রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্র থেকে চীনের সয়াবিন আমদানি বেড়েছে ৫৩.৭ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ চিরবৈরী বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্তর্র্বর্তীকালীন বাণিজ্য চুক্তির ঘোষণা দেয়ার পর মার্কিন সয়াবিনের আমদানি বৃদ্ধি করেছে চীন। যুক্তরাষ্ট্রে থেকে চীনের সয়াবিন আমদানির এই পরিমাণ গত দুই মাসে বেড়েছে আগের বছরের চেয়ে প্রায় ৫৩.৭ শতাংশ।

গত নবেম্বর পর্যন্ত চীনের সয়াবিন আমদানি নিয়ে চীনা কাস্টমস কর্তৃপক্ষের পরিসংখ্যানের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন বার্তাসংস্থা এপি। এতে বলা হয়েছে, গত নবেম্বরে চীনের সয়াবিন আমদানি অন্যান্য সময়ের চেয়ে বেড়েছে। এর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ঘোষণা।

চীনের শিল্প-প্রতিষ্ঠানের সংবাদ পরিবেশনকারী সংবাদমাধ্যম এওয়েব বলছে, অক্টোবরের চেয়ে পরের মাসে যুক্তরাষ্ট্র থেকে চীনের সয়াবিনের আমদানি প্রায় দ্বিগুণ হয়েছে। গত কয়েক মাস ধরে চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ চলছে। যুক্তরাষ্ট্রের সয়াবিনের সবচেয়ে বড় আমদানিকারক চীন কিছুদিন আগে আমদানি বন্ধ করে দেয়। ওই সময় চীনা পণ্যে আমদানি শুল্ক বৃদ্ধি করায় মার্কিন সয়াবিনের আমদানি বাতিল করে বেইজিং। পাল্টা ব্যবস্থা হিসেবে যুক্তরাষ্ট্রের বেশ কিছু পণ্যে আমদানি শুল্ক বাড়িয়ে দেয় চীনও।

তবে গত অক্টোবরে দুই দেশের সরকার প্রথম ধাপে একটি অন্তর্র্বর্তীকালীন বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয়। তবে এই চুক্তিতে কি ধরনের শর্ত থাকতে পারে সে ব্যাপারে দুই দেশের পক্ষ থেকে এখনও পরিষ্কার কোন তথ্য দেয়া হয়নি। মার্কিন কর্মকর্তারা বলেছেন, আগামী জানুয়ারিতে অন্তর্র্বর্তীকালীন এই বাণিজ্যচুক্তি স্বাক্ষর হতে পারে। তারা বলছেন, চুক্তির অংশ হিসেবে মার্কিন খামার পণ্য আরও বেশি পরিমাণে কিনবে বেইজিং। তবে কি পরিমাণে মার্কিন খামার পণ্য কেনার শর্ত এই চুক্তিতে যুক্ত হচ্ছে সে ব্যাপারে চীনা কর্মকর্তারা এখনও নিশ্চিত করতে পারেননি।

চীনা সরকারের এক মুখপাত্র বলেছেন, গত সেপ্টেম্বরে আমেরিকান সয়াবিনের জন্য আমদানিকারকরা চাহিদা জমা দিয়েছেন। তবে মার্কিন সয়াবিন কেনার ব্যাপারে বিস্তারিত কোন তথ্য জানাননি এই কর্মকর্তা। চীনা ক্রেতারা সয়াবিনকে পশুপ্রাণীর খাদ্য হিসেবে এবং রান্নার তেল তৈরিতে ব্যবহার করেন।

ব্রাজিল থেকেও সয়াবিন আমদানি করে বেইজিং। তারপরও যুক্তরাষ্ট্র থেকে যে পরিমাণে সয়াবিন আমদানি করা হয়, সেটি বন্ধ হয়ে গেলে অন্য কোন দেশ থেকে আমদানি বাড়িয়েও তা পূরণ করা সম্ভব নয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা