শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দীপু নাম্বার ওয়ান!

 দীপু নাম্বার ওয়ান!

রুমেল খান, কাঠমান্ডু, নেপাল থেকে ॥ প্রখ্যাত শিশু সাহিত্যিক মুহম্মদ জাফর ইকবালের সাড়া জাগানো একটি উপন্যাস আছে। নাম ‘দীপু নাম্বার টু। ক্লাসে একই নামের এক ছাত্র থাকায় নতুন দীপুকে নাম্বার টু নামে শ্রেণীশিক্ষক পরিচয় করিয়ে দেন। বাংলাদেশ জাতীয় তায়কোয়ান্দো দলেও দীপু নামের এক খেলোয়াড় আছেন। তার নামের সঙ্গে আর কারোর নামে মিল নেই। তবে সোমবার তিনি যে কীর্তির মালিক হয়েছেন, তাতে তাকে অনায়াসেই বলা যেতে পারে দীপু নাম্বার ওয়ান!

ফুটবলে ভুটানের কাছে লজ্জা-হতাশার হারের দুঃখ ভোলার জন্য একটা সোনার পদকের ভীষণ প্রয়োজন ছিল সোমবার। সেই প্রয়োজনটা কি দারুণভাবেই না মিটিয়ে দিলেন দীপু চাকমা। বাংলাদেশ সেনাবাহিনীর এক সাধারণ সৈনিক থেকে বনে গেলেন এসএ গেমসের সোনার পদকজয়ী গর্বিত এ্যাথলেট। কাঠমান্ডুর সাতদোবাদো তায়কোয়ান্দো হলে অনুষ্ঠিত পুরুষদের একক পুমসা উর্ধ-২৯ শ্রেণীতে ভারতের প্রতিযোগীকে হারিয়ে সোনার পদক পাওয়ার চিত্তসুখে আপ্লুত হন দীপু। রাঙামাটির ছেলে রাঙালেন কাঠমান্ডু। তাকে ইতোমধ্যেই অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি।

এসএ গেমসে তায়কোয়ান্দোতে নয় বছর পর আবারও সোনা জিতলো বাংলাদেশ। ২০১০ আসরে ফারজানা শারমীন রুমি এবং শাম্মী আক্তার দুটি ¯^র্ণ এনে দিয়েছিলেন। এর আগে ২০০৬ আসরে কলম্বোতে মিজানুর রহমানের হাত ধরে এই খেলায় প্রথমবারের মতো স্বর্ণজয় করেছিল বাংলাদেশ। দীপু হলেন সার্বিকভাবে চতুর্থ এবং পুরুষদের মধ্যে দ্বিতীয় সোনাজয়ী।

সোনাজয়ের পর কেমন ছিল দীপুর অনুভূতি? এ আনন্দ ভাষায় প্রকাশ করার মতো নয়। অন্যরকম এক অনুভূতি। চেষ্টা করেছি দেশকে কিছু দেয়ার জন্য। আত্মবিশ্বাস ছিল, তাই পেরেছি। দেশকে কিছু দিতে পারাটা অনেক গর্বের। এখন নিজেকে অনেক হাল্কা মনে হচ্ছে। অবশেষে দেশের জন্য কিছু একটা করতে পেরেছি।

বড় ভাইয়ের আত্মত্যাগের মাধ্যমে তায়কোয়ান্দোতে আসা দীপুর। কাহিনীটা বেশ মজার-২০০১ সালের ঘটনা। রাঙামাটিতে তায়কোয়ান্দোর ওপর একটি ক্যাম্প হয়েছিল। বড় ভাই ফরম নিয়ে গিয়েছিলেন এই খেলাটি শিখবেন বলে। কিন্তু বাধ সাধলো হতচ্ছাড়া পরীক্ষা! ফলে পূরণ করতে পারেননি ফরম। তাই বলে ফরমটি কি নষ্ট করা হবে? মোটেও না। ভাইয়ের পরিবর্তে দীপুই ফরম ফিলাপ করে ভর্তি হন তায়কোয়ান্দোতে! যদিও মাঝে তায়কোয়ান্দো থেকে বিচ্ছিন্নই ছিলেন। এই সময়ের মধ্যে ২০০৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক হিসেবে চাকরিও হয়ে যায় তার।

তাহলে আবার খেলাটিতে আবারও ফেরা হলো কিভাবে? এর গল্পটিও বেশ চিত্তাকর্ষক। ২০০৬ সালে কলম্বো এসএ গেমসে তায়কোয়ান্দো থেকে বাংলাদেশকে স্বর্ণপদক এনে দেন মিজানুর রহমান। কলম্বোর মাটিতে জাতীয় সঙ্গীত বেজেছিল। লাল-সবুজের পতাকা উড়েছিল। ওই দৃশ্য দেশে আবেগাক্রান্ত হয়ে পড়েন দীপু। দেশের জন্য কিছু করার তাগিদ অনুভব করেন। তাই ২০০৬ সালেই আবারও তায়কোয়ান্দোতে ফিরে আসেন (ভাগ্যিস এসেছিলেন)!

এ পর্যন্ত শুনে পাঠকরা নিশ্চয়ই প্রশ্ন তুলতে পারেন, তাহলে গত ২০১০ ও ২০১৬ এসএ গেমসে কেন কোন পদক ছিল না দীপুর? এরও ব্যাখ্যা আছে। ২০১০ সালে ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল এসএ গেমস। ক্যাম্পে থাকলেও ঘরের মাঠে দীপু খেলতে পারিনি জাতীয় দলে না থাকায়। ২০১৬ সালেও ক্যাম্পে ছিলেন। কিন্তু ২০১৩ সাল থেকে পুমসেতে অনুশীলন শুরু করলেও তখন এই ইভেন্টটি ছিল না।

এই স্বর্ণপদক তায়কোয়ান্দো ফেডারেশনের সাধারণ সম্পাদক মাহমুদুল ইসলাম রানাকে উৎসর্গ করছেন ৩১ বছর বয়সী দীপু। এ প্রসঙ্গে তার ভাষ্য, বেশ কয়েকবার ইনজুরিতে পড়েছিলাম। বার বার রানা স্যারই আমাকে সাহস জুগিয়েছেন। আমাকে উদ্দীপ্ত করেছেন। আগামীতে দেশের জন্য আমি আরও পদক জিতে আনতে চাই।

বাংলাদেশ অলিম্পিকের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা জানালেন তায়কোয়ান্দো থেকে আরও পদক পাওয়ার আশাবাদ, আমি সবসময় আশাবাদী। ইনশাল্লাহ তায়কোয়ান্দো থেকে আমাদের আরও পদক থাকবে।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records