শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রুশ-তুরস্ক শান্তি উদ্যোগ

  • এরদোগান-পুতিন আলোচনায় মতৈক্য

সিরিয়ার উত্তরাঞ্চলের বিশাল এলাকা থেকে কুর্দী যোদ্ধাদের সরিয়ে দিতে রাশিয়া ও তুরস্ক মঙ্গলবার একটি পরিকল্পনায় সম্মত হয়েছে। মার্কিন সৈন্যদের প্রস্থান এবং যুক্তরাষ্ট্রের প্রভাবে ভাটা পড়া সিরিয়ায় পুতিনের ভূমিকা আরও দৃঢ় করছে। কৃষ্ণ সাগরের তীরবর্তী অবকাশ শহর সোচিতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান এক ঘণ্টা বৈঠকের পর ওই পরিকল্পনায় সম্মত হন। চুক্তি অনুযায়ী পূর্বে কুর্দী যোদ্ধাদের নিয়ন্ত্রণাধীন ওই এলাকা তুরস্ক ও রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যাবে। কুর্দীরা একসময় মার্কিন মিত্র হিসেবে কাজ করেছে। ওয়াশিংটন পোস্ট ও রয়টার্স।

চুক্তিটিতে সিরিয়ার গৃহযুদ্ধের খেলায় রুশ মিত্র বাশারকে তার দেশের অধিকাংশ এলাকা পুনর্দখল নিতে রাশিয়ার ইচ্ছায় মদতদ দেয়া হয়েছে। রাশিয়া গোপনে বা প্রকাশ্যে পুনর্দখলকে স্বীকৃতি দিতে চাপ তৈরি করে যাচ্ছে বলে সিরিয়ার সরকারের কর্তৃপক্ষ ও বিশ্লেষকরা বলেছেন। রাশিয়া ও তুরস্ক এমন এক সময় চুক্তিতে পৌঁছল যখন সিরিয়ায় তুর্কী আগ্রাসন বন্ধে পূর্ণ যুদ্ধবিরতির প্রস্তুতি নিতে গত সপ্তায় একটি আলাদা চুক্তিতে আঙ্কারা ও ওয়াশিংটনের যুদ্ধবিরতির সময় অতিবাহিত হয়ে গেছে। চুক্তি অনুযায়ী রুশ ও সিরিয়া সরকার তুর্কী সীমান্তবর্তী বিশাল এলাকা থেকে কুর্দী মিলিশিয়াদের সরিয়ে নেয়া শুরু করেছে। ফোরাত নদী থেকে ইরাক পর্যন্ত শত শত মাইল এলাকা এবং ২০ মাইলেরও ভেতর থেকে কুর্দী যোদ্ধাদের সরিয়ে নেয়া হচ্ছে। বুধবার দুপুরে এ কার্যক্রম শুরু হয়। কুর্দী যোদ্ধারা সরে গেলে তুর্কী এবং রাশিয়া সীমান্ত এলাকায় যৌথভাবে পাহারা দেয়া শুরু করবে। কুর্দী নেতৃত্বাধীন মিলিশিয়া গ্রুপের মুখপাত্র মেরভান কামিসলো মঙ্গলবার বলেছেন, তার যোদ্ধাদের তুর্কী সীমান্ত থেকে ২০ মাইল দূরের সিরীয় শহর রাস আল আইন ও তাল আবিয়াদ থেকে প্রত্যাহার করা হয়েছে। তবে রুশ-তুর্কী চুক্তি বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোন উত্তর দেননি। তুরস্ক সিরিয়ার উত্তরাঞ্চলে হামলা শুরুর দুই সপ্তাহ পরে সোচিতে চুক্তিতে পৌাঁল পুতিন ও এরদোগান। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ওই এলাকাকে রক্ষা করেছে। সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ) নামে পরিচিত কুর্দী নেতৃত্বাধীন মিলিশিয়াদের লক্ষ্য করে তুরস্ক হামলা চালাতে শুরু করে। তারা আইএসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের আদর্শিক মিত্র ছিল। সিরিয়ার উত্তরাঞ্চলে আঙ্কারার দাবিকৃত ‘সেফ জোন’ থেকে কুর্দী যোদ্ধাদের প্রত্যাহার সম্পন্ন হয়েছে বলে তুরস্ককে জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার এক বিবৃতিতে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী একথা জানিয়েছেন। সিরিয়ার উত্তর সীমান্ত সংলগ্ন যে এলাকায় তুরস্ক সামরিক অভিযানে নেমেছিল তার বাইরে এই পর্যায়ে আরেকটি অভিযান শুরু করার কোন প্রয়োজন নেই বলে বিবৃতিতে বলা হয়ছে। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে তৎপরতা চালানো কুর্দী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সিরিয়ার কুর্দী নেতৃত্বাধীন ওয়াইপিজি গেরিলাদের সংযোগ আছে সন্দেহে আঙ্কারা সিরীয় এ কুর্দীদের সন্ত্রাসী বলে বিবেচনা করে। তুরস্ক-সিরিয়ার সীমান্ত সংলগ্ন সিরীয় এলাকাগুলো থেকে কুর্দী যোদ্ধাদের হটিয়ে দিয়ে সেখানে একটি সেফ জোন প্রতিষ্ঠার পরিকল্পনা করে তুরস্ক। এই সেফ জোন প্রতিষ্ঠার লক্ষ্যে সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক অভিযান শুরু করে তারা। তুরস্কের কথিত সেফ জোন সীমান্ত থেকে সিরিয়ার ভেতরে ৩০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। গত সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দীবিরোধী অভিযান পাঁচ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা দেন। যুদ্ধ বিরতির শর্ত হিসেবে তারা যুক্তরাষ্ট্রকে সিরিয়ার সীমান্ত অঞ্চল থেকে কুর্দী নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সকে (এসডিএফ) সরিয়ে নিতে বলেছিল।

এদিকে সিরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে তুর্কী হামলার নিন্দা জানিয়ে তুরস্কের এরদোগানকে ‘চোর’ বলে সম্বোধন করেছেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ। এ ছাড়া দীর্ঘদিন ধরে চলা গৃহযুদ্ধের জেরে হারানো ভূখ- পুনর্দখল করার অঙ্গীকার করেন আসাদ। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় যুদ্ধবিধ্বস্ত ইদলিব প্রদেশের হোবেইত শহরে গতকাল মঙ্গলবার সিরীয় ও আরব সেনাদের সঙ্গে সাক্ষাতকালে বাশার আল আসাদ এসব কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। বাশার বলেন, এরদোগান একজন চোর। এখন সে আমাদের ভূখ- চুরি করছে।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records