রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্প ধারণাই করতে পারেননি এ কাজ করতে পারবে ইরান

ট্রাম্প ধারণাই করতে পারেননি এ কাজ করতে পারবে ইরান

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার ‘ব্ল্যাকমেইল’ ও ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদের’ মোকাবিলায় ইরান যে আচরণ করছে সে সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোনো ধারনা ছিল না বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি আরও বলেন, ট্রাম্পের ধারণা ছিল সামান্য চাপ প্রয়োগেই ইরান আমেরিকার সামনে আত্মসমর্পণ করবে এবং ওয়াশিংটনের ইচ্ছার সামনে ধরা দেবে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের পক্ষ থেকে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার চতুর্থ দফা পদক্ষেপ নেয়ার কথা ঘোষণা করার পর এক টুইটার বার্তায় জারিফ এ মন্তব্য করেন।

প্রেসিডেন্ট রুহানি মঙ্গলবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে বলেন, তার দেশ ফোরদু পরমাণু স্থাপনায় গ্যাস ঢুকাতে শুরু করেছে যা পরমাণু সমঝোতায় নিষিদ্ধ ছিল।আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার প্রতিক্রিয়ায় ইরান এ উদ্যোগ নিয়েছে বলে প্রেসিডেন্ট রুহানি উল্লেখ করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার টুইটার বার্তায় বলেন, তার দেশ চতুর্থ দফায় পরমাণু সমঝোতার ধারা বাস্তবায়ন স্থগিত রাখার যে পদক্ষেপ নিয়েছে তা ওই সমঝোতার গঠনকাঠামোর আওতায়ই করা হয়েছে। ওই সমঝোতার ৩৬তম প্যারায় স্পষ্ট বলা হয়েছে, একপক্ষ এটি বাস্তবায়ন করতে ব্যর্থ হলে অন্য পক্ষ ধীরে ধীরে তার প্রতিশ্রুতি থেকে সরে আসতে পারবে।

তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিকে পরমাণু সমঝোতা যথাযথভাবে বাস্তবায়ন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, তারা এটি পুরেপুরি মেনে চললে ইরানও আগের অবস্থায় ফিরে যাবে।

শীর্ষ সংবাদ:
নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম        
//--BID Records