বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জানুয়ারিতেই দেখা যাবে মেট্রোরেলের এক কিলোমিটার লাইন

স্টাফ রিপোর্টার ॥ জানুয়ারি মাসেই দেখা যাবে মেট্রোরেলের এক কিলোমিটার লাইন। উত্তরা দিয়াবাড়ি অংশে ১ জানুয়ারি মেট্রো রেল লাইন বসানোর কাজ উদ্বোধন করা হবে। এর মধ্যেই সেখানে লাইন বসানোর আগে ফাস্টেনিং সিস্টেম বা স্ক্রু লাগানো শেষ হয়েছে। এছাড়া মেট্রো ট্রেন যাবার সময় ট্র্যাকে ঘর্ষণের শব্দ নিয়ন্ত্রণে রাবারের প্যাড লাগানোর কাজও শেষ হয়েছে উত্তরা অংশে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (মেট্রোরেল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, ১ জানুয়ারি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো রেললাইন বসানোর কাজ উদ্বোধন করবেন। এরপর প্রথম মাসেই এক কিলোমিটার মেট্রো রেললাইন দৃশ্যমান হবে। এভাবে এক কিলোমিটার করে এগিয়ে যেতে থাকবে কাজ। আর সামনের দিকে পাত বসানো এগিয়ে যেতে থাকবে। এখন উত্তরা থেকে সাড়ে ৮ কিলোমিটার মেট্রোরেল ভায়াডাক্ট বা উড়ালসড়ক দৃশ্যমান বলেও জানান মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

মেট্রোরেল প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, রেলওয়ে ট্র্যাক বসানোর জন্য ফাস্টেনিং ইনস্টলেশন কাজ করতে হয়। যা গত একমাসে করা হয়েছে। এতে লাইন বসানো শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে ১ জানুয়ারি সেটা উদ্বোধন করা হবে।

২০২১ সালের ডিসেম্বরে মানুষ মেট্রোতে চলাচল করতে পারবে। তার আগে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রেলের ট্রায়াল হবে। যা এ বছরই দেখা যাবে। তবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো মেট্রোরেল একসঙ্গে চালু হবে ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে।

ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক আরও জানান, আগামী বছরের ডিসেম্বরের মধ্যে আগারগাঁও থেকে মতিঝিলের দিকে ভায়াডাক্টগুলো দৃশ্যমান হয়ে যাবে। সেখানেও তখন মেট্রোরেলের লাইন বসানো চলবে। এভাবে ২০২০ সালের ভেতরে সম্পূর্ণ মেট্রোরেলের ভায়াডাক্ট বা উড়াল সড়ক নির্মাণ শেষ হয়ে যাবে। পেছন থেকে যেভাবে ট্র্যাক বসানো শুরু হয়েছিল সেটা সামনের দিকে এগিয়ে যেতে থাকবে।

একইসঙ্গে চলছে স্টেশন নির্মাণের কাজ। এরইমধ্যে আগারগাঁও পর্যন্ত স্টেশনের মাটির নিচের কাজ শেষ হয়েছে। কোথাও কোথাও স্টেশন উপরে উঠে এসেছে। স্টেশন উপরে উঠে আসার পর দুটো অংশ থাকে। এর একটি হলো কনকোর্স আরেকটি হলো স্টেশন লাউঞ্জ। এই কাজগুলো আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

মেট্রোরেল প্রকল্প পরিচালক আফতাব আহমেদ জানান, মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৬৪ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। আর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অগ্রগতি হয়েছে ৩৪ ভাগ। পুরো মেট্রোরেল প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৩৮ শতাংশ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’