শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের চন্দ্রযান-২ চাঁদে আছড়ে পড়ে

  • অবতরণস্থলের ছবি প্রকাশ করল নাসা

ভারতের চন্দ্রযান-২ চাঁদে আছড়ে পড়েছে বলে জানিয়েছে নাসা। এ মাসের শুরুতে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল মহাকাশ যানটির। কিন্তু চাঁদের পৃষ্ঠে অবতরণের কিছু সময় আগে এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিক্রমের সম্ভাব্য নামার জায়গার ছবি পাঠিয়েছে নাসার মহাকাশ যান। কিন্তু ঠিক কোন্ জায়গায় এটি আছড়ে পড়েছে সেটি এখনও শনাক্ত করা যায়নি। কারণ সন্ধ্যার দিকে ছবিগুলো তোলা হয় এবং চন্দ্রযানের অবস্থান শনাক্ত করা সম্ভব হয়নি। খবর বিবিসির।

বিক্রম সফলভাবে অবতরণ করতে সক্ষম হলে ভারত হতো চাঁদের মাটিতে পা রাখা চতুর্থ দেশ। গত ৭ সেপ্টেম্বর চন্দ্রযান-২’র চাঁদের মাটিতে নামার কথা ছিল। কিন্তু তারা সফল হয়নি। ভারতীয় মহাকাশ কর্মকর্তারা জানান, সব কিছু ঠিকঠাক মতো এগোচ্ছিল। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে দুই দশমিক এক কিলোমিটার (১.৩ মাইল) দূরে থাকতে এতে ত্রুটি দেখা দেয়। শুক্রবার নাসার টুইটার এ্যাকাউন্টে ভারতের চন্দ্রযান-২ সম্ভাব্য যে স্থানে নামার কথা ছিল সেখানকার ছবি প্রকাশ করে। নাসা জানায়, চন্দ্রযানটির সম্ভাব্য যে স্থানে অবতরণের কথা ছিলম, সেটি দক্ষিণ মেরু থেকে ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) দূরে অবস্থিত, যা অপেক্ষাকৃত প্রাচীন অঞ্চল।

শীর্ষ সংবাদ:
করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই