শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবিতে স্থানীয়দের বিক্ষোভ

  বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবিতে স্থানীয়দের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের টেন্ডার প্রক্রিয়া অব্যাহত রাখা ও পিডিবি কর্তৃক অনুমোদিত ১৫৪ জন অভিজ্ঞ স্থানীয় আন্দোলনরত শ্রমিকদের নিয়োগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন স্থানীয় এলাকাবাসী ও শ্রমিকরা। আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির ব্যানারে স্থানীয়রা একটি বিক্ষোভ মিছিল বের করে। বড়পুকুরিয়া বাজার থেকে মিছিলটি বের হয়ে তাপ বিদুৎ কেন্দ্র এলাকায় প্রদক্ষিন করে। পরে তারা তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে ফুলবাড়ী-পার্বতীপুর সড়কের পাশে দাড়িয়ে মানববন্ধন কর্মসূচী পালন করেন।

প্রায় ঘন্টাব্যাপী মানববন কর্মসূচী চলাকালে বক্তব্য রাখেন বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান, সাধারন সম্পাদক আবু সাঈদ, ফুলবাড়ী ট্রেড ইউনিয়নের সাধারন সম্পাদক নুর আলমসহ স্থানীয় শ্রমিক নেতৃবৃন্দরা। এ সময় শ্রমিকরা অবিলম্বে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক অনুমোদিত ১৫৪ জন অভিজ্ঞ স্থানীয় আন্দোলনরত শ্রমিকদের নিয়োগ প্রদান ও বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের টেন্ডার প্রক্রিয়া অব্যাহত রাখার দাবি জানান। দ্রুত তাদের ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা না হলে তারা বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষণা করারও হুশিয়ারী প্রদান করেন। বড়পুকুরিয়া শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান বলেন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে তৃতীয় পক্ষের অধিনে শ্রমিক নিয়োগের জন্য বারবার দরপত্র আহবান করা হলেও, অদৃশ্য কারনে শ্রমিক নিয়োগ না করে ওই দরপত্র স্থগিত করা হয়। এতে দীর্ঘদিন থেকে শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে তাপ বিদুৎ কেন্দ্রটিতে। ফলে স্থানীয় শ্রমিকরা কাজ না পেয়ে এখন মানবেতর জীবন যাপন করছেন। শ্রমিক অধিকার আন্দোলনের সাধারন সম্পাদক আবু সাঈদ বলেন, আগামী চার দিনের মধ্যে শ্রমিক নিয়োগ প্রক্রিয়া শুরু না করলে আরো কঠোর আন্দোলন কর্মসূচির মাধ্যমে শ্রমিক নিয়োগ করতে বাধ্য করা হবে।

এই বিষয়ে তাপ বিদুৎ কেন্দ্রের তত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে স্থানীয় বাসিন্দাদের মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এতে তাপ বিদুৎ ন্দ্রের মধ্যে আইন শৃংখলার অবনতি হওয়ায় গত জুন মাসে তাপ বিদুৎ কতৃপক্ষ শ্রমিক নিয়োগ দরপত্র স্থগিত করে। এরপর আর দরপত্র আহবান করা হয়নি। শ্রমিক নিয়োগের প্রয়োজন হলে আবারো দরপত্র আহবান করা হবে।

উল্লেখ্য, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে স্থানীয় ও অভিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবীতে, দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছে স্থানীয় বাসীন্দারা ও বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটি।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records