মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই ইরানী বিজ্ঞানীকে ছেড়ে দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের একটি আদালত ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ থেকে আরও দু’জন ইরানি বিজ্ঞানীকে বেকসুর খালাস দিয়েছে। যুক্তরাষ্ট্র সফরে গিয়ে অন্যায়ভাবে আটক হওয়া ইরানি বিজ্ঞানী ড. মাসুদ সোলেইমানি মুক্তি পেয়ে দেশে ফিরে আসার কয়েকদিনের মধ্যে আরও দুই বিজ্ঞানীর ব্যাপারে এ রায় ঘোষণা করা হলো। খবর ওয়েবসাইটের।

যুক্তরাষ্ট্রের আটলান্টা শহরের একটি ফেডারেল আদালত বৃহস্পতিবার দুই ইরানি বিজ্ঞানী মাহবুবে কা’য়েদি ও মারিয়াম জাযায়েরির বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের আনীত অভিযোগ থেকে মুক্তি দেয়। দু’দেশের মধ্যে বন্দী বিনিময় সংক্রান্ত সমঝোতার পরিপ্রেক্ষিতে সরকারী কৌঁসুলিরা দুই নারী বিজ্ঞানীর বিরুদ্ধে আনীত ফৌজদারি অভিযোগ প্রত্যাহার করে নেয়ার পর আদালত ওই রায় দেয়। মাহবুবে কা’য়েদি ও মারিয়াম জাযায়েরি ২০১৬ সালে ইরান সফরে গিয়ে আটক হন। ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে যুক্তরাষ্ট্র থেকে গবেষণার কাজে বিভিন্ন যন্ত্রাংশ আমদানি করার অভিযোগে তাদের আটক করেছিল মার্কিন নিরাপত্তা বাহিনী। এর আগে গত শনিবার একজন মার্কিন গুপ্তচরকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের বিনিময়ে ড. সোলেইমানিকে দেশে ফিরিয়ে আনা হয়।

ওই বিজ্ঞানী একটি গবেষণার কাজে সেখানে সফরে গিয়েছিলেন কিন্তু ২০১৮ সালের অক্টোবরের শেষ দিকে শিকাগো বিমানবন্দরে পৌঁছার পর তাকে আটক করা হয়। তিনি দেশে ফিরে বলেছেন, মার্কিন কারাগারে তাকে গুরুতর অপরাধীদের সঙ্গে থাকতে দেয়া হয়েছিল এবং তার সহবন্দীদের জানানো হয়েছিল তিনি একজন সন্ত্রাসী। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় তার দেশের বিজ্ঞানীদের অভাবনীয় সাফল্য সহ্য করতে না পেরে যুক্তরাষ্ট্র ইরানী বিজ্ঞানীদের আটক রাখার মতো অমানবিক পদক্ষেপের আশ্রয় নিয়েছে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা