বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হংকং আন্দোলনের জন্য দায়ী চীনের ব্যর্থতা

  • জাতীয় দিবসের ভাষণে তাইওয়ানের প্রেসিডেন্ট

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন ওয়েন বলেছেন, হংকংয়ে চলমান সরকারবিরোধী আন্দোলনের জন্য চীনের ব্যর্থতাই দায়ী। বৃহস্পতিবার তাইওয়ানের জাতীয় দিবসে দেয়া ভাষণে সাই ইন ওয়েন এ কথা বলেন। এ সময় তাইওয়ানের সার্বভৌমত্ব রক্ষায় অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। খবর এএফপি ও এ্যাপল ডেইলির।

সাই তাইওয়ানকে রক্ষার জন্য লড়াই করার আহ্বান জানান। তিনি বলেন, বিশ্বে একটি আমূল পরিবর্তন ঘটতে পারে। হংকংয়ে চীনা শাসন প্রসঙ্গে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, চীনা শাসন থেকে বেরিয়ে আসার লক্ষ্যে হংকংয়ের জনগণ মাসের পর মাস আন্দোলন করছে। হংকংবাসী এক দেশ দুই নীতি আর মানতে চাইছে না। চীন তাইওয়ানের ওপরও একই নিয়ম চালুর চিন্তা-ভাবনা করছে। তবে তাইওয়ানের জনগণ এই একদেশ দুই নীতি মেনে নেবে না। কারণ তাইওয়ানের ২ কোটি ৩০ লাখ মানুষ ঐক্যবদ্ধ।

উল্লেখ্য, তাইওয়ানে সাধারণ নির্বাচনের আর তিন মাস বাকি। এর মধ্যে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য লড়াই চলছে। তাইওয়ানের নারী প্রেসিডেন্ট সাই ইন ওয়েন যুক্তরাষ্ট্র থেকে উন্নত অস্ত্র কেনায় বেজায় চটেছে বেজিং। সাই কট্টর চীন বিরোধী নেতা হিসেবে পরিচিত। আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে আবার তারই জয়ের সম্ভাবনা রয়েছে। সাই জনপ্রিয়তায় বেজিংপন্থী নেতা হান কো ইয়ো থেকে এগিয়ে আছেন।

তাইওয়ানের জাতীয় দিবসের বক্তব্যে সাই বলেন, গণতন্ত্র যখন হুমকির মুখে দেশের জনগণের তখনই জেগে ওঠার সময়। প্রেসিডেন্ট হিসেবে দেশের সার্বভৌমত্ব ও তাইওয়ানকে রক্ষা করা আমার দায়িত্ব।

যুক্তরাষ্ট্র তাইওয়ানকে অব্যাহত সামরিক সহায়তা দেয়ার ঘটনাকে ভালভাবে নেয়নি চীন। বেজিং-ওয়াশিংটন দ্বন্দ্বের মূলে এই ইস্যুটিও কাজ করছে। বৃহস্পতিবার তাইপেতে অনুষ্ঠিত জাতীয় দিবসের প্যারেডে মার্কিন সিনেটর টেড ক্রুজ উপস্থিত ছিলেন। এ বিষয়ে চীনের কোন প্রতিক্রিয়া আপাতত পাওয়া যায়নি। গত ৩৫ বছরের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্রের কোন রাজনীতিবিদ তাইওয়ানের জাতীয় দিবসের অনুষ্ঠানে যোগ দিলেন। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিলে টেডক্রুজ সম্প্রতি একটি নিবন্ধ লেখেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৪৭৩২৬৩
আক্রান্ত
১৯৩৫৯০
সুস্থ
৭৮৬৭৯৪৮
সুস্থ
১০৫০২৩
শীর্ষ সংবাদ:
চীন-ইরানের চুক্তি বদলে দিতে পারে এশিয়ার ভূ-রাজনীতি         সাহেদ গ্রেফতার ॥ মহাপ্রতারক ঠগিবাজ         শেখ হাসিনার আজ কারাবন্দী দিবস         আগ বাড়িয়ে প্রস্তাব দান সাহেদের চাল ছিল ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         আওয়ামী লীগে শুরু হচ্ছে শুদ্ধি অভিযান         শনাক্ত বিবেচনায় দেশে সুস্থতার হার ৫৪ দশমিক ২৫         বন্যা পরিস্থিতি জুলাইয়ের শেষ নাগাদ অব্যাহত থাকবে         জাল টাকা তৈরিতেও নিপুণ কারিগর প্রতারক সাহেদ         ব্রিটেনে শীতকালে করোনায় মারা যাবে সোয়া লাখ         সাবরিনা-আরিফ দম্পতিকে মুখোমুখি করা হবে         ব্রিটিশ কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করতে পারবেন হামিদা বেগম         বিএনপি-জামায়াতের পাণ্ডা আজম খান নারী পাচারের পাণ্ডা         ডিজিটাল হাটে পশু ক্রয় ও কোরবানির নতুন পদ্ধতি ডিএনসিসির         সাবেক স্বাস্থ্য সচিবের মৌখিক নির্দেশে রিজেন্টের সঙ্গে চুক্তি         আরও দু’বছর গবর্নর থাকছেন ফজলে কবির         বাবা-মায়ের পাশেই চিরনিদ্রায় শায়িত প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর         পশুর চামড়া নিয়ে অরাজকতা বরদাশত করা হবে না : আইজিপি         আগামী ২৫ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের আহ্বান         মন্ত্রণালয়কে ব্যাখ্যা দিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত        
//--BID Records