শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্গারেট অটউড ও বার্নারডাইন এভারিস্টোর বুকার জয়

মার্গারেট অটউড ও বার্নারডাইন এভারিস্টোর বুকার জয়

অনলাইন ডেস্ক ॥ বহুল চর্চিত প্রথা ভেঙে প্রথমবারের মতো যৌথভাবে সম্মানজনক সাহিত্য পুরস্কার বুকার জিতেছেন দুই নারী।

সোমবার তিন সদস্যের ব্রুকার প্রাইজ কমিটি ৩০ বছরের পুরনো বিধি ভেঙে কানাডীয় ঔপন্যাসিক মার্গারেট অটউড (৭৯) ও ব্রিটিশ লেখক বার্নারডাইন এভারিস্টোর (৬০) নাম ঘোষণা করে।

টেস্টামেন্টস সিরিজের ‘দ্য হ্যান্ডমেইডস টেল’ উপন্যাসের জন্য অটউডকে এবং ‘গার্ল, ওম্যান, আদার’ বইটির জন্য বার্নারডাইনকে পুরস্কৃত করা হয়। সম্মানী হিসেবে তারা প্রায় ৬৩ হাজার মার্কিন ডলার ভাগাভাগি করবেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিচারকরা খুব চেষ্টা করেছেন এবারেও যাতে বুকার পুরস্কারের রীতিনীতি রক্ষা করা যায়। কিন্তু তারা বলেছেন, ‘দুজনের কাজকে তারা আলাদা করতে পারছেন না।’

৬০ বছর বয়সী এভারিস্টো প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে বুকার জিতলেন; অন্যদিকে সবচেয়ে বয়স্ক বুকারজয়ী হয়েছেন ৭৯ বছর বয়সী মার্গারেট অটউড।

কানাডার লেখক অটউড এর আগে ২০০০ সালে তার ‘ব্লাইন্ড অ্যাসাসিয়ান’ বইয়ের জন্যও বুকার জিতেন। ৩৩ বছর আগে তিনি ‘দ্য হ্যান্ডমেইড’স টেলের’ জন্য তিনি মনোনীত হয়েছিলেন। দুটি বুকারজয়ীর তালিকায় তিনি চতুর্থ।

চলতি বছর বুকার পুরস্কারের জন্য বাছাইকৃত সংক্ষিপ্ত তালিকায় ছিল ছয়জনের নাম। বিচারক প্যানেলের চেয়ারম্যান পিটার ফ্লোরেন্স বুকারজয়ী হিসেবে অটউড ও বার্নারডাইনের নাম ঘোষণা করেন।

শীর্ষ সংবাদ:
করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও         লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন সিসি ॥ ত্রিপোলির জবাব         ‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন        
//--BID Records