রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পাবে গৃহ ঋণ

নতুন বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পাবে গৃহ ঋণ

অনলাইন রিপোর্টার ॥ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- কর্মচারীদের জন্য ৬৪ বছর পর্যন্ত আবেদনের সময় রেখে পাঁচ শতাংশ সরল সুদে গৃহনির্মাণের ঋণ দেওয়া হবে। আগামী সপ্তাহ থেকে শিক্ষক-কর্মচারীরা সরকারী তত্ত্বাবধানে ব্যাংক থেকে গৃহ ঋণের জন্য আবেদন করতে পারবে। অর্থ মন্ত্রণালয়ের গৃহ ঋণ কোষ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত অর্থ মন্ত্রণালয়ের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- কর্মচারীদের সারর্মম পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সরকারী কর্মচারীদের গৃহ ঋণ কোষ সংশ্লিষ্ট উর্ধতণ কর্মকর্তা বলেন, সোমবার প্রধানমন্ত্রী পাবলিক বিশ্ববিদ্যালয়ের গৃহ ঋণের নীতিমালা সংক্রান্ত সারমর্মে স্বাক্ষর করেছেন ।

তিনি বলেন, আশা করি বৃহস্পতিবার থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সরকারী ব্যাংকের গৃহ ঋণের জন্য আবেদন করতে পারবেন। নতুন বছরের জানুয়ারী মাস থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ ঋণ তুলতে পারবে। তিনি আরো বলেন, সরকারী কর্মচারী কর্মকর্তার মতই ব্যাংক থেকে গৃহ ঋণ পাবে। সরকার এ ঋণের সুদের ১০ শতাংশের মধ্যে ৫ শতাংশ সুদ ভর্তুকি দেবে। সূত্র জানায়, সরকারি অন্যান্য চাকুরিজীবিরা ৫৮ বছর পর্যন্ত ঋণের আবেদনের সুযোগ পেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা পাবে ৬৪ বছর পর্যন্ত। যদিও তাদের চাকরির বয়স সীমা ৬৫ বছর।

গত জাতীয় সংসদ নির্বাচনের আগের মাস অর্থাৎ ২০১৮ সালের নভেম্বরে অর্থ বিভাগ সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীদের স্বল্প সুদে গৃহনির্মাণ ঋণ দেওয়ার সুবিধা দেওয়ার কথা জানিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এই গৃহনির্মাণ ঋণ দিতে সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক এবং বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের (বিএইচবিএফসি) সঙ্গে আলাদা সমঝোতা স্মারক বা এমওইউ সই করেছে অর্থ মন্ত্রণালয়। অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, গৃহনির্মাণ নীতিমালা শুরুর দিকে শুধু বেসামরিক সরকারি কর্মচারীদের জন্য করার উদ্যোগ নেওয়া হলেও পরে সামরিক বাহিনীকেও এতে অন্তর্ভুক্ত করা হয়। মাঝখানে নিম্ন আদালতের বিচারকদেরও স্বল্প সুদের এই গৃহঋণ সুবিধার আওতায় এনে প্রজ্ঞাপন জারি করে সরকার।

জানা যায়, ব্যাংক থেকে সরকারি কর্মচারীদের পাঁচ শতাংশ সরল সুদে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণ দিতে গত ৩০ জুলাই অর্থ বিভাগ ‘সরকারি কর্মচারীদের জন্য ব্যাংকিং-ব্যবস্থার মাধ্যমে গৃহনির্মাণ ঋণ প্রদান নীতিমালা-২০১৮’ জারি করে। চাকরি স্থায়ী হওয়ার পাঁচ বছর পর থেকে সরকারি চাকরিজীবীরা এই ঋণ পাওয়ার জন্য যোগ্য হবেন। ঋণের সীমা ঠিক করা হয়েছে ২০ লাখ থেকে ৭৫ লাখ টাকা। সর্বোচ্চ ২০ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে। এই ঋণের জন্য ব্যাংক ১০ শতাংশ হারে সরল সুদ অর্থাৎ, চক্রবৃদ্ধি সুদ (সুদের ওপর সুদ) নিলেও ঋণ গ্রহীতাকে দিতে হবে পাঁচ শতাংশ। সুদের বাকি অর্থ সরকারের অর্থ মন্ত্রণালয় ভর্তুকি হিসেবে পরিশোধ করবে। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৫টি। এসব বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৫ হাজার শিক্ষকসহ চার-পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে