শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পোশাক শিল্পে সাসটেইনেবলিটি রোডম্যাপ প্রস্তুত হচ্ছে

পোশাক শিল্পে সাসটেইনেবলিটি রোডম্যাপ প্রস্তুত হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের তৈরি পোশাক শিল্পের অগ্রযাত্রা নিশ্চিত করতে ঢাকায় অনুষ্ঠিত হলো ‘সাসটেইনেবল অ্যাপারেলস ফোরামে’র দ্বিতীয় সংস্করণ। মঙ্গলবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) ফোরামের এ সংস্করণ অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের ২০টি দেশের পঞ্চাশের বেশি বক্তা পাঁচটি প্যানেল আলোচনায় মানবসম্পদ, স্বচ্ছতা, পানি, ক্রয়, অনুশীলন ও জলবায়ু পরিবর্তনসহ টেকসই উন্নয়নের বিভিন্ন বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেন। সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের দ্বিতীয় সংস্করণে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আটটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামে আসা বিদেশি বক্তা ও দর্শনার্থীদের জন্য বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ সবুজ কারখানা পরিদর্শনের আয়োজন করা হয়েছে। যেন তারা বাংলাদেশের সবুজ কারখানা এবং পরিবেশ বান্ধব উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে সামগ্রিক ধারণা অর্জন করতে পারেন।

দ্বিতীয় বারের মতো এই ফোরামের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুুতকারক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ।

একইসঙ্গে শুরু হয়েছে দুইদিনব্যাপী ডেনিম এক্সপোর ১১তম আসর। এক্সপোতে অংশ নিয়েছে ১১ দেশের ৯৯ টি স্টল। সুইডিস পোশাক ব্র্যান্ড এইচঅ্যান্ডএম আসরের সহযোগী হিসেবে অংশগ্রহণ করেছে। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এ মেলার আয়োজন করছে। বাংলাদেশ ডেনিম এক্সপোর এবারের আসরের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘দায়িত্বশীলতা’। পোশাক প্রস্তুতকরণে পরিবেশ, সমাজ ও অর্থনৈতিক প্রেক্ষাপট কতটুকু দায়িত্বশীলতার সঙ্গে বিবেচনা করা হচ্ছে, তা বাংলাদেশ ডেনিম এক্সপোর এবারের আসরে আলোচিত হয়েছে।

মঙ্গলবার ‘সাসটেইনেবল অ্যাপারেল ফোরামে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ-এর সাবেক সভাপতি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইত প্রিফন্টেইন ও গ্লোবাল প্রোডাকশনের হেড অব সাসটেইনেবলিটি পিয়েরে বরজেসন।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records