শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঞ্চে আসছে দিনাজপুর নাট্য সমিতির প্রযোজনা ‘কনক সরোজিনী’

 মঞ্চে আসছে দিনাজপুর নাট্য সমিতির প্রযোজনা ‘কনক সরোজিনী’

সংস্কৃতি ডেস্ক ॥ আবারও মঞ্চে আসছে নতুন নাটক। তবে ঢাকার মঞ্চে নয়, এবার সংস্কৃতিসমৃদ্ধ দিনাজপুরের মঞ্চে আলো জ্বলবে নতুন নাটকের। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় দিনাজপুর নাট্য সমিতির শতবর্ষীমঞ্চে অনুষ্ঠিত হবে নতুন এই নাটকের উদ্বোধনী প্রদর্শনী। পরের দিন আগামীকাল ১ নবেম্বর শুক্রবার একই সময়ে অনুষ্ঠিত হবে নাটকটির আরও একটি বিশেষ প্রদর্শনী। মাহমুদুল ইসলাম সেলিম রচিত ‘কনক সরোজিনী’ নামে এ নাটকটি নির্দেশনা দিয়েছেন তরুণ নাট্য প্রতিভা নয়ন বার্টেল। নবনির্মিত এ নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফজলে রাব্বী সুকর্ণ, সঙ্গীত ও আলোকায়ন করছেন নির্দেশক নয়ন বার্টেল নিজেই।

দিনাজপুর নাট্য সমিতি প্রযোজিত ও ইতিহাস আশ্রিত এই নাটকে নাম ভূমিকায় অভিনয় করবেন সুপ্রীতি প্রিয়া। এছাড়াও অন্যান্য চরিত্রে থাকছেন- সম্বিত সাহা, ওমর শরীফ, কথক, সুপ্লা সাহা, তরিকুল আলম, রেনু বেগম, স্মৃতি, সগীর কমল, টঙ্কনাথ, রাজিব হোসেন, কনক রায়, জাহিদ হোসেন প্রমুখ।

বাংলার নাটকে উনিশ শতক নানা কারণেই স্মরণযোগ্য। ভারতীয় রেনেসাঁ উত্তর এই সময়ে বাংলা নাটকের অভাবনীয় পরিবর্তন সাধিত হয়। পেশাদার রঙ্গমঞ্চ এ সময়ে এক পূর্ণাবয়ব লাভ করে। কলকাতার এই নাট্যযাত্রার প্রভাব তৎকালীন পূর্ববাংলার ঢাকাসহ মফস্বলে ছড়িয়ে পরে। তখনকার নাটকে মূলস্রোতে দাঁড়িয়েছেন নারী অভিনেত্রীরা। তাদের ভাসমান জীবন, মূল্যহীন যৌবন, আর অবশ্য বিক্রয়যোগ্য প্রতিভা বা ক্ষমতা সবটাই পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় পণ্য। শিল্পী এখানে দেহ সৌষ্ঠব আর লিঙ্গের কারণেই গুরুত্বহীন। হয়ত তাদের অকালমৃত্যু আর নিরন্তর আত্মত্যাগের মধ্য দিয়েই গড়ে উঠেছে আমাদের অজানা পেশাদার রঙ্গমঞ্চের অলিখিত ইতিহাস। ইতিহাসের সে সব ঘটনাই উপজীব্য হয়েছে এই নাটকে। অভিনেত্রী বিক্রয়ের প্রসঙ্গটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচিত হয়েছে এতে। আজ বিংশ শতাব্দীতে দাঁড়িয়ে আমরা কি পেরেছি নারীর প্রতি সেই কুৎসিত দৃষ্টিভঙ্গি ফেরাতে? তেমনি অনেক প্রশ্নের উদ্রেক রয়েছে এই নাটকে।

শতবর্ষী ঐতিহ্যের নাট্যসংগঠন দিনাজপুর নাট্য সমিতি। এটি নয়ন বার্টেল নির্দেশিত ১৭তম প্রযোজনা। এর আগে ‘ক্ষতবিক্ষত’, ‘ময়ূর সিংহাসন’, ‘প্রাগৈতিহাসিক’সহ বেশ কিছু দর্শকপ্রিয় নাটক উপহার দিয়ে নিজেকে একজন মেধাদীপ্ত নির্দেশক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। নতুন প্রযোজনায় তিনি কতটা আলো ফেলেন সেটিই এখন দেখার বিষয়।

শীর্ষ সংবাদ:
আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত