মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সামরিক সচিবকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন আজ

  • সিএমএইচে প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, চট্টগ্রাম, ১৮ ডিসেম্বর ॥ প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীনের চতুর্থ দফা জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তার লাশ দাফন করা হবে। বৃহস্পতিবার বাদ আছর চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের ঐতিহাসিক চিরদ ময়দানে সামরিক সচিব জয়নুল আবেদীনের জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হবে। তিনি চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল পাঁচটা ১৩ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ইন্তেকাল করেন।

১৯৬০ সালের ১ জানুয়ারি লোহাগাড়া উপজেলার চুনতি গ্রামে মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীনের জন্ম। পিতা মরহুম ইছহাক মিয়া ও মাতা মরহুমা মেহেরুন্নিছা। লোহাগাড়ার চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসায় পড়ালেখার হাতেখড়ি। পরবর্তীতে ফৌজদারহাট ক্যাডেট কলেজে ৭ম শ্রেণীতে ভর্তি হন। ১৯৭৫ সালে এসএসসি ও ১৯৭৭ সালে এইচএসসি পাস করেন। ১৯৭৮ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন। দুই বছর বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণের পর ১৯৭৯ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন্ডপ্রাপ্ত হন।

সর্বশেষ তিনি প্রধানমন্ত্রীর সামরিক সচিব হিসেবে দায়িত্বরত ছিলেন। মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন নিজ গ্রামে মায়ের নামে প্রতিষ্ঠা করেন মেহেরুন্নিছা প্রাথমিক বিদ্যালয়। সামরিক সচিবের চাচাত ভাই কাজী আরিফুল ইসলাম চতুর্থ দফা জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার দাফনের বিষয়টি নিশ্চিত করেছেন। লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) জাকির হোসাইন জানিয়েছেন, সামরিক সচিবের মরদেহ গ্রামের বাড়িতে পৌঁছাবে বৃহস্পতিবার। বিকেলে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করতে প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

লাশ দেখতে সিএমএইচে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার তার সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীনের লাশ দেখতে ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) যান। প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব আশরাফুল আলম খোকন জানান, ‘প্রধানমন্ত্রী সন্ধ্যা সাড়ে সাতটার দিকে সিএমএইচে পৌঁছান, তিনি সেখানে মরহুম মেজর জেনারেল জয়নুল আবেদীনের পরিবারের সদস্যদের সঙ্গে কিছুটা সময় অবস্থান করেন। খবর বাসসর।

খোকন জানান, প্রধানমন্ত্রী তাদের সান্ত¡না দেন এবং মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন। প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ উপস্থিত ছিলেন। মেজর জেনারেল জয়নুল আবেদীন মঙ্গলবার বিকেলে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি সিঙ্গাপুরের ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন