বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে বিমানের মদিনা ফ্লাইট শুরু হচ্ছে সোমবার

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বিমানের মদিনা ফ্লাইট শুরু হচ্ছে আগামী সোমবার। ঢাকা মদিনা ঢাকার এই ফ্লাইটের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-মদিনা-ঢাকা রুটে নিয়মিত ফ্লাইট চালু হচ্ছে আগামী সোমবার থেকে। এছাড়া চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ফ্লাইট শুরু হবে ৩১ অক্টোবর থেকে। প্রাথমিকভাবে ঢাকা থেকে সপ্তাহে তিনদিন (সোম, বুধ এবং শনিবার) এবং চট্টগ্রাম থেকে প্রতি বৃহস্পতিবার ফ্লাইট পরিচালিত হবে।

জানা গেছে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থেকে মদিনা ফ্লাইট উদ্বোধন করবেন এবং যাত্রীদের বিদায় জানাবেন। ২৭১ আসনের নতুন প্রজন্মের অত্যাধুনিক ও সুপরিসর বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার দিয়ে এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান। শাহজালাল থেকে দুপুর সোয়া ১টায় ফ্লাইটটি ছেড়ে মদিনা বিমানবন্দরে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় পৌঁছাবে। আবার মদিনার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় ফ্লাইটটি ছেড়ে পরের দিন ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। একই শিডিউলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে চট্টগ্রাম-মদিনা ফ্লাইটটি পরিচালিত হবে।

এ বিষয়ে বিমানের জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মানুষ পবিত্র ভূমি মক্কা ও মদিনায় ওমরাহ হজ পালনের উদ্দেশে গমন করেন। ওমরাহ হজের উদ্দেশে এই সংখ্যা প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। সরাসরি মদিনা ফ্লাইট উদ্বোধনের মাধ্যমে এদেশের ধর্মপ্রাণ মানুষের দীর্ঘদিনের আকাক্সক্ষা পূর্ণ হতে যাচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স উড়োজাহাজ স্বল্পতার কারণে এ রুটটি এতদিন চালু করতে পারেনি। বিমানের রুট সম্প্রসারণ প্রক্রিয়ার অংশ হিসেবেই চালু হচ্ছে ঢাকা-মদিনা-ঢাকা এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম ফ্লাইট। সম্প্রতি সৌদি সরকার বাংলাদেশীদের জন্য ভিজিট ভিসা চালু করেছে; ফলে এ রুটে যাত্রী সংখ্যা আরও বৃদ্ধির সুযোগ সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মদিনা ফ্লাইট উদ্বোধন উপলক্ষে উভয় রুটে যাত্রীদের জন্য ১৫% হ্রাসকৃত ভাড়ায় টিকেট বিক্রি করছে। ঢাকা-মদিনা-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের রিটার্ন টিকেটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬০৫ ইউএস ডলার এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ইকোনমি ক্লাসের রিটার্র টিকেটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬২২ ইউএস ডলার নির্ধারণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন