শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্কেশিয়ার সুবর্ণজয়ন্তীতে হাতিরঝিলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান

 আর্কেশিয়ার সুবর্ণজয়ন্তীতে হাতিরঝিলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান

সংস্কৃতি ডেস্ক ॥ ‘সুবর্ণতটে : অব লাইট এ্যান্ড রেইনবো’ শিরোনামে আর্কেশিয়ার সুবর্ণ জয়ন্তী উৎসব হাতিরঝিলের এম্ফিথিয়েটারে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট (বাস্থই) আয়োজিত ৫ দিনব্যাপী ‘আর্কেশিয়া ফোরাম ২০ ঢাকা-১৯’ শীর্ষক অনুষ্ঠানের চতুর্থদিন গত বুধবার রাতে ২১টি সদস্য দেশের প্রেসিডেন্ট এবং সম্মেলনে অংশগ্রহণকারী স্থপতিরা এ উৎসব উপভোগ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

এশীয় স্থপতিদের সবচেয়ে বড় মিলনমেলা প্রতিবছর সদস্য দেশগুলোর আয়োজনে ‘আর্কেশিয়া ফোরাম’ সম্মেলন উপলক্ষে হয়ে থাকে। ২০১৯ সালে এ অনুষ্ঠান ঢাকায় আয়োজনের সুযোগ পেয়েছে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই)। একই সঙ্গে এ বছর সংগঠনটির সুবর্ণ জয়ন্তী উপস্থিত হওয়ায় এটি আরও উৎসবমুখর হয়েছে। বুধবার রাতে নগরীর হাতিরঝিলে এক নান্দনিক ও নাটকীয় পরিবেশনায় এশীয় স্থপতিদের সংগঠনটির ৫০ বছরের যাত্রা উদযাপিত হয়। আর্কেশিয়ার ৫০ বছর ও ২১টি সদস্য দেশের সম্মানে ‘সুবর্ণতটে : অব লাইট এ্যান্ড রেইনবো’ শিরোনামে সাংস্কৃতিক অনুষ্ঠানটির মূল প্রতীক ছিল ৫০ এবং ২১ সংখ্যা দুটি। ৫০ জন ঢাকী ও লেকের পানিতে ২১টি চলমান নৌকা বিদেশী অতিথিদের সামনে বাংলাদেশের সংস্কৃতি মূর্ত করে তোলে। এরপর ২১টি পায়রা ও ৫০টি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন সদস্য দেশের সভাপতিরা। মেয়র, আর্কেশিয়া প্রেসিডেন্ট রিটা সোহাকে সঙ্গে নিয়ে সুবর্ণ জয়ন্তীর কেক কাটেন।

মনোজ্ঞ নৃত্য পরিবেশনাসহ লেজার ও আতশবাজি পরিবেশনার মধ্য দিয়ে পুরো আয়োজনের বর্ণাঢ্য উজ্জ্বল সমাপ্তি টানা হয়। সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক স্থপতি কাজী মোঃ আরিফ জানান, ১৯৬৯ সালে গঠিত হওয়ার পর থেকে এশিয়ার বৈচিত্র্যময় সাংস্কৃতিক, অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে স্থপতিদের সহযোগিতার মঞ্চ হিসেবে আর্কেশিয়ার সুবর্ণ জয়ন্তী আমাদের দেশে আয়োজন করতে পেরে আমরা গর্বিত।

শীর্ষ সংবাদ:
মুখোশ উন্মোচিত হোক         জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল         মাত্র সাড়ে ৩ বছরেই শূন্য অর্থনীতির দেশকে প্রতিষ্ঠিত করে যান বঙ্গবন্ধু         বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে পরোক্ষ মদদ ছিল জিয়ার         শনাক্ত বিবেচনায় করোনায় মৃত্যু হার ১.৩২ শতাংশ         ’৭৫ পরবর্তী দেশকে পাকিস্তান বানাতে চেয়েছিলেন জিয়া         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঁচ কর্মকর্তার নেতৃত্বে চলে পৈশাচিক নির্যাতন         আইনের ফাঁক-ফোকরে অধিকাংশই এখন জামিনে মুক্ত         কোভিড ভ্যাকসিন ॥ দেশে দেশে তোড়জোড়         প্রদীপের প্রতিহিংসার বলি সিনহা, আজ গণশুনানি         বঙ্গবন্ধুকে অস্বীকার করা দেশের অস্তিত্ব ও মুক্তিযুদ্ধকে অস্বীকার         জাতির পিতাকে মেনে নিয়েই সকলের রাজনীতি করা উচিত         বিচার বিভাগ বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে কাজ করছে         বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী