বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে বিমানের মদিনা ফ্লাইট শুরু হচ্ছে সোমবার

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বিমানের মদিনা ফ্লাইট শুরু হচ্ছে আগামী সোমবার। ঢাকা মদিনা ঢাকার এই ফ্লাইটের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-মদিনা-ঢাকা রুটে নিয়মিত ফ্লাইট চালু হচ্ছে আগামী সোমবার থেকে। এছাড়া চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ফ্লাইট শুরু হবে ৩১ অক্টোবর থেকে। প্রাথমিকভাবে ঢাকা থেকে সপ্তাহে তিনদিন (সোম, বুধ এবং শনিবার) এবং চট্টগ্রাম থেকে প্রতি বৃহস্পতিবার ফ্লাইট পরিচালিত হবে।

জানা গেছে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থেকে মদিনা ফ্লাইট উদ্বোধন করবেন এবং যাত্রীদের বিদায় জানাবেন। ২৭১ আসনের নতুন প্রজন্মের অত্যাধুনিক ও সুপরিসর বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার দিয়ে এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান। শাহজালাল থেকে দুপুর সোয়া ১টায় ফ্লাইটটি ছেড়ে মদিনা বিমানবন্দরে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় পৌঁছাবে। আবার মদিনার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় ফ্লাইটটি ছেড়ে পরের দিন ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। একই শিডিউলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে চট্টগ্রাম-মদিনা ফ্লাইটটি পরিচালিত হবে।

এ বিষয়ে বিমানের জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মানুষ পবিত্র ভূমি মক্কা ও মদিনায় ওমরাহ হজ পালনের উদ্দেশে গমন করেন। ওমরাহ হজের উদ্দেশে এই সংখ্যা প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। সরাসরি মদিনা ফ্লাইট উদ্বোধনের মাধ্যমে এদেশের ধর্মপ্রাণ মানুষের দীর্ঘদিনের আকাক্সক্ষা পূর্ণ হতে যাচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স উড়োজাহাজ স্বল্পতার কারণে এ রুটটি এতদিন চালু করতে পারেনি। বিমানের রুট সম্প্রসারণ প্রক্রিয়ার অংশ হিসেবেই চালু হচ্ছে ঢাকা-মদিনা-ঢাকা এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম ফ্লাইট। সম্প্রতি সৌদি সরকার বাংলাদেশীদের জন্য ভিজিট ভিসা চালু করেছে; ফলে এ রুটে যাত্রী সংখ্যা আরও বৃদ্ধির সুযোগ সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মদিনা ফ্লাইট উদ্বোধন উপলক্ষে উভয় রুটে যাত্রীদের জন্য ১৫% হ্রাসকৃত ভাড়ায় টিকেট বিক্রি করছে। ঢাকা-মদিনা-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের রিটার্ন টিকেটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬০৫ ইউএস ডলার এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ইকোনমি ক্লাসের রিটার্র টিকেটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬২২ ইউএস ডলার নির্ধারণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         প্রথম বারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে যাচ্ছে ডিএনসিসি         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত