বুধবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা অব্যাহত রাখতে ট্রাম্প-মুন ফোনালাপ

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা অব্যাহত রাখতে ট্রাম্প-মুন ফোনালাপ

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা অব্যাহত রাখার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন আধা ঘণ্টাব্যাপী ফোনে আলাপ করেছেন।

শনিবার এ দুই প্রেসিডেন্টের মধ্যে অনুষ্ঠিত ফোনালাপের বিষয়টি জানায় সিউল।

পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনার কোনো গতি না হওয়া এবং এ নিয়ে স্থবিরতা দেখা দেওয়ায় উত্তর কোরিয়ার অব্যাহত হুমকির মুখে এ ফেনালাপ যথেষ্ট গুরুত্ব বহন করছে- এমন তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্সিয়াল ব্লু হাউস এক বিবৃতিতে জানায়, দুই নেতা আলাপের সময় কোরীয় উপদ্বীপের পরিস্থিতি ‘তীব্র’ আকার ধারণ করেছে এ বিষয়ে একমত হন। প্রত্যাশিত সমাধানে পৌঁছাতে তারা পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনার অব্যাহত রাখা উচিত বলে মনে করেন। একমত হন এ বিষয়ে প্রয়োজন অনুযায়ী নিয়মিত পরামর্শ করার বিষয়েও।

সংকটের সমাধানে উত্তর কোরিয়ার দেওয়া সময়সীমা নিয়ে উত্তেজনা বেড়েই চলেছে। যেখানে দেশটির বিষয়ে যুক্তরাষ্ট্রকে পরিকল্পনা পরিবর্তনের আহ্বান জানানোর পাশাপাশি বলা হয়, যদি পরিকল্পনার পরিবর্তন করা না হয় তবে শীর্ষ নেতা কিম জং উন ‘ভিন্ন পথ’ অবলম্বন করবেন।

সম্প্রতি উত্তর কোরিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তাদের পক্ষ থেকে উপর্যুপরি বিবৃতি প্রকাশের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে সতর্ক করার পাশাপাশি হুমকিও দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরিয়া নেতা কিম জং উনের মধ্যে ইতিহাসে প্রথমবারের মতো ২০১৮ সালের ১২ জনু বৈঠক অনুষ্ঠিত হয়। ধারণা করা হচ্ছিল, এ বুঝি চিরবৈরী দেশ দুটির সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। কিন্তু প্রত্যাশামতো ফল মেলেনি বৈঠক থেকে। পরে দ্বিতীয় দফায় বৈঠকে মিলিত হন তারা। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের এ সম্মেলন শেষ হয় কোনো সমাধান ছাড়া। এরপর থেকেই দেশ দুটির মধ্যে কোনো আলোচনা অনুষ্ঠিত হয়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records