বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে বিমানের মদিনা ফ্লাইট শুরু হচ্ছে সোমবার

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বিমানের মদিনা ফ্লাইট শুরু হচ্ছে আগামী সোমবার। ঢাকা মদিনা ঢাকার এই ফ্লাইটের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-মদিনা-ঢাকা রুটে নিয়মিত ফ্লাইট চালু হচ্ছে আগামী সোমবার থেকে। এছাড়া চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ফ্লাইট শুরু হবে ৩১ অক্টোবর থেকে। প্রাথমিকভাবে ঢাকা থেকে সপ্তাহে তিনদিন (সোম, বুধ এবং শনিবার) এবং চট্টগ্রাম থেকে প্রতি বৃহস্পতিবার ফ্লাইট পরিচালিত হবে।

জানা গেছে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থেকে মদিনা ফ্লাইট উদ্বোধন করবেন এবং যাত্রীদের বিদায় জানাবেন। ২৭১ আসনের নতুন প্রজন্মের অত্যাধুনিক ও সুপরিসর বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার দিয়ে এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান। শাহজালাল থেকে দুপুর সোয়া ১টায় ফ্লাইটটি ছেড়ে মদিনা বিমানবন্দরে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় পৌঁছাবে। আবার মদিনার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় ফ্লাইটটি ছেড়ে পরের দিন ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। একই শিডিউলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে চট্টগ্রাম-মদিনা ফ্লাইটটি পরিচালিত হবে।

এ বিষয়ে বিমানের জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মানুষ পবিত্র ভূমি মক্কা ও মদিনায় ওমরাহ হজ পালনের উদ্দেশে গমন করেন। ওমরাহ হজের উদ্দেশে এই সংখ্যা প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। সরাসরি মদিনা ফ্লাইট উদ্বোধনের মাধ্যমে এদেশের ধর্মপ্রাণ মানুষের দীর্ঘদিনের আকাক্সক্ষা পূর্ণ হতে যাচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স উড়োজাহাজ স্বল্পতার কারণে এ রুটটি এতদিন চালু করতে পারেনি। বিমানের রুট সম্প্রসারণ প্রক্রিয়ার অংশ হিসেবেই চালু হচ্ছে ঢাকা-মদিনা-ঢাকা এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম ফ্লাইট। সম্প্রতি সৌদি সরকার বাংলাদেশীদের জন্য ভিজিট ভিসা চালু করেছে; ফলে এ রুটে যাত্রী সংখ্যা আরও বৃদ্ধির সুযোগ সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মদিনা ফ্লাইট উদ্বোধন উপলক্ষে উভয় রুটে যাত্রীদের জন্য ১৫% হ্রাসকৃত ভাড়ায় টিকেট বিক্রি করছে। ঢাকা-মদিনা-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের রিটার্ন টিকেটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬০৫ ইউএস ডলার এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ইকোনমি ক্লাসের রিটার্র টিকেটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬২২ ইউএস ডলার নির্ধারণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ         দাম কমল এলপি গ্যাসের         আগামী ২২ ডিসেম্বর মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         প্রথমবারের মতো বেড়ানোর সুযোগ পেল ভাসানচরের রোহিঙ্গারা         মার্কিন বিনিয়োগকারীদের দেশে বিনিয়োগ করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান         বিএনপি আইন-আদালতের কোনো তোয়াক্কা করছে না ॥ কাদের         আইপি টিভি এখন বাস্তবতা : তথ্যমন্ত্রী         ভারতেও শনাক্ত হলো নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন         বাসের ওয়ে বিল বাতিলে আইনি নোটিশ         ‘ঢাকাই মসলিন হাউজ’ করছে সরকার : বস্ত্র ও পাটমন্ত্রী         পরিদর্শক থেকে এএসপি হলেন ২২ পুলিশ কর্মকর্তা         ওটিটির দাপটে কমানো হলো বিদেশ থেকে আসা ফোন কলের খরচ         লেডি বাইকার রিয়ার আগাম জামিন         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি'র তালিকায় বাংলাদেশি তরুণী         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         ডেঙ্গু : আরও ১০৮ হাসপাতালে ভর্তি