সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক ॥ ইরানের একটি সামরিক প্রতিষ্ঠান ও নয় ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার যুক্তরাষ্ট্রের তরফ থেকে নতুন নিষেধাজ্ঞার বিষয়ে জানানো হয়। একই সঙ্গে ১২ বছর আগে ইরানে পালিয়ে যাওয়া সাবেক এফবিআই এজেন্টের খোঁজ দিতে দুই কোটি ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে। ইরানে মার্কিন দূতাবাস দখলের ৪০ বছর উদযাপনের দিনই এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির দ্বিতীয় ছেলে মোজতবা খামেনিসহ তার বেশ কয়েকজন ঘনিষ্ঠ সহযোগীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা বলছেন, খামেনির এই ছেলে তার অবর্তমানে বিভিন্ন সরকারি অনুষ্ঠানে বাবার প্রতিনিধিত্ব করে থাকেন। যদিও তিনি ইরান সরকারের কোনো দায়িত্বে নেই।

খামেনির আরও যেসব সহযোগীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন ইব্রাহিম রাইসি। তাকে কিছুদিন আগেই ইরানের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও আরও রয়েছেন মোহাম্মদ মোহাম্মদী গোলপায়েগানি। তিনি সর্বোচ্চ নেতার চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেঘান এবং আইআরজিসির খাতামুল আম্বিয়া সদর দপ্তরের প্রধান মেজর জেনারেল গোলাম আলী রশিদসহ শীর্ষ সেনা সদস্যদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ         বাস-পিকআপ সংঘর্ষে প্রাণ গেল ৩ জনের         দাম না পেয়ে নদীতে চামড়া ফেললো ব্যবসায়ীরা         এমপি সালমা চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত         কিশোরগঞ্জে নৌকাডুবিতে নিখোঁজ নববধূসহ ৩ জনের লাশ উদ্ধার        
//--BID Records