বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহিলা বিগব্যাশ টি২০ খেলতে আশাবাদী রুমানা, জ্যোতি

স্পোর্টস রিপোর্টার ॥ ৮ বছর আগে অস্ট্রেলিয়া শুরু করেছিল টি২০ আসর বিগব্যাশ লীগ। তারাই প্রথমবারের মতো মহিলা ক্রিকেটারদের নিয়ে ৪ বছর পর ২০১৫-১৬ মৌসুমে প্রথমবার মেয়েদের বিগব্যাশ টি২০ লীগ আয়োজন করে। সেই আসরে ২০১৭-১৮ মৌসুমে সুযোগ করে নিয়েছিলেন বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের দুই সদস্য রুমানা আহমেদ ও খাদিজাতুল কুবরা। তবে দু’জনই কোন ম্যাচ খেলার সুযোগ পাননি। এবারও রুমানা সুযোগ পেয়েছেন। তার সঙ্গে যোগ হয়েছেন নিগার সুলতানা জ্যোতি। তারা আগামী ৬ অক্টোবর সে জন্য অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়বেন। এ কারণে সফরকারী ভারত ‘এ’ দলের বিপক্ষে ৪ অক্টোবর প্রথম ওয়ানডেই শুধু খেলতে পারবেন তারা। মূলত আইসিসির ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে গত আসরে রুমানা ও খাদিজার সুযোগ হয়েছিল বিগব্যাশে যাওয়ার। তাই খেলায়নি তাদের দলগুলো। এবারও একই প্রোগ্রামের অধীনে সুযোগ পেয়েছেন রুমানা ও জ্যোতি। তারা কী খেলতে পারবেন? দু’জনেই অবশ্য বেশ কয়েকটি ম্যাচ খেলতে আশাবাদী।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সোমবার সফরকারী ভারত মহিলা ‘এ’ ক্রিকেট দলের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে ও ৩ ম্যাচের টি২০ সিরিজের জন্য দুটি দল ঘোষণা করে। উভয় দলের অধিনায়ক হিসেবে শায়লা শারমিন আছেন। তার অধীনে ওয়ানডে দলে আছেন রুমানা ও নিগার সুলতানা জ্যোতি। তবে তারা এবার অস্ট্রেলিয়ার জনপ্রিয় ক্রিকেট আসর বিগব্যাশ টি২০ আসরে অংশ নেবেন। তাই প্রথম ওয়ানডের পর এ দু’জনের বিকল্প হিসেবে মুমতাহিনা হাসনাত ও ফারিহা ইসলাম তৃষ্ণার নামও দেয়া হয়েছে। সফরকারী ভারত মহিলা ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৪, ৬ ও ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর তিনটি টি২০ ম্যাচ কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১১, ১২ ও ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ সিরিজটি খেলা হবেনা রুমানা ও জ্যোতির।

আগামী ১৮ অক্টোবর এবারের মহিলা বিগব্যাশ টি২০ আসর মাঠে গড়াবে। চলবে দেড় মাস। ৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এবারের আসরটি। এই আসরে স্পিন অলরাউন্ডার রুমানাকে দলে নিয়েছে হোবার্ট হ্যারিকেন্স। আর উইকেটরক্ষক ব্যাটসম্যান নিগার সুলতানা জ্যোতিকে নিয়েছে মেলবোর্ন স্টার্স। এবার টুর্নামেন্ট শুরুর বেশ আগেই অস্ট্রেলিয়া যাচ্ছেন দু’জন। ৬ অক্টোবর তারা দেশ ছাড়বেন। এরপর নিজ নিজ দলের সঙ্গে যোগ দিয়ে অনুশীলন করবেন নিজেদের প্রস্তুত করতে। আর সে জন্যই বেশ কয়েকটি ম্যাচ খেলতে আশাবাদী দু’জনই। রুমানা এ বিষয়ে বলেন, ‘এখন আমরা অনেক উন্নতি করেছি। টানা দুইবার টি২০ বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছি আমরা। দল হিসেবে আমাদের পারফর্মেন্সে উন্নতি হয়েছে ব্যক্তিগত পারফর্মেন্স ভাল হওয়ার কারণে। তাই এসবের অবশ্যই মূল্যায়ন হবে। আশা করছি এবার বেশ কয়েকটি ম্যাচ খেলতে পারব আমরা।’ আইসিসির ডেভেলপমেন্ট প্রোগ্রামের অধীনে প্রায় সবগুলো দেশ থেকেই অন্তত একজন করে ক্রিকেটারকে নিতে হয় জনপ্রিয় টি২০ আসরগুলোয়। বিশেষ করে টি২০ লীগে। সে কারণেই ২০১৭-১৮ মৌসুমের বিগব্যাশে ব্রিসবেন হিট রুমানাকে দলে নিয়েছিল। আর খাদিজা ডাক পেয়েছিলেন মেলবোর্ন স্টার্সে। এবার খাদিজা বাদ পড়েছেন।

তবে এই এক বছরে টি২০ ম্যাচগুলোয় রুমানা, জ্যোতি ভাল করার সুফল পেয়েছেন। রুমানা ডাক পেয়েছেন দ্বিতীয়বারের মতো, আর জ্যোতি প্রথমবারের মতো। প্রথমবার সুযোগ পেলেও জ্যোতি আশা প্রকাশ করেছেন বিগব্যাশে ম্যাচ খেলার। তবে আগামী ২৩ অক্টোবর বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের পাকিস্তান সফরে সিরিজ আছে। সফরটি হলে রুমানা এবং জ্যোতি- দু’জনকেই আবার দেশে ফিরতে হবে।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত        
//--BID Records