শুক্রবার ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমাজনে কাঠ চোরদের গুলিতে আদিবাসী ভূমিরক্ষক নিহত

আমাজনে কাঠ চোরদের গুলিতে আদিবাসী ভূমিরক্ষক নিহত

অনলাইন ডেস্ক ॥ ব্রাজিলের আমাজন বনাঞ্চলে আদিবাসী এক তরুণ ভূমিরক্ষককে গুলি করে হত্যা করেছে কাঠ পাচারকারীরা।

শুক্রবার মারানাও রাজ্যের আরারিবোইয়া সংরক্ষিত বনাঞ্চলের এ ঘটনায় নিহত পাউলো পাউলিনো গুয়াজাজারার এক সঙ্গীও আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

ওই বনে শিকার করার সময় তাদের ওপর হামলা চালিয়ে পাউলোর মাথায় গুলি করা হয় বলে কর্তৃপক্ষগুলো জানিয়েছে।

পাউলো ওই এলাকায় কাঠ পাচারকারীদের প্রতিরোধের জন্য গঠিত ‘গার্ডিয়ান অব দ্য ফরেস্টের’ সদস্য ছিলেন।

কর্তৃপক্ষগুলো জানিয়েছে, সংরক্ষিত ওই বনে অবৈধভাবে প্রবেশ করা কাঠ পাচারকারীরা পাউলোদের ওপর চোরাগোপ্তা হামলা চালায় ও পাউলোর মাথায় গুলি করে। হামলায় তার সঙ্গী আরেক আদিবাসী তাইনাকি তেনেতেহার আহত হন।

এ ঘটনার পর গোলাগুলিতে এক কাঠ পাচারকারীও নিহত হয়েছেন বলে ব্রাজিল পুলিশ জানিয়েছে।

ব্রাজিলের আদিবাসীদের সংগঠন এপিআইবি বলেছে, গুলি করে মারার পর থেকে পাউলোর মৃতদেহ বনেই পড়ে আছে।

এই হত্যাকাণ্ডে আমাজনের বনরক্ষকদের বিরুদ্ধে বাড়তে থাকা সহিংসতা নিয়ে উদ্বেগ আরও বেড়েছে।

এর আগে বহু স্বজনসহ আরও তিন গার্ডিয়ান সদস্যকে হত্যা করা হয়েছে বলে বিচ্ছিন্ন সম্প্রদায়গুলোর অধিকার রক্ষায় কাজ করা অলাভজনক গোষ্ঠী সারভাইভাল ইন্টারন্যাশনাল জানিয়েছে।

সেপ্টেম্বরে তাবাচিঙ্গা শহরে আদিবাসীদের রক্ষায় তৎপর এক সরকারি কর্মকর্তাকে খুন করা হয়।

পূর্ব আমাজন অঞ্চলে গার্ডিয়ানদের এলাকা সুরক্ষায় ব্যর্থতার জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো দেশে-বিদেশে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন।

বোলসোনারো পরিবেশবাদীদের সমালোচনা করে ব্রাজিলের পরিবেশ সংস্থার বাজেট কমিয়ে দিয়েছেন। তিনি প্রায়ই আমাজন অঞ্চলে তৎপর কাঠুরে ও কৃষকদের পক্ষ নিয়ে কথা বলেছেন।

এক বিবৃতিতে ব্রাজিলের নয় লাখ আদিবাসীর প্রতিনিধিত্বকারী এপিআইবি বলেছে, “বোলসোনারো সরকারের হাতে আদিবাসীদের রক্ত লেগে আছে। আদিবাসী অঞ্চলে সহিংসতা বৃদ্ধি পাওয়া বিষয়টি তার ঘৃণাপূর্ণ বক্তব্য ও আমাদের লোকদের বিরুদ্ধে তার নেওয়া পদক্ষেপের ফল।”

শীর্ষ সংবাদ:
আঙ্গিনায় সবজি চাষ ॥ করোনা পরবর্তী সঙ্কট মোকাবেলায় পারিবারিক কৃষিতে জোর         করোনা থেকে মানুষকে রক্ষায় প্রাণপণ চেষ্টা করছি         বাজেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কৌশল নেয়া হচ্ছে         করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৪২৩         সংক্রমণের শুরুতেই ওষুধ দিলে করোনায় মৃত্যু শূন্য         বাংলামোটরে বাসচাপায় দুজন নিহত, চালক গ্রেফতার         করোনার কারণে আম রফতানি অনিশ্চিত         শব্দ দূষণের যন্ত্রণা থেকে আপাতত মুক্ত রাজধানীবাসী         সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা চলছেই         করোনা উপসর্গ নিয়ে রানা প্লাজার মালিকসহ ১২ জনের মৃত্যু         চট্টগ্রামে অক্সিজেন সিলিন্ডারের তীব্র সঙ্কট         ৫৫ শতাংশ সক্ষমতায় শতভাগ কর্মী রাখা সম্ভব নয়         স্পেনে করোনায় চারদিনে কেউ মরেনি ॥ নতুন মৃত্যুপুরী মেক্সিকো         আইএমএফের ঋণে রিজার্ভে নতুন রেকর্ড         অর্থনীতি একেবারে স্থবির অবস্থায়, তাই কিছু ক্ষেত্র উন্মুক্ত করেছি ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪২৩         স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা করোনা সংকটকে আরও ঘনীভূত করবে ॥ সেতুমন্ত্রী         সরকারি চাকরীজীবিদের নমুনা সংগ্রহ-চিকিৎসা ফুলবাড়িয়া হাসপাতালে         ১৩ বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন         জুন থেকে শুরু হবে শ্রমিক ছাঁটাই : ড. রুবানা হক        
//--BID Records