শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আস্তানায় আটকা ম্যানচেস্টার ইউনাইটেড

আস্তানায় আটকা ম্যানচেস্টার ইউনাইটেড

স্পোর্টস রিপোর্টার ॥ নিজেদের ফুটবল ইতিহাসে সবচেয়ে বাজে সময় অতিবাহিত করছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। কিছুতেই সফল হতে পারছে না দলটি। একের পর এক ব্যর্থতায় হাবুডুবু খাচ্ছে রেড ডেভিলসরা।

বৃহস্পতিবার রাতে উয়েফা ইউরোপা লীগ ফুটবলে আরও একবার হতাশায় নিমজ্জিত হতে হয়েছে ম্যানইউকে। ‘এল’ গ্রুপের ম্যাচে কাজাখস্তানের ক্লাব আস্তানার কাছে নাস্তানাবুদ হয়েছে ইতিহাসের অন্যতম সেরা ক্লাবটি। প্রতিপক্ষের মাঠে এগিয়ে যেয়েও ২-১ গোলে হেরেছে রেড ডেভিলসরা। বাজে সময় অতিবাহিত করছে আরেক ইংলিশ জায়ান্ট আর্সেনালও। ‘এফ’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠ লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে গানার্সরাও ২-১ গোলে হেরেছে জার্মান ক্লাব ফ্রাঙ্কফুর্টের কাছে। আস্তানার মাঠে আধিপত্য বজায় রেখেই খেলেছে সফরকারী ম্যানইউ। পুরো ম্যাচের সকল পরিসংখ্যানও ছিল তাদেরই পক্ষে। ম্যাচের ৬৬ শতাংশ সময় বল রেখেছিল নিজেদের দখলে, আস্তানার রক্ষণে হানা দিয়েছিল ২০ বার। কিন্তু লক্ষ্যভেদ হয়েছে মাত্র ১ বার। ম্যাচের ১০ মিনিটে বামপ্রান্ত থেকে দারুণ কাট করে হেসে জেসে লিনগার্ডের উদ্দেশে বল বাড়িয়ে দেন লুক শ। আশপাশে কোন ডিফেন্ডার না থাকায় বল নিয়ন্ত্রণে নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন লিনগার্ড। এরপর মাপা শটে বল জালে জড়িয়ে দলকে এগিয়ে দেন তিনি। প্রথমার্ধে আর কোন গোল হয়নি। বিরতির পর ৫৫ মিনিটে গোল পরিশোধ করে আস্তানা। ম্যানইউ’র আলগা রক্ষণের সুযোগ নিয়ে দলকে সমতায় ফেরান আস্তানার ডিফেন্ডার দিমিট্টি শোমকো।

ম্যাচের ৬২ মিনিটে সবচেয়ে বড় ভুলটা করে বসেন ম্যানইউ ডিফেন্ডার ডাই শন বার্নার্ড। আস্তানার ডিফেন্ডার রুকাভিনার জোরালো শট বার্নার্ডের গায়ে লেগে দিক পালটে জড়িয়ে যায় জালে। এ গোলের সুবাদেই জয় নিয়ে মাঠ ছাড়ে আস্তানা। অবশ্য হেরে গেলেও ‘এল’ গ্রুপের শীর্ষেই আছে ম্যানচেস্টার ইউনাইটেড। পাঁচ ম্যাচে ৩ জয় ও ১ ড্রতে সর্বোচ্চ ১০ পয়েন্ট তাদের। অন্যদিকে পঞ্চম ম্যাচে এসে প্রথম জয় পাওয়া আস্তানা ৩ পয়েন্ট নিতে অবস্থান করছে তলানিতে।

সবদিকেই বাজে সময়ে থাকা ম্যানইউ ইপিএলে গত ৩০ বছরের মধ্যে এ্যাওয়ে ম্যাচে সবচেয়ে লম্বা সময় জয়হীন থাকার রেকর্ড গড়েছে। ১৯৮৯-৯০ মৌসুমের পর ইংল্যান্ডের শীর্ষ লীগে এবার সবচেয়ে বাজে শুরু করেছে রেড ডেভিলসরা। সাত ম্যাচে মাত্র ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দশ নম্বরে অবস্থান করছে। শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে পিছিয়ে আছে ১২ পয়েন্ট। ক্লাবের এমন বেহাল পারফর্মেন্সে হতাশ ওয়েন। সাবেক এই তারকা ফুটবলার সাক্ষাতকারে বলেন, ব্যক্তিগতভাবে আমি মনে করি না যে, ম্যানচেস্টার ইউনাইটেড এই মৌসুমে সেরা ছয়ে থাকবে। স্যার এ্যালেক্স ফার্গুসন দায়িত্ব নেয়ার আগে থেকে গত কয়েক দশকের মধ্যে এটাই ম্যানচেস্টার ইউনাইটেডের সবচেয়ে বাজে দল। গত কয়েক বছর ধরে এমনটা ঘটছে। সম্ভবত গত পাঁচ, ছয়, সাত কিংবা আট বছর ধরে প্রতি মৌসুমে আপনি ভাবছেন এরচেয়ে খারাপ আর হতে পারে। কিন্তু প্রতিবারই আগেরবারের ব্যর্থতা ছাপিয়ে যাচ্ছে। আরেক ম্যাচে ঘরের মাঠের দর্শকদের সুবিধা নিয়েও জিততে পারেনি আর্সেনাল। এই হারে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা সাত ম্যাচে জয়ের মুখ দেখেনি উনাই এমেরির দল। ১৯৯২ সালের ফেব্রুয়ারির পর এবারই প্রথম এত বেশি ম্যাচ জয়বঞ্চিত গানার্সরা। হারলেলও ম্যাচটিতে শুরুটা দুর্দান্ত করেছিল আর্সেনাল। আক্রমণের পর আক্রমণে ফ্রাঙ্কফুর্টকে ব্যস্ত রেখেছিল স্বাগতিকরা। তবে প্রতিপক্ষের রক্ষণ দেয়ালে ফাটল ধরাতে পারছিল না। অবশ্য সেই সুযোগ তারা পেয়ে যায় বিরতিতে যাওয়ার আগেই। প্রথমার্ধের যোগ করা সময়ে বুকাউ সাকার পাস থেকে আর্সেনালকে এগিয়ে দেন পিয়েরে-এমেরিক অবামেয়াং।

কিন্তু বিরতির পর অগ্রগামিতা ধরে রাখতে পারেনি লন্ডনের ক্লাবটি। উল্টো হেরে বসে। দাইচি কামাদার ৫৫ ও ৬৪ মিনিটের জোড়া গোলে শেষ পযন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয় আর্সেনালকে। অবশ্য এই হারেও গ্রুপপর্বে শীর্ষে আছে আর্সেনাল। পাঁচ ম্যাচে তাদের পয়েন্ট ১০। সমান ম্যাচে এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে ফ্রাঙ্কফুর্ট।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা