বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৃত্যের আন্তর্জাতিক সভায় রিয়াদ

 নৃত্যের আন্তর্জাতিক সভায় রিয়াদ

অনলাইন ডেস্ক ॥ আগামী ১লা ডিসেম্বর থেকে ৪ঠা ডিসেম্বর ২০১৯ ইং ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে জাতিসংঘের ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিলের ২৩তম সভা। ইউনেস্কোর আন্তর্জাতিক নৃত্য বিষয়ক এ সভায় অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশের নৃত্য শিল্পী শাহ আলম রিয়াদ।

বাংলাদেশ ছাড়াও পৃথিবীর প্রায় ৫০টি দেশের নৃত্যশিল্পীরা এ সভায় অংশগ্রহণ করবেন। যেখানে আগামী বছর আন্তর্জাতিক অঙ্গনে নৃত্যের কার্যক্রম সম্পর্কে আলাপ-আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হবে।

এছাড়াও রিয়াদ গত জুলাই মাসের ১৫ থেকে ২০তারিখ ইউরোপের দেশ চেক রিপাবলিকে অনুষ্ঠিত “নিউপ্যারাগুয়ে ডান্স কম্পিটিশন”-এ অংশগ্রহণ করে ২০টি দেশের নৃত্য শিল্পীদের সাথে প্রতিযোগিতা করে লোকনৃত্যে ১ম স্থান অর্জন করেন এবং একই বছরের আগষ্ট মাসে যুক্তরাজ্যে “স্টারস অব আলবেন” নৃত্য প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে ১ম স্থান অর্জন করেন। লন্ডনে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় আরও অংশগ্রহণ করে প্রায় ১৬টি দেশ, যার মধ্যে উল্লেখযোগ্য- ইংল্যান্ড, আমেরিকা, ইতালী, ফ্রান্স, ইউক্রেন, জর্জিয়া, গ্রীস, কাজাকিস্তান, তুর্কি, আরমেনিয়া, পোল্যান্ড, রাশিয়া এবং ইন্ডিয়া।

২০২০ সালের ফেব্রুয়ারী মাসে অনুষ্ঠিত হবে “স্টারস অব আলবেন” ইন্টারন্যাশনাল নৃত্য প্রতিযোগিতার ৭ম আসর আর এবারের প্রতিযোগিতার শাহ আলম রিয়াদ নৃত্যের বিচারক হিসেবে মনোনীত হয়েছেন।

এছাড়াও আগামী ডিসেম্বর মাসের ২৪ থেকে ২৬ তারিখ ইন্ডিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ইন্টারন্যাশনাল ড্যান্স ফেস্টিভ্যাল ও প্রতিযোগিতায় বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি- বাফা’র ৫০ সদস্যেও একটি সংস্কৃতি প্রতিনিধি দল অংশগ্রহণ করবে যে সংস্কৃতি দলের নেতৃত্ব দেবেন শাহ আলম রিয়াদ।

কাহ আলম রিয়াদ এর আগেও প্রায় ৪০টি দেশে নৃত্য পরিবেশন কওে বিভিন্ন পুরষ্কার পেয়েছেন যার মধ্যে উল্লেখযোগ্য দেশ হচ্ছে-আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, জার্মানি, পোল্যান্ড, স্পেন, হাঙ্গেরী, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তুর্কি, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, চীন, ইন্ডিয়া ইত্যাদি।

তিনি বর্তমানে বাংলাদেশ শিশু একাডেমি ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে নৃত্য প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন এবং বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি- বাফা’র ভাইস প্রিন্সিপাল ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচালিত সংগীতশিক্ষা কেন্দ্রের নৃত্য শিক্ষক এবং বাংলাদেশ টেলিভিশনের একজন নিয়মিত নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক।

শীর্ষ সংবাদ:
করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র        
//--BID Records