বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উদ্যোক্তাদের অগ্রাধিকার না দেয়ায় সচিবসহ নয় জনকে শোকজ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ইউনিয়ন পরিষদের হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে উদ্যোক্তাদের অগ্রাধিকার না দিয়ে নিয়োগ প্রদান করায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ নয় জনকে শোকজ করেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। আগামী ১ ডিসেম্বর শোকজ নোটিসের জবাব প্রদানের তারিখ ধার্য করেছেন আপীল বিভাগ। সোমবার দুপুরে ইউনিয়ন ডিজিটাল সেন্টার পরিচালক (উদ্যোক্তা) ফোরামের সাধারণ সম্পাদক মোঃ মাহতাব আলী স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ১১ নবেম্বর চার হাজার ৫৫৪টি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (ডিজিটাল সেন্টার) স্থাপন করেন। তখন থেকেই তারা (উদ্যোক্তা) বিনা বেতনে ইউনিয়ন পরিষদের সকল দাফতরিক কাজ করে আসছে। সেই সঙ্গে নামমাত্র মূল্যে জনগণের দোড়গোড়ায় সেবা দিয়ে কোনরকম জীবিকা নির্বাহ করছেন। একই কাজের জন্য ২০১৬ সালের ২৮ নবেম্বর দুই হাজার ইউনিয়ন পরিষদে হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটর পদে জনবল নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় পরিপত্র জারি করে। এ বিষয়ে ময়মনসিংহ, বরগুনা, জামালপুর, মৌলভীবাজার, সিলেট, শেরপুর, কিশোরগঞ্জ, ফরিদপুর ও মাদারীপুর জেলার ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ১৮ পরিচালক/উদ্যোক্তা হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন। পরবর্তীতে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয় লিপ টু আপীল করা হয়। গত ২০১৭ সালের ৮ এপ্রিল সুপ্রীমকোর্টের আপীল বিভাগ ইউনিয়ন পরিষদে হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটর পদে নিয়োগের ক্ষেত্রে রিট পিটিশনারদের অগ্রাধিকার দেয়ার আদেশ প্রদান করেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয় ও কতিপয় জেলা প্রশাসক উচ্চ আদালতের আদেশ অমান্য করে অন্যদের নিয়োগ প্রদান করায় পিটিশনারদের কয়েকজন কনটেমপ্ট মামলা দায়ের করেন। এ বিষয়ে গত ১৭ অক্টোবর সুপ্রীমকোর্টের আপীল বিভাগের বিচারপতি ইমান আলীর নেতৃত্বাধীন বেঞ্চ উভয়পক্ষের শুনানি শেষে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, উপ-সচিব এবং কিশোরগঞ্জ, বরগুনা, মাদারীপুর জেলা প্রশাসক, ডিডিএলজি ও মাদারীপুর জেলার সাবেক ডিডিএলজি ফারুক আহাম্মেদের প্রতি শোকজ নোটিস জারি করেন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন