আরেক ম্যাচে এ্যানফিল্ডে উলভারহ্যাম্পটনকে আতিথ্য দিবে উড়তে থাকা লিভারপুল। যারা এবার পয়েন্ট টেবিলের শীর্ষে। গত মৌসুমের পুরোটা সময়ই শিরোপার লড়াইয়ে ছিল তারা। অলরেডদের দুর্ভাগ্য। মৌসুমের শেষ ম্যাচে গিয়ে শিরোপা হাতছাড়া করে ম্যানচেস্টার সিটির কাছে। এবার সিটি বাজে পারফর্ম করলেও নিজেদের পারফর্মেন্সের গ্রাফটাকে আরও উচ্চতায় নিয়ে গেছেন মানে-ফিরমিনো-সালাহরা। ইংলিশ প্রিমিয়ার লীগে জার্গেন ক্লপের দল এতোটাই দুর্বার যে বৃহস্পতিবার তারা ৪-০ গোলে বিধ্বস্ত করে পয়েন্ট টেবিলের দুই নম্বরে থাকা লিচেস্টার সিটিকেও। আর সেই ম্যাচ জয়ের পরই শিরোপার দৌড়ে থাকা লিচেস্টার সিটির সঙ্গে লিভারপুলের পয়েন্ট ব্যবধান দাঁড়ায় ১৩। শুধু তাই নয়, দীর্ঘ সময় পর লীগ শিরোপা পুনরুদ্ধার করাটাকেও যেন কেবলই সময়ের ব্যাপারে পরিণত করে ফেলেছে জার্গেন ক্লপের দল।

এদিকে লিভারপুল দুর্দান্ত ফর্মে থাকলেও এবার নিষ্প্রভ রবার্তো ফিরমিনো। তথাপি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ওপর থেকে কখনই আস্থা হারাননি বলে স্বীকার করেছেন লিভারপুলের কোচ। ফর্মহীনতায় ভুগলেও শেষ পর্যন্ত ক্লাব বিশ্বকাপের ফাইনালসহ তিন ম্যাচে চার গোল করে কোচের সেই আস্থার প্রতিদান দিয়েছেন ফিরমিনো। ক্লপের কাছে সবসময়ই প্রিয় খেলোয়াড় হিসেবে পরিচিত ছিলেন ফিরমিনো। কিন্তু ১৬ ম্যাচে মাত্র এক গোল করা এই ফিরমিনোকে নিয়ে ক্রমেই দুশ্চিন্তায় পড়েন ক্লপ। যদিও তিনি স্বীকার করেছেন যে শুধু গোলের কারণেই নয়, আরও অনেক কারণেই বারবার ফিরমিনোকে মূল দলে সুযোগ দিয়েছেন তিনি। সদ্য সমাপ্ত ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালসহ বক্সিং ডে’তে প্রিমিয়ার লীগে লিস্টার সিটির বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ের ম্যাচে ফিরমিনো করেছেন দুই গোল। লিচেস্টারের কিং পাওয়ার স্টেডিয়ামে উড়ন্ত সেই জয়ে লীগ লিডাররা তাদের অবস্থান আরও শক্তিশালী করেছে।

বছরের শেষ মুহূর্তে ফিরমিনোর প্রসঙ্গে জার্গেন ক্লপ বলেন, ‘সাংবাদিকরা প্রায়ই আমাকে একটি প্রশ্ন করে ফিরমিনো গোল না পাবার পরও কেন তাকে দলে রাখা হয়। কিন্তু আমি তাকে শুধু গোল দিয়ে বিবেচনা করি না। আমি মনে করি দলের জন্য সে কতটা গুরুত্বপূর্ণ। বিষয়টা নিয়ে আমিও তার সঙ্গে কথা বলেছি।

বেশ কয়েকটি ম্যাচে গোল না পাওয়ার পর সে নিজেও কিছুটা চিন্তিত হয়ে পড়ে। যদিও আমি বলে দিয়েছি গোলের সংখ্যা আমার কাছে কোন বিষয় নয়। সে আমার দলের জন্য একজন গুরুত্বপূর্ণ। একমাত্র খেলোয়াড় হিসেবে সে নিজের অবস্থান ঠিক রেখে পুরো ৯০ মিনিট মাঠে থাকে। তার অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। গোলের পর সে অতিরিক্ত কোন কিছুই করে না। নিজেকে শান্ত রেখেই ম্যাচ শেষ করে।’

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী